Monday, July 4, 2011

Freelancing: ভার্চুয়াল এসিষ্টেন্ট ব্যবহার করে বেশি কাজ করতে পারেন

কাজে সহায়তা করার জন্য এসিষ্টেন্ট রাখা হয়। যদি ব্যবসাপ্রতিস্ঠান পরিচালনা করেন সেখানে সবকাজ একা করতে পারেন না, কাউকে না কাউকে নিয়োগ দিতে হয়। আপনি যখন ফ্রিল্যান্সার তখন নিয়োগ দেয়ার বিষয় ততটা সহজ থাকে না। অর্থসংক্রান্ত বিষয় তো বটেই, এমনকি কাজের ধরনের মিল থাকা-নাথাকাও বড় বিষয় হয়ে দাড়ায়। যেহেতু আপনি রুটিন কাজ করাচ্ছেন না।
একাজে সহায়তা করতে পারে ভার্চুয়াল এসিষ্টেন্ট।
কম্পিউটার ব্যবহারকারীদের কাছে ভার্চুয়াল শব্দটি পরিচিত। এটা এমন কিছু যা আসলে নেই, আপনি ধরে নিচ্ছেন আছে। সেভাবেই একজন (বা অসংখ্য) এসিষ্টেন্ট তৈরী করে নিন। কোন বিষয়ে সাহায্য প্রয়োজন হলে তার সাহায্য নিন।
কিভাবে তৈরী করবেন ?
.          নিজস্ব ওয়েবসাইট তৈরী করুন।
.          সোস্যাল নেটওয়ার্কি সাইট ব্যবহার করুন।
.          ইমেইলে যোগাযোগ করুন।
.          ভালভাবে সবকিছু পর্যবেক্ষন করুন
ভাল ভার্চুয়াল এসিষ্টেন্ট বাছাইয়ের জন্য কাজের দক্ষতা, দায়িত্বশীলতা ইত্যাদি বিষয় সম্পর্কে জেনে নিন। আপনি তাকে খোজ করছেন কাজে সহায়তা করার জন্য, অবশ্যই কাজে বাগড়া সৃষ্টির জন্য না।
তাদের মধ্যে থেকে প্রাথমিকভাবে কয়েকজনকে বাছাই করুন। তাদের সাথে নির্দিষ্টভাবে কাজ সম্পর্কে এবং কাজের বিনিময়ে কি দেয়া হবে সে বিষয়ে আলোচনা করুন। যদি মনে হয় পছন্দমত কাউকে পেয়েছেন তাকে একটি কাজের দায়িত্ব দিয়ে পরীক্ষা করে নিন।
ভার্চুয়াল এসিষ্টেন্ট এর সাথে কাজ করার প্রথম শর্ত হচ্ছে সময়মত যোগাযোগ রক্ষা করা। বিষয়টি দুপক্ষের জন্যই জরুরী। যে কাজ যে সময়ে হওয়ার কথা সেই সময়ে হয় কিনা দেখে নিন। যে মাধ্যমে যোগাযোগ করা সুবিধেজনক সেটা বেছে নিন। মোবাইল পোন, ইমেইল অথবা যাই হোক না কেন।
ভার্চুয়াল এসিষ্টেন্ট যেমন আপনার ফ্রিল্যান্সিং ব্যবসা বাড়াতে সহায়তা করবে তেমনি ভার্চুয়াল এসিষ্টেন্ট নিজেও উপকৃত হবে এর মাধ্যমে।
যে সীমাবদ্ধতার কারনে ব্যবসার প্রসার ঘটাতে সমস্যা হচ্ছিল সেগুলি দুর হবে।

No comments:

Post a Comment