Sunday, June 5, 2011

Free blogging: বিনামুল্যের ব্লগিং এর জন্য ব্যবহার করুন উইবলি

বিনা খরচে ব্লগ বা ওয়েবসাইটের জন্য ব্লগার এবং ওয়ার্ডপ্রেস অত্যন্ত জনপ্রিয়। এছাড়া রয়েছে টুম্বলারের মত সাইট যার জনপ্রিয়তা বাড়ছে। এতেও যদি আপনার প্রয়োজন না মেটে তাহলে ব্যবহার করতে পারেন উইবলি।
উইবলির প্রথম সুবিধে হচ্ছে এর ব্যবহারের সহজতা। পুরো কাজ ড্রাগ এন্ড ড্রপ পদ্ধতিতে। রেজিষ্টার করুন, পছন্দমত থিম বেছে নিন, কাজ করতে শুরু করুন। আর আপনি যদি কোডিং এ দক্ষ হন তাহলে যেভাবে চান ঠিক সেভাবেই আপনার সাইট তৈরী করে নিতে পারেন। নতুন ব্যবহারকারীদের কাছে এর ব্যবহার ওয়ার্ড প্রসেসিং সফটঅয়্যারের মত। টেক্সট, ইমেজ, ভিডিও, ফটোগ্যালারী, স্লাইডশো যাকিছু করতে চান সবই করা যাবে সহজে। আর ব্যবসায়িক কাজের জন্য ই-কমার্স ফিচার থেকে শুরু করে পাশওয়ার্ড প্রোটেক্টেড পেজ, অটোমেটিক মোবাইল সাইট সবই ব্যবহার করা যাবে। একারনেই টাইম পত্রিকার সেরা ৫০ ওয়েবসাইটের তালিকায় এর অবস্থান ৪ নম্বরে।
অন্যদের সাথে তুলনায় যা বলা যায়, ওয়ার্ডপ্রেস বিনামুল্যের সাইটে যে সীমাবদ্ধতাগুলি রয়েছে (বিজ্ঞাপন ব্যবহার করা যায় না, কোড এডিট করা যায় না, ভিডিও সহ অন্যান্য ফাইল ফরম্যাট ব্যবহার করা যায় না।) সেই সীমাবদ্ধতাগুলি এখানে নেই। তারা আপনার সাইটে নিজেদের বিজ্ঞাপনও দেয় না। কাজেই ওয়ার্ডপ্রেস থেকে স্বাধীনতা অনেক বেশি।
আর ব্লগারের সাথে তুলনা করলে, আপনি পছন্দমত ব্লগার টেম্পলেট আপলোড করে ব্যবহার করতে পারেন। এখানে সে সুযোগ নেই। তবে তাদের শতশত টেম্পলেট এর কোড এডিট করার ব্যবস্থা  রয়েছে।
ব্লগ কোথায় তৈরী করবেন এনিয়ে যদি এখনও সিদ্ধান্ত না নিয়ে থাকেন তাহলে অনায়াসে একে বিবেচনায় আনতে পারেন।

4 comments:

  1. Accha vai weebly te ki addsense use kora jabe? Ar visitorra ki comment korte pabe?

    ReplyDelete
    Replies
    1. Yes, but they'll keep 50% of earning. Yes.

      Delete
  2. http://www.income-bd.blogspot.com/

    ReplyDelete