Monday, April 4, 2011

টুডি এনিমেশন : ওয়াক সাইকেল

ওয়াল্ট ডিজনি টুডি প্রথম এনিমেশন তৈরী করেছিলেন গত শতাব্দীতে, ২০ এর দশকে। তখন থেকে এর যা জনপ্রিয়তা তা কখনো কমেনি। তার মিকি মাউস যেমন জনপ্রিয় ছিল বর্তমানের টম এন্ড জেরী ততটাই জনপ্রিয়। যদিও কাজের পদ্ধতি পাল্টে গেছে অনেকটাই। তার সময়ে পুরোপুরি হাতে একে সব কাজ করতে হত। কয়েক মিনিটের এমিমেশনের জন্য লক্ষ থেকে কোটি পর্যন্ত ছবি আকতে হত। বর্তমানের ডিজনি ষ্টুডিও ড্রইং থেকে এনিমেশন সব কাজ করে কম্পিউটারে।
ফল, বর্তমানে কাজ করা অনেক সহজ। অনেক দ্রুত এবং অনেক দৃষ্টিনন্দন কাজ করা যায়। আপনিও হাত লাগাতে পারেন টুডি এনিমেশনের জগতে।
প্রথমে ডিজিটাল টুডি এনিমেশনের কিছু সুবিধে জেনে নেয়া যাক।
হাতে আকা কার্টুনের যুগে বহু শিল্পী প্রয়োজন হত। এদের মধ্যে কেউ কেউ অত্যন্ত দক্ষ। তারা মুল ফ্রেমগুলি একে দিতেন। একে বলা হয় কি-ফ্রেম। দুটি কি-ফ্রেমের মধ্যবর্তী ছবিগুলি (ইন-বিটুইন, সংক্ষেপে টুইন) আকার জন্য ভাড়া করা হত তুলনামুলক অদক্ষ শিল্পী। অবশ্যই খরচ কমত এতে। তারা দিনের পর দিন নির্দেশ অনুযায়ী মাঝখানের ছবিগুলি একে যেতেন।
বর্তমানের এনিমেশন সফটঅয়্যারগুলি যা করে তা হচ্ছে, দুটি কিফ্রেমের মাঝখানে যে ফ্রেমগুলি প্রয়োজন তা নিজেই একে নিতে পারে। কি-ফ্রেমগুলি বিশ্লেষন করে সে ঠিক করে এর মধ্যের ফ্রেমগুলি কেমন হতে পারে। তারপর কাজ হয় মুহুর্তের মধ্যে।
কাজেই আপনি যখন বর্তমানের টুডি এনিমেটর তখন আপনি সেই দক্ষ শিল্পী। কি-ফ্রেমগুলি আপনি তৈরী করবেন। আর মধ্যের ফ্রেমগুলি সফটঅয়্যার করে দেবে।
বিশ্বাস না হয় একটি কার্টুন চরিত্র হাটার এই এনিমেশনটি করে দেখুন।
প্রথমে কিছু বিষয় জেনে নিন। স্বাভাবিক হাটার জন্য ব্যবহার করা হয় মুলত ৪টি কি-ফ্রেম। এগুলি একসাথে করলে হয় একটি ওয়াক সাইকেল। অর্থাত এগুলি পরপর ব্যবহার করলে ব্যক্তিটি ক্রমাগত হেটে যাচ্ছে মনে হবে।
সাধারনত এক ওয়াক সাইকেলের জন্য ১ সেকেন্ড সময় ধরে নেয়া হয়। অবশ্য চরিত্রের আকার বা অন্য বৈশিষ্ট অনুযায়ী এটা কমবেশি হতে পারে। বাংলাদেশের টিভি সিষ্টেমে এক সেকেন্ডে ২৫টি ফ্রেম ব্যবহার করা হয়।
এবারে ৪টি কি-ফ্রেম সম্পর্কে জেনে নিন।

কন্ট্যাক্ট
এখানে দুটি পা মাটিতে রয়েছে। শরীর সোজা। হাটার ভঙ্গি অনুযায়ী এক-পা সামনে, তারসাথে মিল রেখে বিপরীত হাত সামনে। অপর পা পেছনে-তারসাথে মিল রেখে বিপরীত হাত পেছনে।

রিকয়েল
শরীরের ভর চলে গেছে সামনের পায়ে। পা মাটিতে সমানভাবে রাখা। পেছনের পা মাটি থেকে শুন্যে উঠতে যাচ্ছে। পুরো শরীর কিছুটা নিচের দিকে নেমে গেছে। হাত আরো ছড়ানো।

পাসিং
সামনের পায়ে ভর করা শরীর ঝুকে রয়েছে সামনের দিকে। পেছনের পা অন্য পাকে অতিক্রম করছে। পুরো শরীর আরো কিছুটা নেমে গেছে নিচের দিকে। একই সময়ে হাতও দিক পরিবর্তন করছে।

হাইপয়েন্ট
পেছনের পা সামনে নামানোর আগের মুহুর্ত। পুরো শরীর ঝুকে রয়েছে সামনের দিকে, সেইসাথে উচু হয়ে উঠেছে। হাত স্থান পরিবর্তন করার পর পেছনের হাত সামনে যাচ্ছে, সামনের হাত পেছনে যাচ্ছে।

এই ৪টি ফ্রেম তৈরী করে তাকে কোন সফটঅয়্যারের টাইমলাইনে বসান। তারপর প্লে করে দেখুন।
কোন সফটঅয়্যার ব্যবহার করবেন ?
এডবি আফটার ইফেক্টস, ফ্লাশ ইত্যাদি পরিচিত সফটঅয়্যার ব্যবহার করতে পারেন। এই সফটঅয়্যারগুলিতে টুডি এনিমেশনের বহু প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে। এছাড়া টুডি এনিমেশনের জন্য টুন-বুম ষ্টুডিও, এনিমে ষ্টুডিও অথবা অন্য যেকোন সফটঅয়্যার ব্যবহার করতে পারেন। যাই করুন না কেন, একটি সফটঅয়্যারে দক্ষতা বাড়াতে চেষ্টা করুন।

No comments:

Post a Comment