Sunday, April 10, 2011

ভিডিও টিউটোরিয়াল থেকে কতটা শেখা যায়

শেখার জন্য ভিডিও টিউটোরিয়াল অত্যন্ত জনপ্রিয়। বিশেষ করে কম্পিউটার বিষয়ক কিছু যদি হয়। এজন্য রয়েছে VTC, Lynda.com. Gnomon, Cartoon Smart, Total Training সহ বহু বিশ্বখ্যাত প্রতিস্ঠান। সফটঅয়্যার সংক্রান্ত এমন কোন বিষয় নেই যা নিয়ে তাদের ভিডিও টিউটোরিয়াল নেই।
এই টিউটোরিয়ালগুলো কতটা সহায়তা করে শেখার ক্ষেত্রে ?
এই টিউটোরিয়ালগুলি যারা তৈরী করে তারা প্রত্যেকেই এবিষয়ে বিশেষজ্ঞ। বহু বছর ধরে কাজ করছেন, প্রশিক্ষন দিচ্ছেন। কাজেই তারা যখন তাদের অভিজ্ঞতাকে একসাথে করে খুব সহজভাবে ভিডিওতে উপস্থাপন করেন তখন সেটা কাজে লাগবে সেটাই স্বাভাবিক। এবং সেখানেই কিছু ভুল ধারনা তৈরী হয়।
একটি উদাহরন দিয়ে দেখা যাক। স্কুলে-কলেজে পড়াশোনার দায়িত্ব নেন শিক্ষক। তিনি বিষয়গুলি সুন্দরভাবে বুঝিয়ে যান। তারপরও সুযোগ রয়েছে ঠিকভাবে না বুঝলে তাকে প্রশ্ন করার। তখন তিনি পুনরায় ভিন্নভাবে বুঝাতে চেষ্টা করেন। এসব শেষে আপনাকে বাড়ি ফিরে বই পড়তে হয়।
কারন একটাই, শিক্ষকের দায়িত্ব বোঝানোর। শেখার দায়িত্ব আপনার। সেকারনে বই।
আরেকটি উদাহরন দেখা যাক। আপনি ভিডিও টিউটোরিয়াল দেখে HTML শিখছেন। যিনি শেখাচ্ছেন তিনি খুব সহজ এবং সুন্দরভাবে তার বক্তব্য তুলে ধরলেন। আপনার মনে হল বিষয়টি একে পরিস্কার। তারপর যখন কাজে হাত দিলেন দেখা গেল কিছুই মনে নেই। এটাই স্বাভাবিক। যেখানে একটি কমা, সেমিকোলন এদিক-ওদিক হলে কাজ ঠিকমত হবে না সেটা ওভাবে ভিডিও দেখে মনে রাখা যায় না। বিশ্বে এমন ব্যক্তি একজনও নেই।
তখন কি একবার মনে হয়নি, সামনে একটা বই থাকলে দেখে কাজ করা যেত।
শেখার বিষয় সেটাই। অন্তত কম্পিউটার সফটঅয়্যার ব্যবহারের বিষয় যদি হয়। প্রোগ্রামিং হোক আর এনিমেশনই হোক, সামনে বই রাখুন, দেখে দেখে কাজ করুন। অভ্যস্থ হলে একসময় বই দেখা প্রয়োজন হবে না।
ভিডিও টিউটোরিয়াল যে সহায়তা দেয় তা হচ্ছে কোন কাজ সম্পর্কে ধারনা দেয়া। আপনি ফটোশপ শিখতে চান অথচ ফটোশপে কি কি করা যায়, কি করা যায় না সেটা জানেন না, সেক্ষেত্রে ভিডিও টিউটোরিয়াল খুবই ভাল জিনিষ। কিন্তু যখন কাজে হাত দেবেন তখন প্রতিটি বিষয় খুটিয়ে খুটিয়ে দেখা প্রয়োজন হয়। সেকারনেই বই। একসময় মানুষ বলতে শুরু করেছিল মাল্টিমিডিয়ার যুগে বইয়ের অস্তিত্ব থাকবে না। কথাটা ভুল বলেই প্রমানিত। বরং এভাবে শিখে যে সমস্যা তৈরী হয় তা হচ্ছে, আপনি ধরেই নিলেন আপনার শেখা হয়ে গেছে, কাজের জন্য যোগাযোগ করতে শুরু করলেন। আর যারকাছে কাজ আশা করছেন তিনি এককথায় বুঝে গেলেন আপনি কখনো কাজ করেননি। ভেতরের কিছুই আপনি জানেন না। চারিদিকে একবার দেখুন, এর বহু উদাহরন পাবেন।
যদি শিখতে চান বইয়ের বিকল্প নেই। ছাপানো বইয়ের দাম বেশি। বিকল্প হিসেবে ইন্টারনেটে পাওয়া ই-বুক ব্যবহার করুন। প্রয়োজনীয় পৃষ্ঠাগুলি প্রিন্ট করে কাজের সময় সামনে রাখুন। দেখে দেখে কাজ করুন। ঠিকমত কাজ না হলে আবার দেখুন। মনে করুন যা করতে বলা হয়েছে আপনি ঠিক সেভাবে করেননি বলেই হচ্ছে না। প্রতিটি লাইন, প্রতিটি শব্দ বিশ্লেষন করুন। একজন মানুষ কোন সফটঅয়্যারে দক্ষ হয় বহু কাজ করে, নানারকম সমস্যা থেকে শিখে, বছরের পর বছর সময় নিয়ে।
আপনি নিশ্চয়ই জানেন প্রতিটি সফটঅয়্যারের জন্য নিজস্ব ইউজার গাইড, রেফারেন্স গাইড ইত্যাদি তৈরী করা হয়। অনেক সফটঅয়্যারের সাথে হেল্প হিসেবে দেয়া থাকে। কারন একটাই, কাজ করার সময় যেন দেখে নিতে পারেন। এটাই শেখার এবং কাজ করার পদ্ধতি।
ভিডিও টিউটোরিয়াল ভাল জিনিষ। সেগুলি আপনার কাজে আসে একেবারে শুরুতে। ধারনা পাবার জন্য। সত্যিকারের সাহায্য পাবেন লেখা থেকে।

No comments:

Post a Comment