Thursday, March 31, 2011

ইন্টারনেটে বাংলা ব্যবহার : বিনামুল্যের অভ্র ব্যবহার করুন বাংলায় ওয়েবসাইট, ইমেইল সহ সব কাজের জন্য

ইংরেজি তো বটেই, পৃথিবীর অনেক ভাষাতেই রয়েছে নিজস্ব উইন্ডোজ। নিজের ভাষা ব্যবহারের জন্য তাদের ভাবতে হয় না। আশ্চর্য্যজনক হলেও সত্য, ভাষা নিয়ে সবচেয়ে বেশি গর্ব করা বাংলাদেশে সে সুযোগ নেই। কম্পিউটারে নিজের ভাষা ব্যবহারের জন্য টাকা খরচ করতে হয়।
এই সমাধান দিতে পারে বিনামুল্যের সফটঅয়্যার অভ্র। তাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিন, ব্যবহার করুন। ইনষ্টল করারও প্রয়োজন নেই, ইচ্ছে করলে পেন ড্রাইভে রেখে ব্যবহার করতে পারেন যে কোন কম্পিউটারে। উইন্ডোজ এক্সপি, ভিসতা কিংবা উইন্ডোজ ৭ সব যায়গাতেই কাজ করবে। বাংলায় ইমেইল করা যাবে, ওয়েব সাইটে বাংলা ব্যবহার করা যাবে, কিংবা গুগলে সার্চ করা যাবে বাংলায়।
অভ্রর আরেকটি বিশেষ সুবিধে হচ্ছে ফোনেটিক টাইপিং। ইংরেজিতে amar টাইপ করে বাংলা আমার শব্দটি পেতে পারেন। যারা টাইপ শিখতে আগ্রহি নন তারাও এভাবে কাজ চালাতে পারেন। অবশ্য নিয়মিতভাবে ব্যবহারের জন্য অভ্রর কিবোর্ড শিখে নেয়াই উত্তম। সফটঅয়্যারের পক্ষে ইংরেজি T এর বিপরীতে ত এবং ট এর পার্থক্য ঠিক করা কঠিন। কিবোর্ড লেআউটসহ সবধরনের সাহায্য পাবেন তাদের ওয়েবসাইটে।
একটু শতর্কবানী, অভ্র ওপেনটাইপ ফন্ট ব্যবহার করে এবং অনেক সফটঅয়্যার এই ফন্ট সাপোর্ট করে না। ফটোশপ, ফ্লাশ, ড্রিমওয়েভার এর মত সফটঅয়্যারও এই তালিকায় রয়েছে।
আপনার কম্পিউটারে যদি বাংলা ফন্ট না থাকে তাহলেও সমস্যা নেই। বাংলা ব্যবহার করতে পারবেন অনায়াসে। তবে সত্যিকারের সুন্দর ফন্ট পেতে চাইলে ফন্ট ডাউনলোড করে ইনষ্ট করে নেয়াই ভাল। যেমন এই ওয়েবসাইটে ব্যবহৃত সোলাইমানলিপি।
ডাউনলোডের ঠিকানা

No comments:

Post a Comment