Sunday, April 17, 2011

মাইক্রোসফট পাবলিশার টিউটোরিয়াল

আপনার কোম্পানীর একটি প্রচারপত্র তৈরী করা প্রয়োজন। কিংবা নিজের জন্য এমাসের ক্যালেন্ডার। অথবা নেমকার্ড। কি করবেন ?
আপনি যদি গ্রাফিক ডিজাইনে দক্ষ হন, পেজমেকিং এর কাজ জানেন তাহলে আপনি অবশ্যই পছন্দমত তৈরী করে নিতে পারেন। যদি না হয় তাহলে একজনকে নিয়োগ দিতে পারেন সেজন্য।
কেমন হয় যদি খুব সহজেই নিজেই করে নিতে পারেন। শুধু প্রচারপত্র কেন, বিজ্ঞাপন, সার্টিফিকেট, বিজনেস কার্ড, ক্যালেন্ডার, জীবন বৃত্তান্ত, নিউজ লেটার থেকে শুরু করে দৃষ্টিনন্দন ওয়েব সাইট। একাজের জন্যই মাইক্রোসফট পাবলিশার।
মাইক্রোসফট পাবলিশার মাইক্রোসফট অফিস এর সাথে দেয়া একটি সফটঅয়্যার। প্রিন্ট অথবা অনলাইন যাই হোক না কেন, সবধরনের কাজের জন্য তৈরী তৈরী রম্যাট রয়েছে। পছন্দমত ষ্টাইল সিলেক্ট করুন, লেখা কিংবা ছবি পাল্টে নিজের প্রয়োজনী টেক্সট কিংবা ছবি দিয়ে দিন। ব্যাস হয়ে গেল।
কিভাবে কাজ করবেন একবার জেনে নিন;
পাবলিশার শুরু করলে ৩ ধরনের কাজের একটি তালিকা পাওয়া যাবে। Publications for Print, Websites and E-mail এবং Design Set। এছাড়া Blank Publications নামে আরেকটি ভাগ রয়েছে যেখানে আপনি নিজেই সবকিছু করবেন।

ধরা যাক আপনি একটি নিউজলেটার তৈরী করবেন।
.          পাবলিশার সফটঅয়্যারটি ওপেন করুন।
.          Publications for Print থেকে Newsletter সিলেক্ট করুন। অনেকগুলি ষ্টাইল দেখা যাবে।
.          পছন্দমত একটি ষ্টাইলে ক্লিক করুন।

আপনার নিউজলেটার তৈরী।

নিউজলেটারকে নিজের মত করা
·        নিউজলেটারের একদিকে ছাপা হবে, নাকি দুপাশেই ছাপা হবে ইত্যাদি বিষয় ঠিক করার জন্য Newsletter Options সিলেক্ট করুন।
·        নিচের প্রিভিউ থেকে ষ্টাইল সিলেক্ট করুন।
·        টেক্সট ষ্টাইল ঠিক করার জন্য Page Content অপশনে যান।
·        কলাম অংশ থেকে কয়টি কলাম ব্যবহার করতে চান সিলেক্ট করুন। সাথেসাথে লেখাগুলি সেভাবে সাজানো হবে। কলাম অপশনে মাউস ধরে রেখে বলে দিতে পারেন পরিবর্তনটি শুধুমাত্র বর্তমান পৃষ্ঠায় হবে নাকি সবগুলি পৃষ্ঠায় হবে।
·        শুরুতে যে ডিজাইন পছন্দ করেছিলেন যদি তার বদলে অন্য ডিজাইন ব্যবহার করতে চান তাহলে Publication Design ক্লিক করুন এবং অন্য ডিজাইন সিলেক্ট করুন।
·        কোন ধরনের রং ব্যবহার করতে চান ঠিক করার জন্য Color Schemes অংশে ক্লিক করুন। পছন্দের রং সিলেক্ট করুন। বিভিন্ন অংশের জন্য মানানসই রং নিজে থেকেই কাজ করবে।
·        কোন ধরনের ফন্ট ব্যবহার করবেন সেটা ঠিক করার জন্য Font Schemes ক্লিক করুন এবং একটি থিম সিলেক্ট করুন।
·        রং এবং ফন্ট এগুলির প্রকাশনার নিয়ম মেনে তৈরী। নিতান্ত প্রয়োজন না হলে এগুলি পৃথকভাবে পরিবর্তন করবেন না।

নিজের তথ্য এবং ছবি ব্যবহার
·        টেক্সট পরিবর্তনের জন্য টেক্সট বক্সে ক্লিক করুন এবং টাইপ করুন। অন্য যায়গায় টাইপ করা থাকলে কপি-পেষ্ট ব্যবহার করতে পারেন।
·        টেক্সট সিলেক্ট করে রাইট-ক্লিক করে কনটেক্সট মেনু থেকে ফন্ট পরিবর্তন, প্যারাগ্রাফ ফরম্যাটিং, নাম্বারিং ইত্যাদি ব্যবহার করা যাবে। এমনকি মাইক্রোসফট ওয়ার্ডে টেক্সট এডিট করা যাবে।
·        ছবি পরিবর্তনের জন্য ছবির ওপর রাইট-ক্লিক করে Change Picture সিলেক্ট করুন এবং কোথা থেকে ছবি ব্যবহার করবেন সে অনুযায়ী কমান্ড দিন। ইমেজ ফাইল ব্যবহারের জন্য From File সিলেক্ট করে ফাইলটি সিলেক্ট করুন।
·        ইমেজ সিলেক্ট করে ওয়ার্ডের মত একই পদ্ধতিতে রং পরিবর্তন, ব্রাইটনেস-কন্ট্রাষ্ট কমবেশি করা, অপ্রয়োজনীয় অংশ বাদ দেয়া, লাইন ব্যবহার ইত্যাদি কাজ করা যাবে।

নিজস্ব এলিমেন্ট যোগ করা
আপনি হয়ত একটি ডিজাইন ব্যবহার করে প্রায় পুরো কাজ করেছেন। এরসাথে নিজস্ব কিছু বিষয়ও যোগ করতে চান। সেটা হতে পারে গ্রাফিক এলিমেন্ট, ইমেজ, লাইন, সেপ কিংবা টেবিল।
পাবলিশার স্ক্রীনের বামদিকে এজন্য একটি ভার্টিক্যাল টুলবার রয়েছে। নির্দিস্ট টুল সিলেক্ট করে ডকুমেন্টের নির্দিষ্ট স্থানে ড্রাগ করে পছন্দমত অবজেক্ট ব্যবহার করুন।

পাবলিশার একেবারেই সহজ একটি সফটঅয়্যার। আপনার সাধারন ওয়ার্ড ডকুমেন্টকে আরো সুন্দর করার জন্য ব্যবহার করুন। বিষয়ভিত্তিক বিস্তারিত টিউটোরিয়াল পাবেন আগামীতে।

এই টিউটোরিয়ালে অফিস ২০০৩ ভার্শন ব্যবহার করা হয়েছে। অন্য ভার্শনে কিছু ভিন্নতা থাকতে পারে।

No comments:

Post a Comment