Thursday, July 4, 2013

লোগো এবং গ্রাফিক ডিজাইন কাজের জন্য ডিজাইন-কন্টেষ্ট



ডিজাইন-কন্টেষ্ট, নাম থেকেই বোঝা যায় এখানে গ্রাফিক ডিজাইনের কাজ হয় প্রতিযোগিতার মাধ্যমে। ২০০৩ সাল থেকে চলে আসা এই সাইটটি পশ্চিমা দেশগুলিতে জনপ্রিয়। সব ধরনের ডিজাইনের কাজ থাকলেও মুলত লোগো ডিজাইনের কাজ বেশি।

তাদের মুল বৈশিস্ট তারা ভাল মানের ডিজাইন দিতে চেষ্টা করে। সেকারনে ডিজাইনারদের সুবিধা এবং অসুবিধা দুইই হতে পারে।
সুবিধার দিক হচ্ছে ডিজাইনপ্রতি পুরস্কারের পরিমান বেশি (ফ্রিল্যান্সার এর তুলনায়)। আর অসুবিধার দিক হচ্ছে যারা সত্যিকারের ভাল ডিজাইনার তারা বেশি সুবিধে করতে পাবেন।

তাদের নিয়মগুলি এমন;
.        সদস্য হওয়ার পর সাথেসাথেই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। এজন্য প্রাথমিক একটি পরীক্ষা দিতে হয়। সাধারনত গ্রাফিক ডিজাইন এবং ফ্রিল্যান্সিং এর নিয়মতানুন বিষয়ে একেবারে সরল কিছু প্রশ্ন করা হবে। এতে কারোই সদস্য হওয়ার কথা না। ভালভাবে পড়ে সঠিক উত্তরে টিক চিহ্ন দিন।
.        সদস্য হওয়ার পর লেভেল ১ পাওয়া যাবে। লেভেল ১ প্রতিযোগি একটি প্রতিযোগিতায় সর্বোচ্চ ৩টি ডিজাইন জমা দিতে পারেন। ডিজাইনের রেটিং এর ওপর ভিত্তি করে লেভেলের উন্নতি হয়। সাথে ডিজাইনের সংখ্যা বাড়ে।

ডিজাইন কন্টেষ্ট সাইটের কাজগুলি মুলত আমেরিকা এবং ইউরোপের ক্লায়েন্টের। ডিজাইন জমা দেয়ার আগে প্রতিযোগিতায় অন্য যে ডিজাইনগুলি জমা হয়েছে সেগুলি দেখে তারসাথে প্রতিযোগিতা করার উপযোগি ডিজাইন দেয়া ভাল।
তাদের কাছে টাকা পাওয়ার জন্য স্ক্রিল (মানিবুকারস), পেজা (এলার্ট-পে), মানিগ্রাম, ওয়েষ্টার্ন ইউনিয়ন ইত্যাদি ব্যবহার করা যায়।

তাদের ঠিকানা : https://www.designcontest.com

2 comments:

  1. freelancer.com ও Odesk এ গ্রাফিক ডিজাইনের কাজ করতে চাইলে কি ধরনের টেস্ট দিতে হয়? প্রশ্ন কেমন হয় এবং পাশ করতে না পারলে কি হয়?

    ReplyDelete
  2. পরীক্ষা দিয়ে পাশ করলে সার্টিফাইড ব্যাজ যোগ হয়। বিড করে কাজ পাওয়া সহজ হয়। কন্টেষ্ট এর ক্ষেত্রে এসব দেখা হয় না। অনেকে পরীক্ষা না দিয়েও ভালভাবে কাজ করছেন।
    প্রাথমিক থেকে এডভান্স পর্যন্ত বিভিন্ন লেভেল অনুযায়ী প্রশ্ন পৃথক হয়। প্রশ্নের সাথে ৩/৪টি উত্তর দেয়া থাকে, সঠিক উত্তরে ক্লিক করতে হয়।
    কোন পরীক্ষা বিনামুল্যের, কোনটি ফি দিতে হয়। পাশ না করলে নির্দিস্ট সময় পর আবার পরীক্ষা দেয়া যায়।

    ReplyDelete