Sunday, April 17, 2011

গুগলের সামাজিক নেটওয়ার্ক সাইট অরকুট

ফেসবুক কিংবা মাইস্পেসের তুলনায় গুগলের অরকুট হয়ত আমেরিকায় কম জনপ্রিয়, কিংন্তু ব্রাজিল কিংবা ভারতে এর জনপ্রিয়তা অন্যদের থেকে বেশি। অরকুটের প্রায় অর্ধেক ব্যবহারকারীই ব্রাজিলের। এর পরই রয়েছে ভারত। কিছু সুবিধের কারনে একে ব্যবহার করছেন অনেকেই।
অরকুটের সদস্য হলে আপনার প্রোফাইলে ইউটিউব কিংবা গুগলের ভিডিও যোগ করার সুযোগ পাওয়া যায়। এছাড়া অরকুটে রয়েছে জি-টক নামের চ্যাটিং ব্যবস্থা। অরকুট পেজ থেকেই অন্য সদস্যের সাথে কথা বলা যায়। আর ফেসবুকের মত লাকি বাটনও রয়েছে পছন্দের বিষয় অন্যকে জানানোর জন্য।
অরকুটের একটি বিশেষ বৈশিষ্ট নিজস্ব থিম ব্যবহারের সুযোগ। অন্যান্য সুবিধের মধ্যে রয়েছে ফ্যান এবং তার বন্ধুদের সাথে যোগাযোগের সুযোগ। ফেসবুকে শুধুমাত্র নিজস্ব নেটওয়ার্কের ব্যক্তিদের তথ্য জানার ব্যবস্থা রয়েছে, অরকুটে যে কারো প্রোফাইল দেখা যায়, যদি না ইচ্ছে করে সেটা বন্ধ করা হয়। এছাড়া প্রত্যেকে তাদের প্রোফাইলের কোন বিষয় দেখা যাবে, কোনচি দেখা যাবে না সেটা ঠিক করে দিতে পারেন।
অরকুট ব্যবহার করা যায় বাংলাসহ ৪৮টি ভাষায়। ইরান, সৌদি আরব এবং আরব আমিরাতে যথেষ্ট জনপ্রিয় হলেও এই সাইট ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে।
জি-মেইল এর ইমেইল তথ্য ব্যবহার করে অরকুটের সদস্য হওয়া যায়। সোস্যাল নেটওয়ার্কিং এর জন্য আপনিও ব্যবহার করতে পারেন এই ব্যবস্থা। তাদের ঠিকানা ;

No comments:

Post a Comment