Monday, March 28, 2011

ফটোগ্রাফি থেকে আয় করুন

ছবি উঠানো আপনার শখ। আপনি মনে করেন আপনি ভাল ছবি উঠাতে পারেন। অনেক উঠিয়েছেন। এখন সেগুলি থেকে অর্থ উপার্জন করতে চান।
সম্ভব। আপনার ছবি যাদের পছন্দ তারা অর্থ ব্যয়ে কিনে নিতে পারে। নির্দিষ্ট কোন কাজে তারা সেটা ব্যবহার করবে, তারপরও আপনার ছবি আপনারই থেকে যাবে। বিক্রি করতে পারেন আরেকজনের কাছে।
ছবি বিক্রির জন্য ক্রেতাকে ছবি দেখানো প্রয়োজন। আর একাজের জন্য সবচেয়ে উপযোগি ব্যবস্থা হচ্ছে ইন্টারনেট। অনলাইনে আপনার ছবির একটি গ্যালারী তৈরী করুন, সেখানে ছবিগুলি রাখুন, কোনটির দাম কত লিখে রাখুন। অনলাইনে ক্লিক করে কেনার ব্যবস্থা রাখুন। যার পছন্দ হবে তিনি ক্লিক করবেন, টাকা দেবেন এবং ছবিটি ডাউনলোড করে নেবেন।
বুঝতেই পারছেন, যদি নিজেই নিজের গ্যালারী পরিচালনা করতে চান তাহলে আপনাকে বেশকিছু কাজ করতে হবে। একটি ওয়েবসাইট তৈরী করতে হবে, সেটা আকর্ষনীয় করতে হবে, সেখানে ভিজিটর আসার ব্যবস্থা করতে হবে, কেউ কিনলে সেই অর্থ গ্রহনের স্বয়ংক্রিয় ব্যবস্থা রাখতে হবে ওয়েবসাইটেই। এই ব্যবস্থায় নিজে বিক্রি করলে লাভ সবচেয়ে বেশি, তারপরও পুরো কাজটি বেশ জটিল।
এজন্য যারা আগে থেকে কাজ করছেন তাদের সাহায্য নিতে পারেন। বহু অনলাইন গ্যালারী রয়েছে যারা এধরনের সার্ভিস দিয়ে থাকে। তাদের সহযোগিতা পাবার জন্য যা করতে হয় তা হচ্ছে, ফি দিয়ে সদস্য হওয়া। কেউ কেউ প্রাথমিকভাবে বিনামুল্যে কিছুদিন ব্যবহারের সুযোগ দেন। কিন্তু শেষ পর্যন্ত আপনাকে অর্থব্যয় করতেই হবে। এটাই তাদের ব্যবসা।
বিনিময়ে আপনি যা পাবেন তা হচ্ছে,
১. সহজে আপনার প্রোফাইল তৈরীর সুযোগ। শুধুমাত্র ক্লিক করেই আপনার প্রোফাইল মনের মত সাজিয়ে নেয়ার সুযোগ পাবেন। সেখানে যথেষ্ট পরিমান নিরাপদ যায়গা।
২. ভিজিটর নিয়ে আপনাকে ভাবতে হবে না। তারা বিভিন্ন পদ্ধতিতে সাইটে ভিজিটর আনার ব্যবস্থা করেন।
৩. অটোমেটেড বিক্রির পদ্ধতি। অর্থ লেনদেনের পদ্ধতি নিয়ে আপনাকে ভাবতে হবে না। কেউ কিনলে সাথেসাথে আপনার একাউন্টে টাকা জমা হবে।
৪. তাদের কাছে সবসময়ই নানাধরনের পরামর্শ পাওয়ার সুযোগ।
৫. অন্য ফটোগ্রাফারদের সাথে যোগাযোগের সুযোগ। বিশ্বের সেরা ফটোগ্রাফাররা এই পদ্ধতি ব্যবহার করেন, তাদের সাথে একই পরিবারের সদস্য হওয়ায় মত আদান-প্রদান করে ফটোগ্রাফিতে আরো উন্নতি করার সুযোগ পাবেন।
একাজের জন্য আপনার যা প্রয়োজন তা হচ্ছে একটি ভাল ক্যামেরা এবং ভাল ফটোগ্রাফার হওয়া। ক্যামেরা যত ভাল ছবির মান তত ভাল হওয়ার সম্ভাবনা। বিক্রির জন্য ছবি উঠাতে হলে এসএলআর এর নিচে ভাববেন না। নিশ্চয়ই ভুলে যাননি, ইন্টারনেটে কোটি কোটি ছবি পাওয়া যায় বিনামুল্যে। অর্থের বিনিময়ে ছবি বিক্রির জন্য অবশ্যই সেই ছবিকে তাদের থেকে ভাল হতে হবে।
আর ভাল ছবি উঠানোর বিষয়টি ব্যক্তিগত আগ্রহের বিষয়। বিশ্বে বহু ফটোগ্রাফার ছবি উঠানোর জন্য মরুভুমি-বরফ-সমুদ্র-জঙ্গল সব যায়গায় ঘুরে বেড়ান।

ইন্টারনেটে সার্চ করলে বহু সাইট পাবেন যেখানে ছবি রেখে শেয়ার করা যায়, বিক্রি করা যায়। এখানে উদাহরন হিসেবে ছবি শেয়ার এবং বিক্রির কয়েকটি সাইটের ঠিকানা এবং পরিচিতি দেয়া হচ্ছে;

সবচেয়ে জনপ্রিয় সোস্যাল নেটওয়ার্ক সাইট। অন্যদের সাথে ছবি শেয়ার করার জন্য এটা ব্যবহার করতে পারেন।

বলা হয় এখানে যত পরিমান ছবি রয়েছে তা বিশ্বের অন্য কোথাও নেই। বিনামুল্যে সদস্য হয়ে আপনার ছবি অন্যদের দেখাতে পারেন। অন্যদের ছবি দেখে শিখতে পারেন।

গুগলের বিনামুল্যের ছবি শেয়ারিং সাইট।

এখানে বিনামুল্যে ছবি এবং ভিডিও রাখা যায় অন্যদের সাথে শেয়ার করার জন্য। সবসময়ই ফটোগ্রাফি প্রতিযোগিতার ব্যবস্থা রয়েছে যেখানে অংশ নিয়ে পুরস্কার পাওয়ার সুযোগ রয়েছে।

প্রফেশনালদের জন্য সাইট। ওপরে যাকিছু সুবিধের কথা উল্লেখ করা হয়েছে তার সবই রয়েছে এদের।


5 comments:

  1. onk blog site deksi, BUT AROKOM TOTHO KOTHAO PAINI, THANKS A LOT................CARRY ON, THANK U AGAIN.

    ReplyDelete
  2. thanks a lot
    my web: www.ghankosh.tk

    ReplyDelete
  3. ভাই আমি বেশ ভাল ছবি তুলি। এখন এগুলি বিক্রি করতে চাই। কিন্তু কিভাবে করতে হয জানিনা । দযা করে একটু সাহায্য্ করুন ,

    ReplyDelete
  4. আমি আমার নিজের তোলা ছবি নিয়ে একটি ফটো ব্লগ খুলে তাতে অ্যাডসেন্স ব্যবহার করতে চাই। এক্ষেত্রে ব্লগার বা অন্য কোন ডোমেইন ভাল হয়?

    ReplyDelete
    Replies
    1. ব্লগার সবচেয়ে ভাল। অন্য বিনামুল্যের ব্লগে সাধারনত এডসেন্স (বা অন্য বিজ্ঞাপন) ব্যবহারের সুযোগ দেয় না। উইবলি ব্যবহার করা যায়, তারা এডসেন্স এর অর্ধেক টাকা কেটে রাখে।

      Delete