Wednesday, August 31, 2011

উইন্ডোজে ডিভাইস ড্রাইভার ইনষ্টল করা

কম্পিউটারের সাউন্ড কার্ড, ভিডিও কার্ড সহ প্রতিটি ডিভাইসকে সঠিকভাবে ব্যবহারের জন্য বিশেষ এক ধরনের সফটঅয়্যার প্রয়োজন হয়। এগুলির নাম ডিভাইস ড্রাইভার। যেমন সাউন্ড কার্ডের ড্রাইভার ইনষ্টল না করলে কার্ড কাজ করবে না কিংবা প্রিন্টারের ড্রাইভার ইনষ্টল না করলে প্রিন্ট করা যাবে না।
অপারেটিং সিষ্টেমের সাথে অধিকাংশ প্রচলিত ডিভাইসের ড্রাইভার দিয়ে দেয়া হয়। যখন উইন্ডোজ ইনষ্টল করা হয় তখন নিজে থেকেই কি কি ডিভাইস কম্পিউটারের সাথে লাগানো আছে সেগুলি খোজ করে সেখান থেকে ড্রাইভার ইনষ্টল করে নেয়। এছাড়া মাদারবোর্ডের সাথে সেখানে ব্যবহার করা ডিভাইসগুলির ড্রাইভার দেয়া হয়। সাধারনভাবে পৃথকভাবে কিছু ইনষ্টল না করলে অপারেটিং সিষ্টেম এবং মাদারবোর্ডের ড্রাইভার ইনষ্টল করাই যথেষ্ট। পৃথকভাবে কোন কার্ড বা অন্য কোন ডিভাইস ইনষ্টল করলে তারজন্য ড্রাইভার পৃথকভাবেই ইনষ্টল করে নিতে হয়।
সাধারনভাবে ড্রাইভার ইনষ্টল করার নিয়ম হচ্ছে;
.          অপারেটিং সিষ্টেম ইনষ্টল করুন।
.          মাদারবোর্ডের সফটঅয়্যার ইনষ্টল করুন।
.          অন্যান্য ডিভাইসের ড্রাইভার সিডি থাকলে ইনষ্টলার ব্যবহার করে ইনষ্টল করুন।
এরপরও যদি কোন ডিভাইসের ড্রাইভার ইনষ্টল না হয় এবং ইনষ্টলার না থাকে তাহলে ড্রাইভার ফাইলটি ভিন্নভাবে ইনষ্টল করতে হয়। প্রথমে কোন ডিভাইসের ড্রাইভার ইনষ্টল হয়নি বা ঠিকভাবে কাজ করছে না সেটা জানা প্রয়োজন। ডিভাইস ম্যানেজার থেকে সেটা জানা যায়।
.          ডেস্কটপে My Computer আইকনে রাইট-ক্লিক করে Properties সিলেক্ট করুন।
.          Device Manager সিলেক্ট করুন।
এক্সপির জন্য
Hardware – Device Manager
.          যদি কোন ডিভাইসের ড্রাইভার ঠিকভাবে কাজ না করে তাহলে তার নামের পাশে হলুদ চিহ্ন দেখা যাবে। সেখানে রাইট-ক্লিক করে আপডেট ড্রাইভার সিলেক্ট করুন।
.          Install from a list সিলেক্ট করুন।
.          সার্চ করুন (সিডি থেকে ইনষ্টল করার জন্য) অথবা নির্দিষ্ট ফোল্ডারে থাকলে সেই ফোল্ডারটি সিলেক্ট করে দিন।
উইন্ডোজ নিজেই ড্রাইভার ফাইলটি যাচাই করে ইনষ্টল করবে। যদি ড্রাইভার সিডি হারিয়ে যায় তাহলে ইন্টারনেটে সার্চ করে ডাউনলোড করে নিতে পারেন।
উল্লেখ্য, অনেক ডিভাইস নির্মাতা (বিশেষ করে গ্রাফিক্স কার্ড) নিয়মিত ড্রাইভার ফাইল আপডেট করেন। তাদের ওয়েবসাইটে ড্রাইভারের নতুন ভার্শন থাকলে সেটা ব্যবহার করুন। এতে ভাল পারফরমেন্স পাওয়া যাবে।

No comments:

Post a Comment