Saturday, April 9, 2011

আফটার ইফেক্টস টিউটোরিয়াল : ফ্লাশ এনিমেটেড টেক্সট

ভিডিওতে টাইটেল ছাড়াও বিভিন্ন যায়গায় টেক্সট ব্যবহার করা প্রয়োজন হয়। যেহেতু ভিডিও, সেহেতু টেক্সটও এনিমেটেড হলে নিশ্চয়ই আকর্ষনীয় হয়। যেমন টিভি বিজ্ঞাপন, কিংবা ভিডিও ডকুমেন্টারী। অনেকে এজন্য ফ্লাশ এনিমেশন পছন্দ করেন। যেমন SwishMax ব্যবহার করে খুব সহজে ফ্লাশ টেক্সট এনিমেশন তৈরী করা যায়, ফলে এই সফটঅয়্যার বেশ জনপ্রিয়।

আপনি ফ্লাশ টেক্সট এনিমেশনের এই কাজ খুব সহজে করে নিতে পারেন আফটার ইফেক্টস ব্যবহার করে। এজন্য আফটার ইফেক্টস এর সাথে রয়েছে অনেকগুলি প্রিসেট। আর একেবারে নিজের পছন্দমত টেক্সট এনিমেশনের ব্যবস্থা তো রয়েছেই। প্রিসেট ব্যবহার করে ফ্লাশের মত এনিমেটেড টেক্সট কিভাবে ব্যবহার করবেন জেনে নিন।


ফ্লাশ টেক্সট এনিমেশন
.          কম্পোজিশন তৈরী করুন
.          টেক্সট তৈরীর জন্য টেক্সট টুল ব্যবহার করে টাইপ করুন।
.          টেক্সটটি সিলেক্ট করুন। এনিমেশন সিলেক্ট করা টেক্সটে ব্যবহৃত হবে। সিলেক্ট করা না থাকলে নতুন টেক্সট লেয়ার তৈরী হবে।
.          প্যানেল থেকে টেক্সট এর জন্য প্রিসেট সিলেক্ট করুন। প্রিভিউ দেখে সহজে ব্যবহারের জন্য ফ্লাই-আউট মেনু থেকে Browse Preset সিলেক্ট করুন। টেক্সট এর জন্য প্রিসেট ফোল্ডারে গেলে এনিমেশনগুলির প্রিভিউ দেখা যাবে।
.          পছন্দের প্রিসেট এর ওপর ডাবল-ক্লিক করুন। ইফেক্ট টেক্সট লেয়ারে ব্যবহৃত হবে এবং টাইমলাইনে যেখানে টাইম ইন্ডিকেটর অবস্থান করছিল সেখান থেকে এনিমেশন শুরু হবে।

এরসাথে মোশান ব্লার ইত্যাদি ব্যবহার করে আরো আকর্ষনীয় করতে পারেন।

No comments:

Post a Comment