Sunday, April 17, 2011

ইংরেজি শেখার পদ্ধতি এবং ওয়েবসাইট

সফটঅয়্যার থেকে আয় করে ভারতের অর্থনীতি ফুলে উঠছে, কারন তাদের রয়েছে ইংরেজি জানা জনশক্তি। এমন কথা নিশ্চয়ই শুনেছেন। আর বাংলাদেশে আউটসোর্সিং হবে অর্থনীতির চালিকাশক্তি, এটাও শুনেছেন। কাজেই আপনার দায়িত্ব ভালভাবে ইংরেজি রপ্ত করা। বিবিসিও ইংরেজি শেখাচ্ছে।
বিদেশীদের সাথে কাজ করার জন্য ইংরেজি জানা প্রয়োজন। ইন্টারনেট যখন ঘরে বসে কাজ করার সুযোগ করে দিয়েছে তখন আপনি ইংরেজি শিখবেন এটা অত্যন্ত ভাল কথা। কিন্তু ইংরেজি শেখা সম্পর্কে প্রচারনা এবং বাস্তবের মধ্যে যে বিশাল ফাকিবাজির বিষয় রয়েছে সেটা একবার জেনে নিন। তারপর অবশ্যই শিখবেন।

যে ভুল বিষয়গুলো মানুষকে বিভ্রান্ত করে সেগুলি নিয়ে একটু ভাবুন
১. সফটঅয়্যারের কাজের সাথে ইংরেজি কথা বলার সম্পর্ক রয়েছে এটা মিথ্যে প্রচার। সফটঅয়্যার ডেভেলপারের সফটঅয়্যার নিয়েই মাথা ঘামানো বুদ্ধিমানের কাজ। কখনো কখনো বিদেশীর সাথে যোগাযোগ করা প্রয়োজন হয় বৈকি।  সেটুকু যোগ্যতা না থাকলে ইংরেজি বই পড়ে সফটঅয়্যার ডেভেলপার হলেন কিভাবে ?
২. বাংলাদেশে উচ্চমাধ্যমিক পর্যন্ত ইংরেজি শেখা বাধ্যতামুলক। গ্রামারের যাকিছু আছে থেকে শুরু করে বাংলা থেকে ইংরেজি, ইংরেজি থেকে বাংলা, রচনা লেখা সবই শেখানো হয়। তারপরও যদি যোগাযোগ করার মত ইংরেজি না জানেন সেটা অগ্রহনযোগ্য। বলতে পারেন এজন্য শিক্ষা ব্যবস্থা দায়ী, যে শিক্ষক ইংরেজি শেখান তিনি নিজেই সেটা বোঝেন না, যে ছাত্র পড়াশোনা করছে সে জানে না কেন শিখছে, অনুবাদ থেকে রচনা সব মুখস্ত করছে। তারপরও ছাত্ররা দিব্বি ভাল ফল করছে। এসবের সমাধান না করে ব্যক্তির ওপর দায়িত্ব ছেড়ে দেয়া অর্থহীন।
৩. কিছু ব্যক্তি, অভিভাবক এবং ইংরেজি মাধ্যম শিক্ষাব্যবসায় জড়িতদের বক্তব্য, ভালভাবে ইংরেজি বলতে না পারলে ভাল সুযোগ পাওয়া যায় না। সুযোগ দেয়ার ক্ষমতা যতক্ষন তাদের হাতে ততক্ষন কথাটা ঠিক। তারা পোষাক দেখে চেনার মত বিচার করেন। কথা যখন আইটি নিয়ে তখন সেক্ষেত্রের যোগ্যতা আগে যাচাই হওয়া উচিত।
৪. স্পোকেন ইংলিশ এইজাতিয় ব্যবসা যারা করেন তারা আপনার কাছে অর্থ পেতেই বেশি আগ্রহি। সেকারনেই তারা বলতে পারেন ইংরেজির জন্য গ্রামার প্রয়োজন নেই। তাদের কাছে যাওয়ামাত্র অনর্গল ইংরেজি বলতে শুরু করবেন। তাদের কথা কিছুটা ঠিক কারন ব্যাকরন না পড়ে আপনি বাংলা বলতে পারেন, একজন মুর্খ বৃটিশ নিখুত ইংরেজি বলে। আপনি কোনকালেই একজন বৃটিশের মত উচ্চারনে ইংরেজি বলতে পারবেন না, যেমনভাবে একজন বিদেশী কখনও নিখুত বাংলা বলতে পারে না। কাজেই বিদেশী ভাষায় কথা বলতে না পারায় লজ্জার কোন বিষয় নেই। একে ইংরেজি শেখাও বলে না। যদি অন্যদেশে থাকতে চান তাহলে এটা প্রয়োজন।
৫. বর্তমানে সারা বিশ্বেই অনেকে গ্রামারবিহীন ইংরেজি ব্যবহার করেন। একে অনেকে গ্রোবাল ইংলিশ (সংক্ষেপে গ্লুবিশ) বলে থাকেন। ব্যাকরন ঠিক না থাকলেও বক্তব্য কোঝা যায়। যদি কথা বলাই উদ্দেশ্য হয় তাহলে এটা ব্যবহারে আপত্তি নেই। কিন্তু ব্যবসায়িক যোগাযোগের জন্য প্রাথমিক নিয়মগুলি মানতেই হয়।

কাজেই যদি ব্যবসায়িক যোগাযোগের জন্য ইংরেজি শিখতে চান তাহলে যা করতে হবে ঠিক করে নিন।
.          আপনাকে কিছুটা গ্রামার শিখতেই হবে। স্কুলের গ্রামার বই আরেকবার দেখুন। সেগুলি খুব সহজভাবে লেখা।
.          ইংরেজি শব্দভান্ডার বাড়াতে হবে। যে শব্দগুলির ইংরেজি প্রতিশব্দ জানেন না সেগুলি জানার চেষ্টা করুন। একটি পকেট ডিকশনারী পকেটে রাখুন।
.          ইংরেজি সংবাদ, অনুস্ঠান, ভিডিও ইত্যাদি দেখে প্রতিটি কথার অর্থ বোঝার চেষ্টা করুন।
.          ইংরেজি পড়ুন। প্রয়োজনীয় তথ্যের বই হোক, গল্পের বই হোক, সংবাদপত্র হোক, পড়তে অভ্যেস করুন।
.          পরিচিত কারো সাথে ইংরেজিতে কথা বলার অভ্যেস করুন।

ইংরেজি শেখার বিষয়ে সাহায্য করতে রয়েছে অনেকগুলি ওয়েবসাইট। বিনাখরচের এই সাইটগুলি থেকে প্রয়োজনিয় সব সাহায্য পেতে পারেন। কিছু সাইটের ঠিকানা এখানে দেয়া হল;


বিবিসির ইংরেজি শেখার জন্য প্রয়োজনীয় সবকিছুই পাবেন এখানে

প্রাথমিক ইংরেজি শেখা, কথাবলা, লেখা, পরীক্ষা ইত্যাদির জন্য ফান ইজি ইংলিশ থেকে সাহায্য পেতে পারেন। কোর্সের অধিকাংশ ভিডিও ফরম্যাটে, সাথে টেক্সট এবং ইমেজ রয়েছে

আপনি কতটা ইরেজি শিখেছেন যাচাই করার জন্য ইলো। অডিও ফাইলের সাথে টেক্সট ব্যবহার থেকে সহজেই আপনার ইংরেজি দক্ষতা যাচাই করতে পারেন।

গো-ফোর-ইংলিশ বৃটিশ কাউন্সিলের ইংরেজি শেখার সাইট। এখানে পরীক্ষা দেয়া, গান শোনা কিংবা গেম খেলার মাধ্যমে ইংরেজি শেখার ব্যবস্থা রয়েছে

বিদেশী ভাষায় লেখা শেখার জন্য ল্যাং-৮। আপনি যে ভাষা শিখছেন সেই ভাষায় লিখবেন, আপনার সেই লেখা অন্যরা সংশোধন করে দেবে। আপনিও অন্যের লেখা সংশোধন করে তাদের শেখার সুযোগ করে দিতে পারেন

No comments:

Post a Comment