Tuesday, May 10, 2011

ভাল ব্লগার হওয়ার ৭ উপায়

আপনি ব্লগ পরিচালনা করছেন, অথবা ভবিষ্যতে করতে আগ্রহি। আপনার মুল লক্ষ্য অবশ্যই আপনার বক্তব্য আকর্ষনীয়ভাবে তুলে ধরা। এর ওপর ভিত্তি করে সার্চ ইঞ্জিনে আপনার ব্লগের র‌্যাংকিং উন্নত হবে, বেশি ভিজিটর আপনার সাইটে আসবে, আপনার বক্তব্য বেশি মানুষের কাছে পৌছুবে এবং অবশ্যই আপনার আয় বাড়বে। ভাল ব্লগার হওয়ার কৌশলের অভাব নেই। তারপরও ৭টি মুলনীতি মেনে আপনি জনপ্রিয় ভাল ব্লগার হিসেবে খ্যাতি পেতে পারেন।
.          ভাল ব্লগার হওয়ার প্রথম শর্ত, আপনাকে প্রচুর পরিমানে লিখতে হবে। যত বেশি লিখবেন আপনার লেখা তত সহজ মনে হবে, লেখা উন্নত হবে। ব্লগে প্রতিদিন যত বেশি পোষ্ট যোগ হবে সার্চ ইঞ্জিন তত সহজে আপনার ব্লগ খুজে পাবে। আর লেখার পরিমান যত বেশি ভিজিটরের পরমান তত বেশি। সত্যিকারের ভাল ব্লাগার কম্পিউটারের সামনে বহু সময় কাটান।
.          ভাল ব্লগার সংক্ষেপে লেখেন। গতিশিল এই বিশ্বে কারোই এতটা সময় নেই যে অনেক সময় নিয়ে খুব বড় এবং দুর্বোধ্য লেখা পড়বে। যখন প্রয়োজনীয় কাজের থাকে তখনকার কথা আলাদা, তখন মানুষ তাকে কাজ মনে করে। অধিকাংশ ক্ষেত্রেই লেখা এমন হওয়া প্রয়োজন যা ভিজিটর সহজে বোঝেন এবং অল্প সময় ব্যয় করতে হয়। হয়ত লক্ষ্য করেছেন যারা বাস্তবজীবনে ইন্নতি করেছেন তারা টেলিফোনে সংক্ষেপে কথা বলেন, ইমেইলে অল্পকথায় কাজ সারেন। ব্লগিং এর ক্ষেত্রেও এই কথা সমভাবে প্রযোজ্য।
.          ভাল ব্লগাররা বিশ্লষনধর্মী। তাদের ভিজিটর কোথা থেকে এসেছে, কোন বিষয়ে আগ্রহ দেখিয়েছে এসব বিষয়ে দৃষ্টি রাখেন। এরপর তাদের জন্য সুবিধেজনক পোষ্ট তৈরী করেন।
.          ভাল ব্লগার ক্রমাগত শিক্ষালাভ করেন। শেখা হয়ে গেছে একথা মনে করে ভাল ব্লগার হওয়া যায় না। যে কোন পরিবর্তন সকলের আগে ছড়ায় ইন্টারনেটে। কাজেই ব্লাগারের দায়িত্ব এসে যায় প্রতিনিয়ত পরিবর্তন থেকে শিক্ষালাভ করে নিজের ব্লগের পরিবর্তন করা।
.          ভাল ব্লগার নির্দিষ্ট বিষয়ে গুরুত্ব দেন।  অর্থাত ভাল ব্লগে নির্দিষ্ট বিষয় নিয়ে লেখা হয়। ফল হিসেবে নির্দিষ্ট ধরনের ভিজিটরের দৃষ্টি আকর্ষন করে। মানুষের সাধারন বৈশিষ্ট হচ্ছে একধরনের বিষয় পছন্দ করার সাথেসাথে ভিন্নধর্মী বিষয়ে অবহেলা করা। কাজেই দুই বিপরীতধর্মী পোষ্ট দুধরনের ভিজিটরের কাছেই বিরক্তির কারন হয়ে দাড়ায়।
.          ভাল ব্লগার আগেই পরিকল্প করে কাজ করেন। ব্লগিং অত্যন্ত সময়সাপেক্ষ কাজ। আজ শুরু করলে হয়ত ২ বছর পর সন্তোষজনক ভিজিটর পাবেন। কাজেই দুবছর পর ব্লগের চেহারা কেমন হবে ধরে নিয়ে ক্রমাগত চেষ্টা করে যেতে হয়। ভাল ব্লাগারের অন্যতম বৈশিষ্ট, তারা রাতারাতি সাফল্য আশা করেন না। আশানুরুপ ফল না পেলে হাল ছাড়েন না।
.          ভাল ব্লগার নিজেই কাজ শুরু করেন। বড় ধরনের ব্লগের জন্য অবশ্যই বেশি মানুষ প্রয়োজন হয় কিন্তু মুল পরিকল্পনা একা করে নিজেই শুরু করতে হয়। দীর্ঘ্যস্থায়ী কাজে অন্যের উতসাহের পরিবর্তে সমালোচনাই বেশি পাওয়া যায়।

1 comment:

  1. ধন্যবাদ।

    http://tallylearningpraj20.blogspot.com/2013/11/blog-post.html

    ReplyDelete