Tuesday, May 10, 2011

ইউটিউব ভিডিও কিভাবে দেখবেন

ইউটিউবে পাওয়া যায় না এমন ভিডিও নেই। টিভি প্রোগ্রাম থেকে শুরু করে ব্যক্তিগত ভিডিও, টিউটোরিয়াল থেকে শুরু করে ভিডিও গান কিংবা গুরুত্বপুর্ন কোন ঘটনা, সবধরনের কোটি কোটি ভিডিও রয়েছে গুগল নিয়ন্ত্রিত এই ওয়েবসাইটে। ধরুন আপনি আপনি কোন সফটঅয়্যারের ভিডিও টিউটোরিয়াল দেখতে চান। অন্য কোথাও না পেলে ইউটিউবে খোজ নিন। অবশ্যই পাবেন।
কিভাবে ইউটিউব ভিডিও দেখবেন এবং প্রয়োজনে ডাউনলোড করবেন সেটা জেনে নিন। অথবা আপনি যদি নিজে শেখানে ভিডিও পাঠাতে চান তাহলে কিভাবে করবেন জেনে নিন।
প্রথমেই আপনি তাদের ওয়েবসাইটে www.youtube.com  যাবেন।
.          তাদের সাইটের প্রথম পাতায় বিভিন্ন বিভাগে সবচেয়ে জনপ্রিয় ভিডিওগুলি দেখা যাবে। যে কোন ভিডিও ক্লিপে ক্লিক করে সেটা দেখতে পারেন।
.          যদি ইউটিউবে ভিডিও জমা দিতে চান তাহলে নিজস্ব একাউন্ট প্রয়োজন হবে। এজন্য Create Account বাটনে ক্লিক করে একাউন্ট তৈরী করুন। অথবা আগে একাউন্ট করে থাকলে Sign in লিংকে ক্লিক করে গলিন করুন।ভিডিও দেখার জন্য একাউন্ট প্রয়োজন নেই।
.          যে বিষয়ে ভিডিও খুজতে চান সেই বিষয়ের কিওয়ার্ড টাইপ করুন সার্চবক্সে। উদাহরনের ছবিতে 3ds max modeling  এর টিউটোরিয়াল সার্চ করা হয়েছে।
.          সার্চের রেজাল্ট গুলি নতুন স্ক্রিনে দেখতে পাবেন। এখানে একটি ইমেজ, টাইটেল এবং সংক্ষিপ্ত বর্ননা রয়েছে। আপনার পছন্দমত একটি সিলেক্ট করুন। মুল ভিডিও স্ক্রীন পাওয়া যাবে।
.          মুল ভিডিও স্ক্রিনে সবার ওপরে রয়েছে ভিডিওর টাইটেল এবং তার নিচেই ভিডিও। সাধারনত ভিডিওটি নিজে থেকেই প্লে হয়।
.          যিনি ভিডিও আপলোড করেছেন তার যদি একাধিক ভিডিও থাকে সে তথ্য দেখা যাবে টাইটেলের নিচে।
.          ভিডিওর ঠিক নিচেই রয়েছে বিভিন্ন কন্ট্রোল। প্লে/পজ, ভলিউম থেকে শুরু করে ভিডিও কোয়ালিটি নিঙন্ত্রন কিংবা ফুল স্ক্রিন করে দেখা। আপনার ইন্টারনেট স্পিড বেশি হলে ভাল মান, ফুলস্ক্রিন ইত্যাদি ব্যবহার করতে পারেন। স্পিড কম হলে এগুলি কম রাখাই ভাল।
.          ভিডিওটি আপনার পছন্দ হলে বাটনে ক্লিক করতে পারেন, কিংবা অন্যের সাথে শেয়ার করতে পারেন। এই বাটনগুলির পাশে রয়েছে ভিডিওটি কতবার দেখা হয়েছে সেই সংখ্যা (এখানে ৬৪,৮৪৬)
.          এর নিচেই রয়েছে এই ভিডিও সম্পর্কে বিভিন্ন জনের মতামত। আপনি নিজেও মন্তব্য লিখতে পারেন। অন্তত আপনার উপকার করার জন্য নির্মাতাকে ধন্যবাদ জানাতে পারেন, কোন পরামর্শ দিতে পারেন।
.          স্ক্রীনের ডানদিকে রয়েছে একই ধরনের অন্য ভিডিওগুলির তালিকা।

ইউটিউব ভিডিও ডাউনলোড
ইউটিউবের সব ভিডিও ডাউনলোড করা যায় না। যেগুলি ডাউনলোড করা যায় সেগুলির জন্য লেখা খোজ করুন। অবশ্য ডাউনলোডের জন্য পৃথক সফটঅয়্যার ব্যবহার করে যে কোন ভিডিও ডাউনলোড করার ব্যবস্থা রয়েছে।

ভিডিও আপলোড করা
ইউটিউবের জন্য বিশেষ ফরম্যাটের ভিডিও প্রয়োজন হয়। অনেক ডিজিটাল ক্যামেরা সরাসরি এই ফরম্যাট ব্যবহার করে। এছাড়া ভিডিও এডিটিং সফটঅয়্যারে ইউটিউব ভিডি বলে আউটপুট অপশন রয়েছে। প্রথমে ভিডিওকে এই ফরম্যাটে নিন।
.          ইউটিউব সাইটে যান।
.          যদি একাউন্ট না থাকে তাহলে একাউন্ট তৈরী করে নিন। একাউন্ট থাকলে সাইন-ইন করুন।
.          লিংকে ক্লিক করুন।
.          আপনার ভিডিও ফাইলটি সিলেক্ট করে দিন।

ইউটিউব ব্যবহারের জন্য তুলনামুলক দ্রুতগতির ইন্টারনেট প্রয়োজন হয়। গতি কম হলে ভিডিও থেমে থেমে চলতে পারে।

No comments:

Post a Comment