Tuesday, January 3, 2012

ফ্রিল্যান্সার দ্রুত ক্লায়েন্ট পাওয়ার জন্য কি করতে পারেন

ফ্রিল্যান্সারের এমন অবস্থা হতে পারে যেখানে জরুরী ভিত্তিতে অর্থ প্রয়োজন, সেকারনে জরুরী ভিত্তিতে কাজ প্রয়োজন। ইচ্ছে করলে কি দ্রুত কাজ পাওয়া যায় ?

সুখবর হচ্ছে বেশিকিছু পরীক্ষিত পদ্ধতি ব্যবহার করে দ্রুত কাজ পাওয়া সম্ভব। দুসপ্তাহের মধ্যে আপনি ফল পাবেন। নিচের যে দুটি পদ্ধতি আপনার জন্য বেশি উপোযোগি তাকে ব্যবহার করতে চেষ্টা করুন।
.          পরিচিতদের মধ্যে কাজ খুজুন
আপনার বন্ধু-বান্ধব, আত্বিয়, আগে একসাথে কাজ করেছেন এমন কেউ, আগে কোন কোম্পানীর কাজ করেছেন এমন ব্যক্তিদের সাথে যোগাযোগ করুন। তাদের জানান আপনি ঠিক কি কাজ করেন, সেই বিষয়ে কতটা দক্ষতা অর্জন করেছেন এই সেই বিষয়ে তার জানামতে কারো কাছে কাজ আছে কিনা।
যাদের সাথে যোগাযোগ করছেন তাদের নিজেদের হাতে কাজ থাকতে হবে এমন কথা নেই। তারা এমন কোন সুত্র দিতে পারেন যার মাধ্যমে আপনি কাজ পাবেন। যেখানে কাজের সম্ভাবনা আছে সেখানে মেইল পাঠান।
তবে, সবাইকে আপনার জরুরী অর্থ প্রয়োজন একথা না বলাই ভাল। এটা পেশাদারীত্বের জন্য ক্ষতিকর। আপনার দক্ষতার ভিত্তিতে কাজ পাবেন, প্রয়োজন বিবেচনা করে না।
.          আগের এবং বর্তমান ক্লায়েন্টকে বলুন
আগে যাদের কাজ করেছেন তাদের সাথে যোগাযোগ করুন কিংবা বর্তমানে যার কাজ করছেন তার পরিচিত কোন যায়গা থেকে কাজ পাওয়া সম্ভব কিনা খোজ করুন। ক্লায়েন্টের কাছে সুপারিশ চাইতে দ্বিধা করবেন না।
.          কোন সোস্যাল নেটওয়ার্কে অতিরিক্ত সময় দিন
ফেসবুক-টুইটারের মত কোন একটি সোস্যাল নেটওয়ার্ক অথবা কোন ফোরামে ব্যবহার করে ক্রমাগত কাজের চেষ্টা করতে থাকুন। ফোরামে অনেক কাজ থাকে শুধুমাত্র সদস্যদের জন্য। কাজেই সাধারন ফ্রিল্যান্সিং সাইট থেকে প্রতিযোগি কম এবং কাজ পাওয়ার সম্ভাবনা বেশি।
.          সরাসরি ইমেইল প্রচারনা শুরু করুন
সরাসরি মেইল বলতে ইমেইল এড্রেস সংগ্রহ করে তাদের কাছে মেইল পাঠানো বুঝানো হচ্ছে। আপনি সরাসরি ইমেইল করে কাজ চাইতে পারেন না। সাধারনত কোন তথ্য পাঠিয়ে মেইল করা হয় সাথে কাজের কথাটি জুড়ে দেয়া হয়। এমন কোন তথ্য দিন যা নিয়ে সেই ব্যক্তির আগ্রহ রয়েছে।
যদি যোগাযোগের মত যথেষ্ট ঠিকানা না পান, যেখানে কাজ পাওয়ার সম্ভাবনা রয়েছে তাদের ওয়েবসাইটে যান, সেখান থেকে ইমেইল এড্রেস সংগ্রহ করুন এবং মেইল পাঠান। তবে মেইল এমনভাবে পাঠাবেন না যারফলে তারা বিরক্ত হতে পারেন। বরং আগ্রহ দেখান এমনভাবে মেইল পাঠান।
ফ্রিল্যান্সারদের সময়মত বেতনের বিষয় নেই ফলে এধরনের অবস্থাকে খারাপ সময় মনে হতে পারে। বাস্তবে এই অভিজ্ঞতা ফ্রিল্যান্সারকে কারো কাজে উদ্বুদ্ধ করে, নতুন পথ দেখায়।
অবশ্য তাই বলে জরুরী সময়ের জন্য অপেক্ষা করা প্রয়োজন নেই। সাধারনভাবেই এই পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন।
ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়

No comments:

Post a Comment