Monday, April 25, 2011

এডবি ব্রিজ ব্যবহার করুন ফটোশপ, ইলাষ্ট্রেটর কিংবা আফটার ইফেক্টস এর সাথে

যারা অনেক বেশি ইমেজ বা ভিডিও নিয়ে কাজ করেন তাদের অনেক সময়ই সেগুলির প্রিভিউ দেখে নেয়া প্রয়োজন হয়। কিংবা ফটোগ্রাফারদের প্রয়োজন হয় র ফরম্যাটের ইমেজগুলির প্রিভিউ দেখার। এজন্য অনেকগুলি সফটঅয়্যার থাকলেও প্রত্যেকেরই রয়েছে বিশেস কিছু ফরম্যাট ব্যবহারের সীমাবদ্ধতা। যেমন ইল্টাষ্ট্রেটর ড্রইং কিংবা ইপিএস ফরম্যাট। এডবি ব্রিজ ব্যবহার করে এসব সীমাবদ্ধতা দুর করতে পারেন সহজেই। সেইসাথে এটা কাজ করে এডবির সবগুলি সফটঅয়্যারের ভেতর থেকে। আফটার ইফেক্টস এর ইফেক্ট সেখানে দেখে সরাসরি ব্যবহার করা যায় ব্রিজ থেকে।
Adobe Bridge দেয়া হয় Adobe Creative Suite এবং Photoshop উভয়ের সাথেই। পৃথকভাবে ওপেন করতে পারেন অথবা সফটঅয়্যারের ভেতর থেকে ওপেন করতে পারেন।
.          ব্রিজ ওপেন করলে এধরনের একটি ইন্টারফেস দেখতে পাবেন। যে ফোল্ডারের ইমেজ, ভিডিও ফাইল দেখতে চান সেই ফোল্ডার সিলেক্ট করবেন বামদিকের ফোল্ডার ট্রি থেকে।
.          ফোল্ডারের নিচের অংশ থেকে ফিল্টার ব্যবহার করতে পারেন। ইমেজের তারিখ, ওরিয়েন্টেশন (পোর্ট্রেট কিংবা ল্যান্ডস্কেপ), র ইত্যাদি থেকে শুরু করে নির্দিষ্ট ক্যামেরা সেটিং যেকোন ধরনের ইমেজগুলি দেখতে পারেন ইচ্ছে করলে।
.          মাঝখানের প্রধান অংশে প্রিভিউ (কিংবা ফোল্ডারের নাম) দেখা যাবে। ফোল্ডারের নামে ডাবল ক্লিক করে সাব-ফোল্ডারে প্রবেশ করা যাবে।
.          প্রিভিউ উইন্ডোর নিচে স্লাইডার ব্যবহার করে প্রিভিউ এর আকার বড়-ছোট করা যাবে।
.          ইমেজ বা ভিডিওতে রাইট-ক্লিক করে কোন সফটঅয়্যারে ওপেন করতে চান সিলেক্ট করে ওপেন করা যাবে। ইচ্ছে করলে কোন ফাইলকে লক করা যাবে এখান থেকেই।
.          রাইট-ক্লিক করে ইমেজ বা ভিডিওকে কপি করা, অন্য যায় সরানো ইত্যাদি কাজ করা যাবে।
.          কোন ইমেজ সিলেক্ট করলে ডানদিকে প্রিভিউ দেখা যাবে। সেখানে ক্লিক করলে একটি জুম উইন্ডো পাওয়া যাবে যা নির্দিষ্ট যায়গায় সরিয়ে নির্দিষ্ট অংশ বড় করে দেখা যাবে।
.          প্রিভিউ উইন্ডো থেকে স্লাইডার ব্যবহার করে বা প্লে বাটন ব্যবহার করে ভিডিও দেখা যাবে।
.          প্রিভিউ এর নিচে ইমেজ বা ভিডিওর মেটাডাটা দেখা যাবে। ক্যামেরা উঠানো ছবি ক্যামেরা সেটিং সহ ভিডিওর ক্ষেত্রে অডিও এবং ভিডিওর তথ্য জানা যাবে এখান থেকে। ইচ্ছে করলে নতুন মেটাডাটা লিখে দিতে পারেন এখানেই। মেটাডাটা ব্যবহারের জন্য টেম্পলেট তৈরী করে সেটা ব্যবহার করতে পারেন।
.          ভিডিও ফাইল থেকে অডিওকে ইকুয়ালাইজ করার জন্য সরাসরি সাউন্ডবুথে ওপেন করা যাবে রাইট-ক্লিক করে।
.          অনেকগুলি ইমেজ ফাইলকে একবারে নাম বদলানোর জন্য ব্যবহার করতে পারেন ব্রিজ। ইমেজগুলি সিলেক্ট করুন এবং রাইট-ক্লিক করে মেনু থেকে Batch Rename সিলেক্ট করুন।
.          ক্যামেরা র ইমেজ প্রসেস করার জন্য রাইট-ক্লিক করে Open in camera Raw সিলেক্ট করুন।
.          আফটার ইফেক্টস এর কোন ইফেক্ট কোন লেয়ারে ব্যবহারের জন্য সেই লেয়ারে অবজেক্ট সিলেক্ট করা অবস্থায় ব্রিজ ওপেন করুন এবং ইফেক্টস ফোল্ডারে নিদির্ষ্ট ইফেক্ট বের করুন। সেখানে ডাবল-ক্লিক করলে ইফেক্ট ব্যবহৃত হবে।
যারা এসিডিসি (ACDSee) বা এধরনের অন্য সফটঅয়্যার ব্যবহারে অভ্যস্থ তাদের কাছে শুরুতে এডবি ব্রিজ কিছুটা বেমানান মনে হতে পারে। কিন্তু আপনি যদি এডবির ফটোশপ, লাইটরুম, ইলাষ্ট্রেটর, আফটার ইফেক্ট, প্রিমিয়ার ইত্যাদি ব্যবহার করেন তাহলে এরসাথে তুলনা হয় না অন্য সফটঅয়্যারের।

No comments:

Post a Comment