Wednesday, May 18, 2011

ই-মেইল মার্কেটিং এর ৮ নিয়ম

ই-মেইল বর্তমানে যোগাযোগের সবচেয়ে শক্তিশালি মাধ্যম। এর মাধ্যমে আপনি পন্যের বা সেবার প্রচার করতে পারেন। এফিলিয়েশনের মাধ্যমে আয় করতে পারেন। নিজের পন্যও বিক্রি করতে পারেন। অনেক কোম্পানী তাদের পন্যের প্রচার, নানাধরনের অফার প্রচারের জন্য ইমেইল পদ্ধতিতে নিউজলেটার পাঠায়।
ইমেইল মার্কেটিং লাভজনক বলে একদিকে যেমন জনপ্রিয় অন্যদিকে খুব সহজেই একে নিয়মের বাইরে ব্যবহার করা যায়। যাকে মেইল পাঠানো হবে সে যেমন বিরক্ত হতে পারে তেমনি স্প্যামাররা এই পদ্ধতি ব্যবহার করে স্প্যাম ছড়াতে পারে। অধিকাংশ ইমেইল সফটঅয়্যারে রয়েছে স্প্যাম ফিল্টার। যদি এদিকে লক্ষ রাখা না হয় তাহলে আপনার মেইল মেইলবক্সের বদলে স্প্যামবক্সে জমা হবে এবং যাকে পাঠানো হয়েছে তিনি সেটা দেখবেন না।
ইমেইল মার্কেটিং এর জন্য কিছু নিয়ম মেনে কাজ করলে ভাল ফল পাওয়া যায়। নিয়মগুলি জেনে নিন।
.          অনুমতি নিন
যাকে ইমেইল পাঠাবেন তার অনুমতি নিয়ে তবেই মেইল পাঠান। তিনি আপনার মেইলকে স্প্যাম এর বদলে মেইল হিসেবে শনাক্ত করতে পারেন। সেটা না করলে একদিকে যেমন তিনি মেইল পড়বেন না অন্যদিকে আইএসপি গুলি আপনাকে ব্লাকলিষ্টেড করতে পারে।
অনুমতি পাওয়ার বিষয় বেশ সহজ। তাদের কিছু দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ইমেইল এড্রেস দিতে বলুন। হয়ত তথ্যবহুল নিউজলেটার কিংবা বিশেষ ডিসকাউন্ট সুবিধে ইত্যাদি। যারা আগ্রহি হবে শুধুমাত্র তাদের কাছেই মেইল পাঠান।
.          মেইলিং লিষ্ট তৈরী করুন
সম্ভাবনাময় ব্যক্তিদের একটি লিষ্ট তৈরী করুন। কে সবচেয়ে বেশি আগ্রহি, কে অন্যকে উতসাহ দিচ্ছে এসব লক্ষ করুন। ইমেইল সাবলিংক যোগ করে দিতে পারেন যার মাধ্যমে তারা পরিচিতদের জানাতে পারেন সেই বিষয়ে।
.          স্পষ্ট ডাটাবেজ ব্যবহার করুন
ডাটাবেজকে সবসময় আপডেট রাখুন। বড় কোম্পানী, ছোট কোম্পানী, ব্যক্তি এদেরকে পৃথকভাবে শনাক্ত করার ব্যবস্থা রাখুন।
.          নির্দিষ্ট নীতি মেনে চলুন
ক্রেতার সাথে ভাল সম্পর্ক গড়ার জন্য তার আস্থা অর্জন করা প্রয়োজন। আস্থা গড়ে ওঠে দীর্ঘদিনে। আপনার প্রতিটি মেইলের মাধ্যমে আপনার নীতি স্পষ্ট হয়ে উঠবে অন্যদের কাছে। আপনার প্রথম মেইলে কি থাকবে, পরবর্তী মেইলে কি থাকবে এই বিষয়গুলি আগেই ঠিক করে নিন।
.          আগ্রহ সৃষ্টি করুন
যাদের মেইল পাঠাবেন তারা জানতে আগ্রহি। তারা যেভাবে আকৃষ্ট হবে সেভাবে মেইল পাঠান। একজন গল্পকার যেমন গল্পের মধ্যে পাঠককে ধরে রাখেন সেভাবে মেইল তৈরী করুন। প্রতিটি মেইলে এমন কিছু রাখুন যেন পাঠক পরবর্তী লেখা পড়তে আগ্রহি হন।
.          পাঠককে ডিজাইনে অন্তর্ভুক্ত করুন
পাঠক কোন ধরনের ডিজাইন আশা করে সে বিষয়ে তাদের মতামত নিন। কোন কোন পন্য বা সেবার জন্য টেক্সট ভাল কাজ করে, কোথাও বা ইমেজ ভাল ফল দেয়। পাঠক বিষয়টি সম্পর্কে সঠিক ধারনা দিতে পারেন।
.          পাঠককে সরে যাওয়ার সুযোগ দিন
কেউ যদি পরবর্তী মেইল পেতে আগ্রহি না হন তাহলে তিনি যেন সহজে নিজের নাম বাদ দিতে পারেন সেই ব্যবস্থা রাখুন।
.          নিজের লক্ষ্য জানুন
আপনি ইমেইল মার্কেটিং এর মাধ্যমে কি পেতে চান সে সম্পর্কে সজাগ থাকুন। পাঠকের প্রতিক্রিয়া বিবেচনায় এনে প্রয়োজনে পদ্ধতিতে পরিবর্তন আনুন। এর ওপরই নির্ভর করে আপনার সফলতা।

1 comment: