Wednesday, April 6, 2011

টুডি এনিমেশন : ব্যবহার করতে পারেন এনিমে ষ্টুডিও

একসময় মোহো (moho) নামে একটি ছোট এনিমেশন সফটঅয়্যার অনেকের দৃষ্টি আকর্ষন করেছিল। এতে রয়েছে থ্যিডি ক্যারেকটার এনিমেশনের জন্য ব্যবহৃত বোন (bone) নামের বিশেষ টুল। ২০০৫ সালে সফটঅয়্যারটির নাম পরিবর্তন করে রাখা হয় এনিমে ষ্টুডিও (Anime studio)।
এনিমে বিশেষ ধরনের জাপানী কার্টুন। জাপানে তো বটেই, বাকি বিশ্বেও অত্যন্ত জনপ্রিয়। কাজেই নাম দেখে ধারনা করতে পারেন এটা ব্যবহার করে সেধরনের এনিমেশন তৈরী করা যায়।
শুধুমাত্র সেটাই করা যায় মনে করলে ভুল হবে। সুপারম্যান-স্পাইডারম্যান থেকে শুরু করে যে কোন ধরনের এনিমেশনই তৈরী করা যায় এতে। কাজেই এর ব্যবহারকারীর কমতি নেই। কার্টুন এনিমেশন থেকে শুরু করে বিজ্ঞাপন তৈরী সব যায়গায় ব্যবহার হচ্ছে এই সফটঅয়্যার।
এর বিশেষ কিছু বৈশিষ্ট রয়েছে যে আপনাকে টুডি এনিমেশন কাজে অন্যদের থেকে বেশি সহায়তা দিতে পারে। সেগুলি তুলে ধরার জন্যই এই লেখা।
এতে রয়েছে থ্রিডি ক্যামেরা ব্যবহারের সুযোগ। অবশ্যই থ্রিডি এনিমেশন সফটঅয়্যারের মত কোন অবজেক্টের চারিদিকের সবকিছু দেখাতে পারে না, সেকাজ আপনাকে একে তৈরী করে নিতে হয়। তাহলেও এই ক্যামেরা ব্যবহার করে জুম, প্যান ইত্যাদি করা যায়। যারা টুডি এনিমেশন নিয়ে কাজ করেন তাদের কাছে এটা বড় পাওয়া।
আগেই উল্লেখ করা হয়েছে এতে রয়েছে স্কেলেটন এনিমেশনের জন্য বোন। এনিমে ষ্টুডিও ভেতরে ড্রইং করুন অথবা ইলাষ্ট্রেটরে ক্যারেকটার তৈরী করে আনুন, তারসাথে বোন যোগ করে দিন। তারপর এনিমেট করুন সেই বোনকে। বোনের সাথে ক্যারেকটার এনিমেট করবে। মানুষ বা চারপেয়ে প্রাণী যাই হোক না কেন, এনিমেশনের কাজ হবে অনেক সহজ।
এতে রয়েছে বিল্টইন লিপ সিংক (LipSync) এর ব্যবস্থা। লিপ সিংকিং হচ্ছে কথার সাথে ঠোট মেলানো। এনিমেশনের জন্য অত্যন্ত সময়সাপেক্ষ এবং দুরুহ কাজ। অথচ এই সফটয়্যারে কাজটি হবে খুব দ্রুত এবং নিখুত। বিভিন্ন মুখভঙ্গির ছবিগুলি তৈরী করে নিন, যে সংলাপ সেটা রেকর্ড করে নিন। ব্যস, এদেরকে একসাথে ব্যবহার করলে সফটঅয়্যার নিজেই সেই কথার সাথে মিল রেখে এনিমেশন তৈরী করবে। এতেও যদি সন্তুষ্ট না হন তাহলে এক্সটারনাল সফটঅয়্যার ব্যবহারের সুযোগও রয়েছে।
বিটম্যাপ ইমেজ এবং বোন ব্যবহার করে পাপেট এনিমেশন করা যাবে খুব সহজে।
অন্যান্য যাকিছু এনিমেশন সফটঅয়্যারে থাকে তার সবই রয়েছে। এখানেই সব ধরনের ড্রইং করে নিতে পারেন, পেইন্ট করতে পারেন, বিটম্যাপ ফিল ব্যবহার করতে পারেন। বেশ কিছু নিজস্ব পার্টিকেল রয়েছে মেঘ, ধোয়া, বৃষ্টি, ঝরনা, বিষ্ফোরন ইত্যাদি তৈরীর জন্য।
ষ্টিল ইমেজ, ভিডিও, ড্রইং এদেরকে ঠিকভাবে ব্যবহারের জন্য রয়েছে শক্তিশালী অথচ সহজ ব্যবহারযোগ্য টাইমলাইন।
শেখার জন্য সফটঅয়্যারের সাথেই রয়েছে কুইক স্টার্ট গাইড এবং অনেকগুলি প্রাথমিক টিউটোরিয়াল। এরপর আরো টিউটোরিয়াল রয়েছে তাদের ওয়েবসাইটে।
সফটঅয়্যারটি বর্তমানে পোজার (Poser) এর নির্মাতা স্মিথ মাইক্রো এর নিয়ন্ত্রনে। ফল হিসেবে পোজার থেকে থ্রিডি ক্যারেকটার এনে ব্যবহারের সুযোগ রয়েছে।
যদি টুডি এনিমেশনের জন্য সফটঅয়্যারের খোজ করেন তাহলে এটা বিবেচনা করতে পারেন।

No comments:

Post a Comment