Friday, February 22, 2013

ফ্রিল্যান্সিং এবং থ্রিডি ষ্টুডিও ম্যাক্স



ফ্রিল্যান্সিং কাজে গ্রাফিক ডিজাইনের অবস্থান এতই শক্তিশালী যে মাল্টিমিডিয়ার অন্যান্য অনেক বিষয় প্রচারে যথেষ্ট গুরুত্ব পায় না। সবাই ধরে নেন ফটোশপ-ইলাষ্ট্রেটর নিয়েই কাজ করতে হবে।
এর সহজ একটি পরিনতির কথা দেখা যাক। প্রতিদিন হাজার হাজার মানুষ ফ্রিল্যান্সার হিসেবে নাম লেখাচ্ছেন। এদের বড় একটি অংশ গ্রাফিক ডিজাইনের কাজ করতে আগ্রহি। কাজ যত বেশিই থাক, তারসাথে পাল্লা দিয়ে প্রতিযোগিতা বাড়তে থাকবে। বর্তমানে সাধারনভাবে হিসেব করা হয় প্রতিটি গ্রাফিক ডিজাইন কাজের জন্য গড়ে ২০০ থেকে ৩০০ জনের মত ফ্রিল্যান্সার বিড করেন। প্রতিযোগিতা আরো বাড়লে সংখ্যা বাড়ার পাশাপাশি অনেকে কম টাকায় কাজ করার প্রস্তাব দেবেন এটাই স্বাভাবিক।
যদি আগে থেকেই বিষয়টি হিসেব করে বিকল্প খোজ করতে চান, অন্য কাজের দিকে যেতে চান তাহলে থ্রিডি ষ্টুডিও ম্যাক্স হতে পারে পছন্দের একটি বিষয়।

থ্রিডি ষ্টুডিও ম্যাক্স সবচেয়ে জনপ্রিয় এনিমেশন প্যাকেজ। থ্রিডি মডেল তৈরী থেকে এনিমেশন থেকে ভিডিও ফাইল তৈরী বা থ্রিডি গেম তৈরী সবই করা হয় এতে। জনপ্রিয় হওয়ার মুল কারন সফটঅয়্যারটি তুলনামুলক সহজ (মায়া, সফটইমেজ ইত্যাদির তুলনায়)। ফটোশপের সাথে তুলনা করে সহজ না ভাবাই ভাল। যদি বলা হয় ১ মাসে ফটোশপে কাজ করার দক্ষতা অর্জন করা সম্ভব তাহলে তুলনা করে বলতে পারেন, ম্যাক্সে কাজ করার দক্ষতা অর্জন করতে কমপক্ষে ৬ মাস সময় দিতে হবে।
ফ্রিল্যান্সিং কাজে থ্রিডি ষ্টুডিও ম্যাক্স ভিত্তিক কাজে যে সুবিধেগুলি পাওয়া সম্ভব তা সংক্ষেপে এমন;

.        প্রতিযোগি তুলনামুলক কম। ফলে কাজ পাওয়ার সুযোগ বেশি।
.        সাধারনভাবে কাজের রেট গ্রাফিক ডিজাইন থেকে বেশি।
.        সহজ থেকে শুরু করে খুব উচুমানের কাজের সুযোগ পাওয়া সম্ভব।
.        সহজেই দীর্ঘকালীন কাজের সুযোগ পাওয়া যায়।

ম্যাক্সের কাজের মধ্যে থ্রিডি মডেলিং এর কাজ সবচেয়ে বেশি। বিশেষ কোন বস্তুর মডেল বা ঘরবাড়ির মডেল তৈরীর কাজ রয়েছে যথেষ্ট। টিভিতে প্রচারিত বিজ্ঞাপন থেকে ধারনা পেতে পারেন। কোন পন্যের প্যাকেট থেকে শুরু করে হাউজিং কোম্পানীর বাড়ি এগুলির সবই মুলত ম্যাক্সে করা হয়।
নির্দিষ্টভাবে ঘরবাড়ি তৈরীর দক্ষতা অর্জন করা একটি ভাল লক্ষ হতে পারে। সারা বিশ্বেই রিয়েল ষ্টেট একটি বড় ব্যবসা। আর্কিটেকচারাল ভিজুয়ালাইজেশন নামের এই ধরনের কাজের চাহিদা সবযায়গায় আছে এবং থাকবে।
সহজ কাজের আরেকটি দিক হচ্ছে লোগো এনিমেশন। বড় কোন কোম্পানী থেকে শুরু করে অনেকে ওয়েবপেজের জন্যও এনিমেটেড লোগো তৈরী করান।
আরো উচুমানের কাজ করতে চাইলে গেমের জন্য ক্যারেকটার তৈরী বা এনিমেশনের কাজের কথাও ভাবতে পারেন। ক্যারেকটার মডেল এবং রিগিং (এনিমেশনের জন্য তৈরী করা) নিয়মিত কাজ। এছাড়া গেমের সিন তৈরীর কাজও কখনো কখনো করানো হয়।
কল্পনাকে আরো সামনে নিয়ে হয়ত হলিউডের থ্রিডি মুভির কথা ভাবতে পারেন। সেক্ষেত্রে মনে রাখা ভাল, হলিউডের মানের কাজ কেবলমাত্র হলিউডেই করা সম্ভব। এই পরিমান দক্ষতা অর্জন করা কঠিন।
থ্রিডি ষ্টুডিও শিখবেন সিদ্ধান্ত নিলে স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে, থ্রিডি ষ্টুডিও ম্যাক্স কোথায় শিখবেন বা কিভাবে শিখবেন।
সত্যিকার অর্থে উচুমানের কোর্স করার ব্যবস্থা বাংলাদেশে নেই। প্রাথমিক কিছুটা ধারনা পেতে পারেন কোন ট্রেনিং সেন্টারে, মুল শেখার কাজ করতে হবে নিজেকেই। বাংলাদেশে যারা নিয়মিত কাজ করেন তাদের অধিকাংশ নিজের চেষ্টায় শিখেছেন।
ম্যাক্স সফটঅয়্যারের সাথে টিউটোরিয়াল দেয়া থাকে। সেগুলি দিয়ে শুরু করতে পারেন। এছাড়া ইন্টারনেটে সব ধরনের কাজের টিউটোরিয়াল পাওয়া যায়।

No comments:

Post a Comment