Thursday, May 19, 2011

ইন্টারনেটে টাকা আয় : সবচেয়ে বেশি আয় করা যায় কিভাবে - ৩

এফিলিয়েটেড মার্কেটিং এর জন্য সবচেয়ে কার্যকর পদ্ধতি হচ্ছে নিজস্ব ওয়েবসাইট ব্যবহার। আপনি যে বিষয়ে এফিলিয়েশন করতে চান তারসাথে মানানসই সাইট তৈরী করুন। সেখানে ভিজিটর আনার ব্যবস্থা করুন। এফিলিয়েশনের জন্য আবেদন করুন। এরপর তাদের কোড ব্যবহার করুন আপনার সাইটে। তাদের তৈরী বিজ্ঞাপন আপনার সাইটে দেখা যাবে। আপনার মুল কাজ বেশি ভিজিটর আনা। ভিজিটর যত বেশি আপনার আয়ের সম্ভাবনা তত বেশি।
ব্লগারের মত সহজ ব্যবস্থা থেকে শুরু করতে পারেন। তবে এটা যেহেতু অন্যের ওপর নির্ভরশীল সেহেতু বড় ধরনের প্রস্তুতির আগে আরেকবার ভেবে নিন। ব্লগারের নিজস্ব ব্যবস্থার বাইরে কিছু যোগ করতে পারেন না সেখানে। এফিলিয়েশনে অনেক সময় সাপোর্ট দেয়ার জন্য চ্যাটিং কিংবা ফোন সেবা দেয়া প্রয়োজন হতে পারে। ব্লগারে সেটা করা যায় না। বড় ধরনের কিছু করতে হলে নিজস্ব ডোমেন-হোষ্টিং ব্যবহার করুন।
আপনাকে সাইট তৈরীর দক্ষতা অর্জন করতে হবে এমন কথা নেই। প্রয়োজনে একজন ডিজাইনারকে দিয়ে সাইট তৈরী করিয়ে নিন। যারা নিয়মিত কাজ করেন তারা ভবিষ্যতের কথা মাথায় রেখে কাজ করেন, কাজেই মাঝপথে আপনাকে সমস্যায় পড়তে হবে না। অন্যকে দিয়ে কাজ করালেও বিজ্ঞাপন কিভাবে যোগ করতে হয় (কপি-পেষ্ট) সেটা জেনে নেবেন অবশ্যই।
সাইট তৈরীর পর আপনার দায়িত্ব সাইটকে জনপ্রিয় করা। সাইটকে এমন হতে হবে যেখানে ভিজিটর আসবে এবং থাকবে। এজন্য মানুষের উপকারে আছে এমন বিষয় থাকতে হবে। যদি নিজের পক্ষে আর্টিকেল লেখা সম্ভব না হয়, দ্রুত বড় সাইট তৈরী করতে চান তাহলে অন্যদের দিয়ে লিখিয়ে নিন। সামান্য অর্থ ব্যয় করেই প্রচুর পরিমান আর্টিকেল সংগ্রহ করতে পারবেন।
সাইটের প্রচারের ব্যবস্থা করুন। প্রয়োজনে বিজ্ঞাপন দিন। একই ধরনের অন্য সাইটের সাথে যোগাযোগ রাখুন। সার্চ ইঞ্জিনগুলি দুভাবে সাইটের র‌্যাংকিং ঠিক করে, সেই সাইট সার্চ করে কত সহজে পাওয়া যায় (কিওয়ার্ড) এবং অন্যান্য সাইটের সাথে কি পরিমান লিংক রয়েছে। আপনাকে বেশি ভিজিটর পাওয়ার জন্য এবং সাইটকে সার্চ ইঞ্জিনে ওপরের দিকে রাখার জন্য প্রচারের যাকিছু পথ রয়েছে সেগুলি কাজে লাগান। এবিষয়ে অনেকগুলি লেখা রয়েছে এই সাইটে।
সাইটকে জনপ্রিয় করতে কয়েক মাস সময় লাগতে পারে। বলা হয় সার্চ ইঞ্জিনে তথ্য যেতে মাসদুয়েক সময় লাগে। আপনার সাইটের ভিজিটরের সংখ্যা, তাদের ধরন ইত্যাদি লক্ষ করুন। সন্তোষজনক ভিজিটর পেলে পছন্দমত কোম্পানীর এফিলিয়েশনের জন্য আবেদন করুন।
এফিলিয়েশনের জন্য কোন বিষয়গুলি লক্ষ করতে হয়, কোথায় যোগাযোগ করবেন সেসব আগামী পর্বে।

No comments:

Post a Comment