Monday, May 9, 2011

নিজে নিজে ইরেজি শেখার পদ্ধতি

ইংরেজিতে কথা বলা শিখতে চান। এজন্য কোর্স করতে চান স্পোকেন ইংলিশ জাতিয় কোন কোর্সে। কিন্তু তার প্রয়োজন কি যখন সেকাজ আপনি নিজেই করতে পারেন। এধরনের কোর্সগুলিতে কি শেখায়, কিভাবে শেখায় যদি জানা থাকে তাহলে তাদের কাছে যাবেন কেন ?
কথাবলা বলতে আসলে কি বুঝায় সেবিষয়টি একবার লক্ষ্য করুন। আপনাকে কেউ ইংরেজিতে প্রশ্ন করলে আপনি সেটা বুঝবেন। আপনি উত্তর দেবেন ইংরেজিতে। প্রয়োজনে আপনি আরেকজনকে ইংরেজিতে প্রশ্ন করবেন, সে উত্তর দিলে আপনি বুঝবেন। এটাই তো বিষয়!
এবারে বিষয়টিকে ভেয়ে নিন। প্রথমে আপনাকে ইংরেজি শুনে সেকথার অর্থ বুঝতে হবে। বক্তা যে শব্দগুলি ব্যবহার করছে সেই শব্দগুলির অর্থ জানা থাকতে হবে। কাজেই আপনার প্রথম লক্ষ্য ইংরেজি শব্দ জানা।

নিজে শেখার পদ্ধতি : ১
আপনার চারিদিকে যে বিষয়, বস্তুগুলি রয়েছে সেগুলির দিকে তাকান। কোন কিছুর দিকে আংগুল দেখিয়ে তার ইংরেজি নাম বলুন। খুব দ্রুতই জেনে যাবেন আপনি কতটা ইংরেজি শব্দ জানেন আর কতটা বাকি। যেটুকু বাকি রয়েছে সেটা পুরন করার জন্য একটা ডিকশনারী রাখুন। এই চেষ্টা করতে থাকুন।
ভুলে যাবেন না, বয়স বৃদ্ধির সাথে সাথে নতুন শব্দ শেখার ক্ষমতা কমে যায়। একজন শিশু যে পরিমান নতুন শব্দ শিখতে পারে আপনি সেটা পারবেন না। কাজেই হতাস না হয়ে সময় নিয়ে শব্দের ভান্ডার বাড়ান। ভুলে গেলে আবারও দেখে নিন।

নিজে শেখার পদ্ধতি : ২
আপনি যথেষ্ট পরিমান শব্দ জানেন বলেই আরেকজন বললে সেটা বুঝবেন এমন কথা নেই। আপনি হয়ত সিডিউল শব্দের সাথে পরিচিত, কেউ যদি বলে স্ক্যাজিউল তাহলে আপনি দ্বিধায় পরবেন। আসলে একই শব্দ। কেউ বলে নিকন কেউ বলে নাইকন। আমেরিকানরা ইরাককে বলে আইরাক। তার ওপর রয়েছে আঞ্চলিক টান, বলার অষ্পষ্টতা ইত্যাদি নানা বিষয়।
কাজেই, অন্যের কথা শুনে বোঝার জন্য আপনাকে শোনার দিকে মনোযোগ দিতে হবে। ইংরেজি শেখা যদি সত্যিকার অর্থেই প্রয়োজন মনে করেন তাহলে মনোযোগ দিয়ে ইংরেজি টিভির খবর দেখুন। বিবিসি, সিএনএন এরা এমন ভাষা ব্যবহার করে যা বিশ্বের সব এলাকার মানুষ সহজে বুঝতে পারে। ইংরেজি সিনেমা দেখে প্রতিটি কথা বোঝার চেষ্টা করুন। ইংরেজি শোনা অভ্যেস করুন।

নিজে শেখার পদ্ধতি : ৩
ইংরেজি শেখার মুল উদ্দেশ্যে ফেরা যাক আরেকবার। আপনি এবং আরেকজনের মধ্যে প্রশ্ন এবং উত্তর, এজন্যই ইংরেজি প্রয়োজন। একজন সঙ্গি ঠিক করুন যে আপনার মত ইংরেজি শিখতে আগ্রহি। আপনি তাকে প্রশ্ন করবেন, সে উত্তর দেবে। সে প্রশ্ন করবে আপনি উত্তর দেবেন। শর্ত একটাই, ঠিকভাবে উত্তর দিতে না পারলে আকারে-ইঙ্গিতে উত্তর বুঝাতে হবে, ইংরেজি ছেড়ে বাংলা বলা যাবে না। আকার-ইঙ্গিত সবচেয়ে জোড়ালো ভাষা যা সব মানুষ বোঝে। আপনি যত ভাল ইংরেজিই শিখুন না কেন, কখনো কখনো সেটা প্রয়োজন হয়।

কি প্রশ্ন করবেন ?
একেবারে সাধারন প্রশ্ন দিয়েই শুরু করুন। আপনার নাম কি ? আপনার বাড়ি কোথায় ? আপনি কি পছন্দ করেন এইসব।

কয়েকদিন চেষ্টা করলেই দেখবেন ইংরেজি শেখাকে ভয় পাওয়ার কিছু নেই।

8 comments: