Wednesday, May 11, 2011

এডসেন্স এর বিকল্প বিজ্ঞাপন ব্যবস্থা চিতিকা

আপনার মনে যদি থাকে গুগলের লাভজনক ব্যবসা এডসেন্স এর মত অন্য কেউ ব্যবসা করছে না কেন তাহলে উত্তর, করছে। চিতিকা গুগলের এডসেন্সর মত আরেকটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। আপনি তাদের সদস্য হয়ে আপনার ব্লগে বা ওয়েবসাইটে বিজ্ঞাপন ব্যবহার করতে পারেন। কোন ব্যবহারকারী সেই বিজ্ঞাপনে ক্লিক করলে আপনি পেইড পার ক্লিক (PPC) পদ্ধতিতে টাকা পাবেন।
চিতিকা মুলত আমেরিকা, বৃটেন, কানাডা ইত্যাদি দেশের জন্য বিশেষভাবে কাজ করে। কাজেই তাদের টার্গেট করে ব্লগ বা ওয়েবসাইট তৈরী করলে আয় বেশি। অন্যভাবে, এইসব দেশের ভিজিটর যত বেশি আপনার আয় তত বেশি।
জিতিকায় দুধরনের একাউন্ট খোলা যায়। সিলভার এবং গোল্ড। আপনার সাইটে আমেরিকান ভিজিটরের সংখ্যা যদি দৈনিক ৫ হাজার হয় তাহলে আপনি গোল্ড মেম্বারশীপ পাবেন। নইলে সিলভার মেম্বারশীপ।  গোল্ড মেম্বারশীপের সুযোগ পেলে আপনি আপনার সাইটের সাথে মিল রেখে বিজ্ঞাপন পাবেন। সেইসাথে বেশি CTR, ফলে ক্লিক প্রতি আয় বেশি। অন্যদিকে সিলভার মেম্বারশীপে পাবেন সাধারন বিজ্ঞাপন লিংক।
চিতিকার বেশকিছু অন্যান্য সুবিধেও রয়েছে। তাদের সদস্য হওয়া এডসেন্স থেকে সহজ। তাদের সাইটে গিয়ে নিজের নাম-পরিচয় এবং ওয়েবসাইটের ঠিকানা দিয়ে এপ্লাই করুন। এক সপ্তাহের মধ্যে উত্তর পাবেন। অন্যান্য সুবিধের মধ্যে রয়েছে এডসেন্স এবং চিতিকা দুটিই এক ওয়েবসাইটে ব্যবহারের সুযোগ। তারা টাকা দেয় পে-পল অথবা চেক এর মাধ্যমে।
কাজেই এডসেন্স ব্যবহার করুন বা নাই করুন, চিতিকা ব্যবহার করতে কোন বাধা নেই।

22 comments:

  1. ইন্টারনেট থেকে টাকা আয়ের আরো কিছু তথ্য আপনি এখান থেকে পেতে পারবেন:
    www.allsforu.blogspot.com

    ReplyDelete
  2. আপনার লিখা পড়ে আমার অনেক ভাল লাগল।

    ReplyDelete
  3. আসসালামু আলাইকুম। ভাইয়া আমার সাইট http://mobilepedia24.blogspot.com এ চিতিকা অ্যাডসেন্স যুক্ত করেছি। কিন্তু বিজ্ঞাপনের অবস্থান ভূল হয়েছে। এটা কিভাবে সরানো যেতে পারে?

    ReplyDelete
    Replies
    1. Layout এ গিয়ে ড্রাগ করে যে কোন যায়গায় সরাতে পারেন। অথবা অন্য যায়গায় নতুন উইজেট যোগ করে সেখানে কোডটি ব্যবহার করতে পারেন।

      Delete
  4. আমার ব্লগ http://mobilepedia24.blogspot.com এ চিতিকা অ্যাড এর জায়গায় কোন নির্দিষ্ট বিজ্ঞাপন নেই। এগুলোর জায়গায় Computers, Fashions, Health, Beauties দেখা যায়। আবার চিতিকায় লগিন করে Earnings Quick Report এ গেলে যা দেখায় তা হলো Impressions, Impressions/Clicks eCPM এবং Impressions/ Clicks Revenue. এসম টার্মের অর্থ কি? এখানে Impressions মোট ১৪টি। কিন্তু আয় $0.0.

    ReplyDelete
    Replies
    1. গুগল এডসেন্স এর মত চিতিকায় সাইটের কিওয়ার্ডের সাথে মিল রেখে বিজ্ঞাপন দেখানোর কথা। যদি মিল না থাকে তাহলে সাধারনভাবে ক্যাগরি লিষ্ট দেখানো হয়।
      ইমপ্রেসন হচ্ছে কতবার দেখানো হয়েছে। আয় শুন্য থাকার অর্থ কেউ বিজ্ঞাপনে/লিংকে ক্লিক করেননি।

      Delete
    2. ইম্প্রেসনের ব্যাপার্টা আরেকটু ক্লিযার করলে ভালো হয । আর বাকি দুইটি টার্মের ব্যাপারে আপনি কিছু বলেননি ।

      Delete
    3. eCPM হচ্ছে effective cost per thousand impressions এর সংক্ষিপ্ত। যারা বিজ্ঞাপন দেন তাদের প্রতি হাজারবার দেখানোর জন্য যে টাকা দিতে হয়। এই বিষয়গুলি নিয়ে আপনার মাথা ঘামানোর প্রয়োজন নেই।
      ভিজিটর যখন সাইট ওপেন করেন তখন প্রতি পেজের জন্য বিজ্ঞাপন দেখানো হয় না। চেষ্টা করা হয় প্রতি ইউনিক ভিজিটরের জন্য একবার দেখাতে। এতে বিজ্ঞাপনদাতার বেশি এবং কাজের ক্লিক পাওয়ার সম্ভাবনা থাকে। একারনে ভিজিটরের সংখ্যার থেকে ইমপ্রেশনের সংখ্যা কম হয়। ভিজিটর যখন বিজ্ঞাপনে ক্লিক করেন তখন বিজ্ঞাপনের মুল্য অনুযায়ী পাবলিশারের (আপনার) একাউন্টে টাকা জমা হবে।
      আমেরিকা এবং কানাডার ভিজিটরদের জন্য বেশি বিজ্ঞাপন দেখানো হয় এবং আয় সেখান থেকে বেশি। সাধারনভাবে চিতিকার আয় এডসেন্স থেকে অনেক কম। দৈনিক হাজারের ওপর ভিজিটর না হলে উল্লেখ করার মত আয় হবে না।

      Delete
  5. চিতিকার অ্যাড কিভাবে মোবাইল ফোনে দেখাতে হয়?

    ReplyDelete
  6. আমি বর্ত্মানে যে ইন্টারনেট সংযোগ ব্যবহার করছি সেটা পরিবর্তন করে রবি ইন্টারনেট সংযোগ নিতে চাচ্ছি। কিন্তু IP Change করার কারনে চিতিকা কি কোন সমস্যা করবে?

    ReplyDelete
    Replies
    1. বিজ্ঞাপনের মুল হিসেব ওয়েবপেজ এর সাথে, ইন্টারনেট সংযোগের সাথে কোন সম্পর্ক নেই।
      মোবাইল ফোনে ওয়েবসাইট দেখা গেলে বিজ্ঞাপনও দেখা যাওয়ার কথা। ব্লগার সেটিং এর মোবাইল টেম্পলেট সিলেক্ট করে নিন।

      Delete
    2. আমি বলতে চাছি যে সকল রবি গ্রাহকের IP address একই। সেক্ষেত্রে যদি রবি ইন্টারনেট সংযোগ ব্যবহার করে চিতিকার কাজ করা হয় এবং অন্য রবি ব্যবহারকারি একই IP থেকে আমার বিজ্ঞপনে ক্লিক করেন তাহলে কি সমস্যা হবে না?

      Delete
    3. হয়ত লক্ষ্য করেছেন চিতিকা বিজ্ঞাপন সবসময় দেখা যায় না। তারা যাচাই করার পর বিজ্ঞাপন দেখায়। ভয়ের কারন নেই।

      Delete
  7. ভাই বাংলাদেশ থেকে ক্লিক পরলে চিতিকা কি পেমেন্ট দেয় ?
    এর আপনার সুন্দর পোস্টের জন্য অনেক ধন্যবাদ ।

    ReplyDelete
    Replies
    1. তাদের রিপোর্টে উল্লেখ করা থাকে দেশে এবং দেশের বাইরে। দেশ থেকে আয়ের পরিমান খুবই কম।

      Delete
  8. বাংলা ব্লগে কি এডসেন্স ব্যবহার করা যায়? আমার এই http://neelporisrecipe.blogspot.com/ সাইটটি তে ব্যবহার করা যাবে কি?

    ReplyDelete
    Replies
    1. এডসেন্স সাইটের ভাষার তালিকা অনুযায়ী যায় না তবে অতি জনপ্রিয় কিছু বাংলা সাইটে এডসেন্স এর দেখা পাওয়া যায়। যথেষ্ট ভিজিটর থাকলে চেষ্টা করে দেখতে পারেন।

      Delete
  9. vai ami chitikar add amar blog a add korte partesi na. jokhon e eta add kori but amar blog a show kore na. ki korte pari ?
    Thank you

    ReplyDelete
    Replies
    1. আরো নির্দিস্ট করে সমস্যা উল্লেখ করলে সমাধান দেয়া সহজ হত। সাধারন নিয়ম হচ্ছে সাধারন নিয়ম হচ্ছে চিতিকা সাইট থেকে আপনার জন্য কোড কপি করে ব্লগারে Layout - Add a Gadget - HTML/Javascript এ পেষ্ট করা।

      Delete
  10. বাংলা ব্লগে কি চিতিকা সার্পোট করে?

    ReplyDelete
  11. বাংলা সাইটের জন্য এডসেন্স এর বিকল্প হিসেবে খুব ভালো কোনো এডমিডিয়া নেই, তবে অনেকগুলো আছে যারা ছোট সাইটগুলোর জন্য ভালো। যেমনঃ Adhitz, a-ads, ad chandrabindu ইত্যাদি।

    ReplyDelete