Sunday, May 8, 2011

পাইরেটেড সফটঅয়্যারে কখন কাজ চলে না

না কিনে যদি সফটঅয়্যার ব্যবহার করা যায় তাহলে আর সফটঅয়্যার ব্যবহার করে কে ? এটা সাধারন ধারনা। সব দেশেই কিছু মানুষ পাইরেটেড সফটঅয়্যার ব্যবহার করে। আর যদি এবিষয়ে বিধিনিষেধ না থাকে তাহলে করবে এটাই স্বাভাবিক।
পাইরেসির কারনে সফটঅয়্যার কোম্পানীগুলি শতশত কোটি ডলার আয় থেকে বঞ্চিত হচ্ছে এটা হয়ত ততটা মাথাব্যথার করনে না। ইন্টারনেটে যারা পাইরেটেড সফটঅয়্যার প্রচার করেন তাদের মুল বক্তব্য, তারা অতিরিক্ত লাভ করছে। তাদের এই বক্তব্য একেবারে উড়িয়ে দেয়া যায় না। আবার এই পাইরেসির কারনে ক্ষতিগ্রস্থ হচ্ছে ছোট প্রোগ্রামরা এটাও অস্বিকার করার উপায় নেই। ছোট প্রোগ্রামার সাধারনত কমদামের সফটঅয়্যার বিক্রির চেষ্টা করেন। কিন্তু দামী সফটঅয়্যার যেখানে বিনামুল্যে পাওয়া যায় সেখানে কমদামী সফটঅয়্যার নিয়ে মাথা ঘামায় কে ?
সফটঅয়্যার কোম্পানীগুলি বিষয়টি ভাল করেই জানে। তাদেরও লক্ষ্য কতভাবে অবৈধ সফটঅয়্যার বিক্রি বন্ধ রাখা যায় সেই চেষ্টা করা। এডবির মত কোম্পানী তাদের ফটোশপ, প্রিমিয়ার, ফ্লাশ ইত্যাদি সফটঅয়্যারের সাথে হেল্প দেয় না। হেল্প বাটনে ক্লিক করলেই তাদের ওয়েবসাইটে যেতে হবে, তখন তারা যাচাই করবে আপনি কেনা সফটঅয়্যার ব্যবহার করছেন কি-না। তারপরও এডবি তো বটেই, রীতিমত হার্ডঅয়্যার প্রোটেক্ট করা সফটঅয়্যারও মানুষ ব্যবহার করে। 
এরও সীমাবদ্ধতা রয়েছে। এমন কিছু যায়গা রয়েছে যেখানে পাইরেটেড সফটঅয়্যার ব্যবহারের কোন সুযোগ নেই। আগেই যদি বিষয়টি লক্ষ্য না করেন তাহলে মাঝপথে গিয়ে সমস্যায় পড়তে হতে পারে। এধরনের কিছু বিষয় এখানে উল্লেখ করা হচ্ছে।

ইন্টারনেট মার্কেটিং / সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
আপনি ইন্টারনেটে প্রচার করে আপনার সাইটের ভিজিটর বাড়াতে চান। ভিজিটর যত বেশি আয় তত বেশি। একাজে সহায়তা করার জন্য রয়েছে কিছু সফটঅয়্যার। সার্চ ইঞ্জিনগুলি যেভাবে সার্চ করে তারসাথে মিল রেখে সেখানে তথ্য পাঠানো যায় এইসব সফটঅয়্যারের সাহায্যে। এগুলির অবৈধ কপি ব্যবহারের কোন সুযোগ নেই।

ইমেইল মার্কেটিং
ইমেইল মার্কেটিং এর জন্য আপনার প্রয়োজন এমন সফটঅয়্যার যা ইমেইল এড্রেস সংগ্রহ করা, সেগুলি ব্যবস্থাপনা, কাষ্টমাইজ মেইল পাঠানো ইত্যাদি কাজ করতে পারে। এজন্য যে সফটঅয়্যারগুলি ব্যবহার করা সেগুলি কপি করে ব্যবহার করা যায় না।

বিজ্ঞাপন ব্যবস্থাপনা
আপনার সাইটে শতশত পেজ রয়েছে। কোন পেজে কোথায় কোন বিজ্ঞাপন দেয়া হবে সেটা ঠিক করার জন্য সফটঅয়্যার রয়েছে। এগুলি কপি করে ব্যবহার করা যায় না।

এন্টিভাইরাস
অধিকাংশ এন্টিভাইরাস ইন্টারনেট ব্যবহার করে নিয়মিত আপডেট করতে হয়। এজন্য তাদের কাছে নির্দিষ্ট সময়ের লাইসেন্স কিনতে হয়। প্রতি মুহুর্তে লাইসেন্স ঠিক কিনা যাচাই করে তারা। এগুলি বিনামুল্যে ব্যবহার করা যায় না।

হয়ত লক্ষ্য করেছেন এখানে উল্লেখ করা সফটঅয়্যারের সবগুলিই ইন্টারনেটের সাথে সম্পৃক্ত। ইন্টারনেট এমনই একটি ব্যবস্থা যা ব্যবহার করে খুব সহজে সফটঅয়্যারের আসল-নকল যাচাই করা যায়। নতুন অপারেটিং সিষ্টেমগুলিও সেভাবেই তৈরী। উইন্ডোজ এক্সপিতে যত সহজে পাইরেটেড সফটঅয়্যার ব্যবহার করা যায় উইন্ডোজ সেভেনে সেটা করা যায় না। অবৈধ সফটঅয়্যার ব্যবহার করলে আপনি জানার সুযোগ পাবেন না কখন আপনার কাজে বাধা সৃষ্টি করা হবে।

কাজেই, ইন্টারনেটভিত্তিক ব্যবসা করতে হলে বিষয়টির দিকে দৃষ্টি রাখুন।

No comments:

Post a Comment