Saturday, July 23, 2011

ইলাষ্ট্রেটরে টেক্সট ব্যবহার

যারা মুলত ফটোশপে ডিজাইন করেন তারাও ইলাষ্ট্রেটর ব্যবহার করেন একটিমাত্র কারনে, টেক্সট যোগ করা। একটি বিজনেজ কার্ড কিংবা লিফলেটের কথাই বিবেচনা করুন। সমস্ত ইমেজের কাজ করার পর তাকে ইলাষ্ট্রেটরে এনে সেখানে টেক্সট যোগ করেন। কারন একদিকে ভেক্টর টেক্সট অত্যন্ত ধারালো হয় (বিটম্যাপ ছোট টেক্সট ভাঙা দেখায়), অন্যদিকে টেক্সটকে অনায়াসে ভেক্টর আর্ট হিসেবে ব্যবহার করতে পারেন।
ইলাষ্ট্রেটরে দুধরনের টেক্সট ব্যবহার করা হয়, পয়েন্ট টেক্সট এবং এরিয়া টেক্সট। মুলত এক লাইন লেখার জন্য পয়েন্ট টেক্সট ব্যবহার করা হয়। এরিয়া টেক্সট ব্যবহার করে টেক্সট কতটুকু যায়গার মধ্যে থাকবে সেটা নির্দিষ্ট করে দিতে পারেন। এরিয়া টেক্সট এর জন্য প্যারাগ্রাফ সেটিং করে দিতে পারেন। এছাড়া ফন্ট, সাইজ ইত্যাদি ক্যারেকটার সেটিং এর বিষয় তো আছেই। টাইন অন পাথ বলে আরেক ধরনের টেক্সট থাকলেও আসলে সেটা এক ধরনের এরিয়া টেক্সট।
.          টেক্সট টুল সিলেক্ট করে আর্টবোর্ডে ক্লিক করুন এবং কিছু টাইপ করুন। পয়েন্ট টেক্সট তৈরী হবে। এর নাম পয়েন্ট টেক্সট কারন ডিরেক্ট সিলেকশন টুল ব্যবহার করে এই টেক্সট সিলেক্ট করলে একটি এংকর পয়েন্ট পাওয়া যাবে।
.          টেক্সট টুল ব্যবহার করে আর্টবোর্ডে ড্রাগ করে একটি অংশ সিলেক্ট করুন। একটি বক্সের মত যায়গা পাওয়া যাবে যেখানে টেক্সট টাইপ করা যাবে। এখানে টাইপ করলে সেটা এরিয়া টেক্সট। এরিয়া টেক্সট এর বড় সুবিধে হচ্ছে এরিয়াকে পরিবর্তন করলে তারসাথে মিল রেখে টেক্সট ফ্লো পরিবর্তিত হয়।
.          যে কোন সেপকে এরিয়া টেক্সট হিসেবে ব্যবহার করা যায়। ইলিপস টুল ব্যবহার করে একটি বৃত্ত আকুন। টেক্সট টুল সিলেক্ট করে পয়েন্টারকে সেপের ওপর আনুলে পয়েন্টার পরিবর্তিত হবে। সেখানে ক্লিক করে টেক্সট টাইপ করা যাবে।
অন্যান্য সফটঅয়্যারের মত টেক্সট এর নির্দিষ্ট অংশ সিলেক্ট করে ফন্ট, সাইজ, রং, এলাইনমেন্ট ইত্যাদি পরিবর্তন করা যাবে। এই পরিবর্তনের কাজ করতে পারেন মেনু থেকে ক্যারেকটার অথবা প্যারাগ্রাফ প্যানেল ওপেন করে। অথবা অপশন বার (মেনুবারের নিচে) ব্যবহার করে।
.          প্যানেল ওপেন করার জন্য মেনু থেকে কমান্ড দিন Window – Type – Character/Paragraph.


ইলাষ্ট্রেটরে টাইপ অন পাথ নামে তৃতীয় আরেক ধরনের টেক্সট ব্যবহার করা হয়। একটি পাথের ওপর টেক্সট ব্যবহারের জন্য প্রথমে পাথ তৈরী করুন। এরপর টেক্সট টুল সিলেক্ট করে পাথের ওপর ক্লিক করুন এবং টাইপ করুন। বৃত্তাকার বা বাকানো লোগো ইত্যাদির জন্য এধরনের টেক্সট প্রয়োজন হয়।

টেক্সটকে ভেক্টর গ্রাফিক্সে পরিনত করা (আউটলাইন তৈরী)
ইলাস্ট্রেটরে কোন বিশেষ ফন্ট ব্যবহার করলে সেই ফাইল অন্যখানে ব্যবহারের জন্য সেখানেও সেই ফন্ট থাকতে হয়। না থাকলে পরিবর্তে অন্য ফন্ট ব্যবহৃত হবে এবং স্বাভাবিকভাবেই সৌন্দর্যহানি ঘটবে। টেক্সটকে ভেক্টরে পরিনত করে এই সমস্যা এড়াতে পারেন। একে বলা হয় আউটলাইন করা।
.          টেক্সটকে সিলেক্ট করুন।
.          মেনু থেকে কমান্ড দিন Type – Create Outline
টেক্সটকে ভেকটরে পরিনত করলে তাকে অন্যান্য সেপের মত পরিবর্তন করা যাবে। ফলে টেক্সট থেকে বিশেষ সেপ করতে পারেন।
অন্যদিকে ভেক্টরে পরিনত করার পর তাকে টেক্সট হিসেবে ব্যবহার করা যাবে না। কাজেই লেখা হিসেবে বানান সংশোধন জাতিয় কোন পরিবর্তন করা যাবে না। টেক্সটকে ভেক্টরে পরিনত করার আগে অবশ্যই ভিন্ননামে সেভ করে নেবেন।

1 comment: