Wednesday, May 18, 2011

ইন্টারনেটে টাকা আয় : সবচেয়ে বেশি আয় করা যায় কিভাবে - ২

এফিলিয়েটেড মার্কেটিং এর জন্য আপনার কয়েকটি বিষয়ে দৃষ্টি দেয়া গুরুত্বপুর্ন। কোন ধরনের এফিলিয়েশনে বেশি অর্থ পাবেন, তারা দীর্ঘকালিন কমিশন দেয় কিনা, তাদের অর্থ দেয়ার প্রক্রিয়া কি, তাদের প্রচার ব্যবস্থা এবং সাপোর্ট কেমন, এবং সেটা আপনার জন্য মানানসই কিনা।
আপনি অবশ্যই আপনার ওয়েব সাইটের মাধ্যমে প্রচারনা চালাবেন (ওয়েবসাইট ছাড়াও একাজ করা যায়, সে সম্পর্কে জানানো হবে)। কাজেই আপনি এমন বিষয়ের দিকে দৃষ্টি দেবেন যে বিষয়ে আগ্রহি ভিজিটর আপনার সাইটে যায়। অর্থাৎ আপনার সাইটের বিষয় এবং এফিলিয়েশনের বিষয় এক হবে। যদি বই বিক্রি করতে চান সেজন্য বইয়ের রিভিউ সাইট সবথেকে ভাল, ভর্তি বা অনলাইন কোর্স বিষয়ে এফিলিয়েশনের জন্য টিউটোরিয়াল সাইট ভাল, হাসপাতালের এফিলিয়েশনের জন্য স্বাস্থ্যবিষয়ক সাইট ভাল এই নিয়মে। যিনি বইয়ের রিভিউ দেখার জন্য আপনার সাইটে এসেছেন তিনি বই কিনবেন, জুয়ার সাইটে যাবেন না এটাই স্বাভাবিক।
জনপ্রিয় এফিলিয়েশনের বিষয়গুলি একবার দেখে নেয়া যাক।
অনলাইন জুয়া সবচেয়ে জনপ্রিয়। এতে লাভ অনেক বেশি। পোকার জাতিয় সাইট থেকে যতটা আয় করা যায় তা অন্য কোন এফিলিয়েশনে করা যাবে না। সেটা আপনার সাথে মানানসই কিনা আগে ঠিক করে নিন। বাংলাদেশসহ অনেক দেশে জুয়া অবৈধ।
অনলাইন ডেটিং সাইট থেকে আয় অত্যন্ত বেশি। এখানেও একই কথা, আপনার সাথে মানানসই কিনা যাচাই করে নিন।
বই বিষয়ক সাইট সাধারন কেটাকাটার মধ্যে সবচেয়ে জনপ্রিয়। আমাজন এর মত বড় কোম্পানীর সহযোগিতা পাবেন বই বিক্রির জন্য। আপনার হয়ত জানা আছে অনলাইনে মানুষ সবচেয়ে বেশি কেনাকাটা করে বই। বই বিক্রির কাজটিও তুলনামুলক সহজ। বিভিন্ন ই-বুক রিডারের ফরম্যাটে বা পিডিএফ আকারের বইয়ের চাহিদা বেশি। বই বিক্রি করে অনেক সময়ই ৫০% এর বেশি কমিশন পাওয়া যায়।
ক্রেডিট কার্ড এবং অর্থ সংক্রান্ত বিষয়ক সেবা দেয়ার কাজে এফিলিয়েশনে বেশি অর্থ পাওয়া যায়। একই সাথে যুক্ত হতে পারে ঋন কিংবা ইনস্যুরেন্স বিষয়গুলিও।
সফটঅয়্যার বিক্রি অত্যন্ত পরিচিত একটি পদ্ধতি। বিশেষ করে ইন্টারনেট বিষয়ক সফটঅয়্যার যেমন ওয়েব পেজ তৈরী, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, ইমেইল মার্কেটিং ইত্যাদি কাজের সফটঅয়্যার বিক্রি করে ৭০% এর বেশি কমিশন পাওয়া যায়।
অনলাইন কোর্সে ভর্তির ব্যবস্থা করা কিংবা বিশ্ববিদ্যারয়ে ভর্তির আবেদনপত্র পুরন করে আপনি বড় অংকের অর্থ পেতে পারেন। ছাত্রপিছু কয়েকশ ডলার পাওয়া যায় সহজেই।
ওয়েব হোষ্টিং কাজে সহায়তা করার জন্য বড় ধরনের এবং দীর্ঘস্থায়ী কমিশন পাওয়া যায়। আপনার মাধ্যমে কেউ নির্দিষ্ট সার্ভার ব্যবহার করলে আপনী দীর্ঘকালিন অর্থ পাবেন।
ই-বে এর মত সাইটের যে কোনকিছু বিক্রি করাও জনপ্রিয় একটি এফিলিয়েটেড মার্কেটিং ব্যবস্থা। যেহেতু তারা সবধরনের জিনিষপত্র বিক্রি করে সেহেতু আপনার পক্ষেও সবধরনের ভিজিটরের কাছে কিছু বিক্রি করা সম্ভব। ই-বে ছাড়াও আমাজন সহ বহু প্রতিস্ঠান রয়েছে যাদের সহযোগিতায় আলপিন থেকে বিমান পর্যন্ত যেকোন কিছুই বিক্রি করা সম্ভব।
এফিলিয়েটেড মার্কেটিং এর জন্য আপনাকে কিকি পদক্ষেপ নিতে হবে সে সম্পর্কে আগামী পর্বে।

2 comments:

  1. শুভেচ্ছা জানাচ্ছি,

    আমি হেমা ইন্সটাফরেক্স পার্টনার ম্যানেজার।

    আমরা আপনাকে প্রস্তাব জানাতে চাই ইন্সটাফরেক্স পার্টনার প্রোগ্রামে যেখানে আপনি কমিশন পাবেন আপনার প্রতিটা গ্রাহক থেকে। গ্রাহকদের থেকে প্রাপ্ত কমিশন আপনার অ্যাকাউন্ট এ জমা হয়ে যাবে যেটা আপনি সহজেই উত্তোলন করতে পাড়বেন। এর জন্য আপনাকে কোন ইনভেস্ট বা ট্রেড করতে হবে না ।

    আপনি যদি আগ্রহী হন অথবা যদি কোন প্রশ্ন থাকে নিঃসংকোচে আমার সাথে যোগাযোগ করুন, আমরা কৃতার্থ হব আমাদের পরস্পরের লাভ সম্পর্কে আলোচনা করতে । আমাদের এই প্রস্তাব সম্পর্কে আপনার মতামত অবশ্যই আমাকে জানাবেন।

    ধন্যবাদ। অপেক্ষা করছি আপনার আগ্রহ সম্পর্কে জানতে।

    ReplyDelete