Tuesday, July 5, 2011

Freelancing tips: ফ্রিল্যান্সার হিসেবে আপনি কখন ব্যর্থ

প্রত্যেক মানুষের জীবনে এমন কিছু সময় আসে যখন মনে হয় তিনি কোন বিষয়ে ব্যর্থ। মনে হয় কিছুই ঠিকমত হচ্ছে না। বিষয়টি যদি ফ্রিল্যান্সিয কাজের বিষয়ে হয় তাহলে সেটা আরো ভয়ংকর। আপনি কাজ পাচ্ছেন না, অর্থ আসছে না, আয়ের পথ নেই। মনে হতেই পারে এরচেয়ে সামান্য বেতনের চাকরী করাও ভাল। অন্তত কিছু পরিমান অর্থের নিশ্চয়তা পাওয়া যেত।
প্রত্যেকেই কোন না কোন বিষয়ে ব্যর্থ হয়। চেষ্টা করেই সেখান থেকে সফলতা বের করে আনতে হয়। সফল ব্যক্তিদের উদাহরন সেকথাই বলে। ভুল থেকে কিভাবে সফলতা পাওয়া যায় তা নিয়ে ভাবুন।
কারন বের করুন
প্রধান কাজ ব্যর্থতার কারন খুজে বের করা। সত্যিকার অর্থেই এটা ব্যর্থতা কিনা যাচাই করা। সমস্যা কি ব্যবসার বিষয় সংক্রান্ত, ব্যক্তিগত, নাকি মানসিক। 
আপনার প্রথম কর্তব্য, নিজের জন্য সময় নিন। কাজ থামিয়ে হিসেব করতে বসুন। বেসিক ঠিক রাখা বলে একটি কথা প্রচলিত রয়েছে ইংরেজিতে। প্রয়োজনে কাগজে লিখে তারসাথে মিলিয়ে নিন আপনার যাকিছু করার প্রয়োজন ছিল সেগুলি ঠিকভাবে করা হচ্ছে কিনা। কোনো ক্লায়েন্ট যদি কাজ দেয়া বন্ধ করে তাহলে কারন জানুন, সেটা কি আপনার দায়িত্বহীনতার কারনে, মনোভাবের কারনে নাকি দক্ষতার কারনে।
ফ্রিল্যান্সার হিসেবে আপনার সবচেয়ে গুরুত্বপুর্ন প্রশ্ন এখানেই। আপনি সিদ্ধান্ত নিতে যাচ্ছেন আপনি ফ্রিল্যান্সার হিসেবে কাজ করবেন নাকি চাকরী খুজবেন।
একটি বিখ্যাত প্রবাদ রয়েছে, ব্যর্থতাকে শিক্ষক হিসেবে নিন, কবরস্থানকে না।
ঝুকি নিয়ে কাজ করবেন নাকি চাকরী খুজবেন
এডিসন বলেছেন আমি বাল্ব তৈরীর ১০০০ ভুল পথ জানার জন্য ১০০০ বার ভুল করিনি। আপনিও সেটা করতে পারেন না। প্রতিবার ভুল করবেন আর সেই ভুল থেকে সরে আরেকটা ভুল করবেন এটা হওয়া উচিত না। দ্রুত শিখুন আসলেই ফ্রিল্যান্সিং আপনার জন্য কি-না। যদি না হয় তাহলে চাকরী খোজ করুন বা অন্য পেশায় যান।
নিজের ভুল শনাক্ত করুন
আপনি যদি কাজ না পান তাহলে কোন সন্দেহ নেই আপনি কোন ভুল করছেন। কারন কাজ হচ্ছে এবং সেটা অন্যরা পাচ্ছে। এখনই আপনার সময় নতুনভাবে সেদিকে দৃষ্টি দেয়ার। আপনার শহরের কাজ যদি না পান ইন্টারনেটের মাধ্যমে অন্য দেশের কাজ খোজ করুন। কাজ পাবার সুযোগের অভাব নেই। হয়ত আপনি নির্দিষ্ট কয়েকটি ওয়েবসাইট ব্যবহার করেন। এখন সার্চ ইঞ্জিন ব্যবহার করে সেধরনের আরো সাইটের খোজ করুন।
আপনি যে ধরনের কাজ পছন্দ করেন সেটা ঠিক পছন্দ কিনা যাচাই করুন। হয়ত আপনার সাফল্য আনতে পারে অন্য কোন ধরনের কাজ।
আপনার নিজের পরিচিতি যেভাবে প্রকাশ করছেন সেটা কি ঠিকভাবে আপনাকে তুলে ধরছে ?  নাকি সেখানে পরিবর্তন প্রয়োজন ? নাকি ব্লগ, সোস্যাল নেটওয়ার্কিং ইত্যাদির মাধ্যমে যোগাযোগ বাড়ানো প্রয়োজন ?
আইনষ্টাইনের ভাষায়, একই কাজ বারবার করে ভিন্ন ফল আশা করা বোকামি।
সাফল্যের পথ
ফ্রিল্যান্সারের সাফলের চাবিকাঠি জানা খুব সহজ মানা অত্যন্ত কঠিন। সরাসরি যোগাযোগ করে আপনি যত ক্লায়েন্ট পাবেন তারথেকে অনেক বেশি পাবেন নিজের পরিচিতি তুলে ধরে। পরিচিতি বাড়ানোর একটাই পথ, দায়িত্বশীলতার পরিচয় দেয়া। সাফল্যের পথ হচ্ছে নিজের কাজ নিয়ে লেগে থাকা। নিজের কাজকে পছন্দ করে।
আপনি আপনার ব্যর্থতাকে পেছনে ফেলতে পারেন যদি নিজের আচরনে সামান্য পরিবর্তন আনেন। সমস্ত দোষ অন্যদের, আমি ঠিক আছি এই মনোভাব বদল করে।  
অবশ্য সাফল্য কাকে বলবেন সেটা আপনার বিষয়। কেউ নিজের খরচ নিজে চালাতে পারলেই খুশি, কেউ ব্যাংকে টাকা জমিয়েও অখুশি।

No comments:

Post a Comment