Thursday, July 11, 2013

লোগো ডিজাইনের সময় বিবেচ্য কিছূ বিষয়



লোগো এক ধরনের প্রতিক। কোন ব্যবসা প্রতিস্ঠান এর মাধ্যমে তাদের পন্য, প্রতিস্ঠান, ক্রেতার আগ্রহের বিষয় সবকিছু প্রকাশ করতে চান। সেকারনে যিনি লোগো ডিজাইন করবেন তিনি বক্তব্যের বিষয়ে যত বেশি সচেতন থাকবেন তত নিখুত লোগো ডিজাইন করা সহজ হবে।
ফ্রিল্যান্সিং সাইটগুলি ক্লায়েন্টকে লোগো বর্ননার জন্য নির্দিস্ট কিছু প্রশ্ন করেন। অনেক ক্লায়েন্ট সেগুলি ঠিকভাবে তুলে ধরেন, অনেকে করেন না। কেউ কেউ এরসাথে অতিরিক্ত নিজস্ব তথ্যও তুলে ধরেন।

উইলোগো সাইটে প্রতিস্ঠানের পরিচিতি, লোগোতে ঠিক কি লেখা থাকবে, কি রং ব্যবহার করতে হবে, ব্যাকগ্রাউন্ড রং কি হবে ইত্যাদি নির্দিস্ট করে উল্লেখ করার পরও একটি চার্টের মাধ্যমে অতিরিক্ত কিছু তথ্য তুলে ধরা হয়। ভাল লোগো ডিজাইন করার জন্য এই পদ্ধতি কতটা উপকারি সে নিয়েই এই পোষ্ট।

ছবিটি দেখুন।  এখানে ৬টি লাইন রয়েছে যেখানে ক্লায়েন্ট স্লাইডার ব্যবহার করে যে কোনদিকে নিতে পারেন। প্রতিটি লাইনের দুপাশে দুটি বিপরীতমুখি মান। একটি বাড়লে অন্যটি কমবে। এদের তুলনামুলক অবস্থান দেখে ধারনা পেতে পারেন ক্লায়েন্ট কি চান।
প্রথম লাইনটি প্রকাশ করছে তিনি মেয়েলি বক্তব্য চান নাকি পুরুষালি। স্বাভাবিকভাবেই লোগো যে ব্যবসার সাথে জরিত তার গ্রাহক বিবেচনায় আনা হয় এখানে। যেমন মেয়েদের প্রসাধনী, পোষাক, গহনা ইত্যাদির জন্য লোগোতে মেয়েলি বৈশিষ্ট  রাখা প্রয়োজন। সাধারনভাবে মেয়েলি বৈশিষ্ট বলতে ছবি ছাড়াও ফন্ট (সাধারনত বাকানো) রং (গোলাপি, হাল্কা নীল, বেগুনি) যেমন বুঝায় তেমনি পুরুষালি বলতে বোল্ড ফন্ট, উজ্জল রং ব্যবহার করা প্রয়োজন হয়।।
দ্বিতীয় লাইনটি ব্যবসাপ্রতিস্ঠান এবং গ্রাহক দুজনকেই প্রকাশ করে। সহজে টাকা আয়ের সাইট মজাদার কিছু চাইতে পারেন বিপরীতভাবে ব্যাংক চাইতে পারেন গাম্ভির্যপুর্ন সাধারন লোগো।
যে কোন লোগো ডিজাইনের জন্য তৃতীয় লাইনটি সকলের আগে বিবেচনা করা প্রয়োজন হয়। ক্লায়েন্ট সংক্ষিপ্ত লোগো চান নাকি গ্রাফিকাল ইমেজ চান। যেমন নাইক লোগোতে একটি বাকা দাগ রয়েছে, মাইক্রোসফট লোগোতে সামান্য কাটা দাগ রয়েছে। অন্যদিকে অনেক লোগোতে বিষয় বুঝানোর জন্য সুর্য, ফুল-লতা-পাতা, ঘরবাড়ি ইত্যাদির ছবি দেয়া প্রয়োজন হয়।
চতুর্থ লঅইনে বুঝানো হয়েছে ক্লায়েন্ট বিষয়ের সাথে সম্পর্কিত ছবি চান কি-না। হাউজিং কোম্পানীর লোগোর জন্য তিনি ঘরের ছাদ, জানালা ইত্যাদির ছবি চাইতে পারেন। বিপরীতক্রমে লঅইন-বৃত্ত বা অন্য কোনকিছুর মাধ্যমে এবসট্রাক্ট কিছু চাইতে পারেন।
কোন পন্যের প্রচারের সময় কেউ কমদামের বিষয়টিকে গুরুত্ব দেন, কেউ আভিজাত্যকে গুরুত্ব দেন। সাধারনত কমদামি পন্যের ক্ষেত্রে উজ্জল রং, বিপরীতদিকে হ্লাকা রং, গ্রাডিয়েন্ট ইত্যাদি ব্যবহার করা প্রয়োজন হয়।
ক্লায়েন্ট সহজে চোখে পড়ার মত কিছু চান, নাকি দীর্ঘস্থায়ী কিছু চান সেটা প্রকাশ করা হয়েছে শেষ লাইনে। দ্রুত বাজার পেতে চেষ্টা করলে তারা ফ্লাশি বিষয় পছন্দ করেন অন্যদিকে প্রতিষ্ঠিত প্রতিস্ঠান সাধারন লোগো পছন্দ করেন।

ক্লায়েন্ট সবসময় এই বিষয়গুলি প্রকাশ করবেন এমন কথা নেই। বরং অধিকাংশ ক্ষেত্রেই তারা সেটা করেন না। সেক্ষেত্রে তার বক্তব্যকে বিশ্লেষন করে এই প্রশ্নগুলির উত্তর খুজতে পারেন। তিনি কোন লোগোর উদাহরন উল্লেখ করলে এই বিষয়গুলির সাথে যাচাই করে সহজেই ধরে নেয়া যায় তিনি কি চান।

No comments:

Post a Comment