Tuesday, August 2, 2011

ভিডিও করার সাধারন কিছু নিয়ম

বর্তমানে ভিডিও করার জন্য পৃথক ভিডিও ক্যামেরা প্রয়োজন হয় না। প্রায় সব ডিজিটাল ক্যামেরা তো বটেই এসএলআর ক্যামেরাতেও ভিডিও করা যায়। সেইসাথে স্মার্টফোনগুলিতে। আপনার পরিবারের কিংবা কোন অনুষ্টানের ভিডিও যেমন নিজে করে নিতে পারেন তেমনি পেষা হিসেবে বিয়ের বা অন্য অনুষ্ঠানের ভিডিও করতে পারেন ডিজিটাল ক্যামেরা দিয়েই। আর যদি মুভি-ডকুমেন্টারী করতে চান সেটাও সম্ভব।
ভিডিও করার পর আপনার ভিডির মানকে অন্য ভিডিওর সাথে তুলনা করে দেখেছেন কি ? নিশ্চয়ই বড় ধরনের পার্থক্য পেয়েছেন। প্রফেশনাল ভিডিও গ্রাফাররা শতবর্ষ ধরে কাজ করে কিছু নিয়ম ঠিক করেছেন। সেই নিয়মগুলি মেনে আপনি নিজেও ভাল মানের ভিডিও করতে পারেন।
.          যথেষ্ট পরিমান আলো ব্যবহার করুন। ফটোগ্রাফির জন্য যেমন ভিডিওর জন্য তেমনি যথেষ্ট আলো প্রয়োজন হয়। খালি চোখে দেখার জন্য যে আলো যথেষ্ট ভিডিওর জন্য সেই পরিমান আলো যথেষ্ট না। ক্যামেরাতে লাক্স বলে একটি একক দিয়ে এটা প্রকাশ করা হয়। কমপক্ষে কত লাক্স আলো প্রয়োজন সেটা জেনে নিন (ভিন্ন ভিন্ন ক্যামেরার জন্য ভিন্ন) এবং সেই পরিমান আলো ব্যবহার করুন।
.          প্রায় সব ক্যামেরাতেই জুম করা যায়। লক্ষ করেছেন কি সিনেমা বা নাটকে শুধুমাত্র বিশেষ যায়গায় জুম করা হয়। অপ্রয়োজনে জুম করা হয় না। অন্তত ক্যামেরা মুভ করার সময় কখনোই জুম পরিবর্তন করবেন না। ডিজিটাল জুম কখনো ব্যবহার করবেন না।
.          ক্যামেরা প্যান করার সময় (পাশের দিকে ঘুরানো) আস্তে প্যান করুন। যিনি ভিডিও দেখবেন তিনি শুধুমাত্র ভিডিও থেকেই পরিবেশ বোঝার চেষ্টা করবেন। তাকে সবকিছু দেখার সুযোগ দিন।
.          কখনো বিপরীত দিকে প্যান করবেন না। যদি ডানদিকে ক্যামেরা ঘুরান তাহলে যতদুর ঘুরাতে চান ঘুরান, সেখানে থামুন, কিছুক্ষন পর বামদিকে ঘুরান।
.          যে যায়গার ভিডিও সেই যায়গা সম্পর্কে দর্শককে ধারনা দিন। ঘরের ভেতরের দৃশ্য দেখানোর জন্য দুর থেকে বাড়ির দৃশ্য, কাছ থেকে বাড়ির দৃশ্য, এরপর ঘরের ভেতরের দৃশ্য দেখান।
.          ফটোগ্রাফির সময় যেমন ব্যাকগ্রাউন্ডের দিকে দৃষ্টি দিতে হয় তেমন ভিডিওর সময়ও ব্যাকগ্রাউন্ডের দিকে দৃষ্টি দিন। দুরের গাছপালা, আকাশ ইত্যাদিকে কম্পোজিশনের অংশ হিসেবে ব্যবহার করুন।
.          হাত স্থির রাখুন। প্রয়োজনে ট্রাইপড ব্যবহার করুন।
.          গতিশীল কিছুর ভিডিও করুন। কোন ব্যক্তি বসে আছে ১০ মিনিট ধরে তাকেই দেখাবেন না। যেখানে কিছু ঘটছে তার ভিডিও করুন।
.          অপ্রয়োজনীয় ভিডিও বাদ দিয়ে ভাল অংশটুকু রাখুন। আপনি ৩ ঘন্টার বিয়ের অনুষ্টান তৈরী করতে পারেন কিন্তু বাস্তবে ৩ ঘন্টা ধরে বিয়ে দেখার সময় অধিকাংশেরই নেই।
.          মুভি, নাটক, গল্পের যেমন শুরু এবং শেষ থাকে ভিডিওর ক্ষেত্রে সেভাবে পরিকল্পনা করুন।

No comments:

Post a Comment