Tuesday, May 3, 2011

ডিভিডি অথরিং : ব্যবহার করুন কোরেল ডিভিডি ফ্যাক্টরী (কোরেল ভিডিও ষ্টুডিও)

ব্যক্তিগত ভিডিও এডিট করার পর সাধারনত তার শেষ ঠিকানা হয় ডিভিডি তৈরী। ভিডিও থেকে ডিভিডি তৈরীর জন্য কোরেল ভিডিও ষ্টুডিও (Corel Video Studio) এর সাথে কোরেল ডিভিডি ফ্যাক্টরী (Corel DVD Factory) নামে একটি সফটঅয়্যার দেয়া হয়। খুব সহজে এটা ব্যবহার করে এনিমেটেড মেনুসহ ডিভিডি তৈরী করা যায়।
একসময় পৃথক সফটঅয়্যার হিসেবে থাকলেও বর্তমানে ভিডিও ষ্টুডিওর সাথেই এটি ইনষ্টল হয়। এটা চালু করতে হয় ভিডিও ষ্টুডিওর ভেতর থেকে।


.          ভিডিও ষ্টুডিও ব্যবহার করে এডিটিং এর যাবতীয় কাজ শেষ করে নিন।
.          ভিডিও ষ্টুডিওর ভেতর থেকে Share ট্যাবে যান।
.          Create Disk সিলেক্ট করে ডিভিডি ফ্যাক্টরী ওপেন করুন। ভিডিও ষ্টুডিও প্রোজেক্টের ভিডিওগুলি সহ ডিভিডি ফ্যাক্টরী ওপেন হবে।
ডিস্ক থেকে ভিডিও ফাইল ওপেন করেও ডিভিডি বানাতে পারেন। সেক্ষেত্রে ভিডিও ফাইল ইমপোর্ট করে নিতে হবে। কম্পিউটার ছাড়াও মেমোরী কার্ড, ক্যামেরা, ক্যামকোর্ডার, মোবাইল ফোন, টিভি কার্ড ইত্যাদি নানাধরনের সোর্স থেকে ভিডিও ব্যবহার করতে পারেন।
.          প্রোজেক্টের জন্য একটি নাম টাইপ করে দিন।
.          ডিস্ক হিসেবে ডিভিডি অথবা ব্লুরে যা ব্যবহার করতে চান সেটা সিলেক্ট করুন।
.          ফরম্যাট হিসেবে ডিভিডি অথবা এভিসিএইচডি (ব্লুরে-এর জন্য) সিলেক্ট করুন।
.          একটি মেনু সিলেক্ট করুন।
.          Go to menu editing বাটনে ক্লিক করুন।
.          আরো ভিডিও যোগ করার জন্য Add more Video বাটনে ক্লিক করুন এবং ভিডিও ফাইল সিলেক্ট করুন।
.          কোন ভিডিও ক্লিপের নতুন চ্যাপটার তৈরীর জন্য সেই ক্লিপটি সিলেক্ট করুন, প্রিভিউ এর উপরে Create Chapter বাটনে ক্লিক করুন, স্লাইডার ব্যবহার করে ক্লিপের যেখানে চ্যাপটার পয়েন্ট তৈরী করতে চান সেখানে যান এবং (+) চিহ্নে ক্লিক করুন।
.          বর্তমান মেনুতে আরো টেক্সট যোগ করার জন্য T+ বাটনে ক্লিক করুন এবং টাইপ করে দিন। টেক্সট সিলেক্ট করে ফন্টসাইজ, কালার ইত্যাদি পরিবর্তন করা যাবে। এছাড়া ড্রাগ করে টেক্সটকে যে কোন যায়গায় সরানো যাবে।
.          তালিকা থেকে কোন ক্লিপকে বাদ দেয়ার জন্য তার ওপর কার্সর আনুন। ক্লিপের ওপর ক্রশ চিহ্নে ক্লিক করুন।
.          ব্যাকগ্রাউন্ড মিউজিক পরিবর্তনের জন্য Soundtrack ট্যাব ব্যবহার করুন।
.          মেনুর ষ্টাইল পাল্টানোর জন্য Style ট্যাবে যান এবং পছন্দের ষ্টাইল সিলেক্ট করুন। এছাড়া মেনু ট্রানজিশন, ডেকোরেশন, ব্যাকগ্রাউন্ড ইমেজ ইত্যাদি পরিবর্তন করা যাবে।
.          ডিস্কের কোনকিছু পরিবর্তন করা প্রয়োজন হলে প্রিভিউ উইন্ডোর ডানদিকে Setting লেখা অংশে মাউস পয়েন্টার আনুন এবং মেনু থেকে পরিবর্তন করে নিন। ডিস্কের রাইট করার পরিবর্তে যদি হার্ডডিস্কে ডিভিডি ফোল্ডার হিসেবে রাখতে চান (যা রাইট করলেই ভিডিও ডিভিডি তৈরী হবে) তাহলে Create Disk Folder সিলেক্ট করুন।
.          সবকিছু ঠিক আছে কিনা আরেকবার দেখে নিয়ে Burn বাটনে ক্লিক করুন। রাইটারে ডিস্ক থাকলে সেখানে রেকর্ড হবে অথবা নির্দিষ্ট ফোল্ডারে ডিভিডি ফাইল তৈরী হবে।

আউটপুট ফরম্যাটের সাথে ইনপুট ভিডিও ফরম্যাটের পার্থক্য থাকলে কনভার্ট করতে যথেষ্ট সময় লাগতে পারে। শক্তিশালী কম্পিউটার, বেশে মেমোরী এবং ভাল গ্রাফিক্স কার্ড থাকলে এই কাজ দ্রুত হতে পারে।

No comments:

Post a Comment