Saturday, May 28, 2011

ওয়েব ডিজাইনের জন্য ব্যবহার করুন ফ্লাশ ক্যাটালিষ্ট, Flash Catalyst

অধিকাংশ জনপ্রিয় সফটঅয়্যার বহু বছর ধরে মানুষ ব্যবহার করছে। মাইক্রোসফট ওয়ার্ড কিং এডবি ফটোশপের কথা বিবেচনায় ধরলে ২৫-৩০ বছর ধরে এগুলি জনপ্রিয়তা লাভ করেছে। সে তুলনায় ফ্লাশ ক্যাটালিষ্ট নামের সফটঅয়্যারটি এখনো অনেকের অপরিচিত। যদিও ফ্লাশ নামটি পরিচিতি লাভ করেছে অনেক।
বিষয়টিকে অন্যভাবে দেখা যাক। ম্যাক্রোমিডিয়া তাদের ডিরেক্টর নামের অথরিং সফটঅয়্যার থেকে পৃথকভাবে একটি সফটঅয়্যার তৈরী করে নাম দেয় ফ্লাশ। বর্তমানে ফ্লাশ বহুবিধ কাজের সফটঅয়্যার। গেম, ইন্টারএকটিভ প্রেজেন্টেশন, ওয়েব পেজ, এনিমেশন সবকিছুই করা হয় এটা দিয়ে। এখন এখান থেকে আরেকটি সফটঅয়্যার পৃথক করেছে এর বর্তমান মালিক এডবি। ফ্লাশ ক্যাটালিষ্ট নামের এই সফটঅয়্যারের বর্তমান ভার্শন তাই ১.০
কি করা যায় ফ্লাশ ক্যাটালিষ্ট দিয়ে ?
ইন্টারএকটিভ ওয়েবসাইট তৈরী। এডবি মনে করছে একাজের জন্য ফ্লাশ ব্যবহার প্রয়োজন নেই। আসলে ক্যাটালিস্ট দিয়ে তৈরী ওয়েবসাইটকে বলা হচ্ছে ফ্লাশ ওয়েবসাইট, অথচ ফ্লাশ সফটঅয়্যার ব্যবহার করা হচ্ছে না।
আপনি মুল ডিজাইন তৈরী করলেন ফটোশপে, কিংবা ইলাষ্ট্রেটরে। একে আনলেন ক্যাটালিষ্টে। প্রয়োজনে আরো ছবি, টেক্সট, ভিডিও, ফ্লাশ এনিমেশন, ড্রইং ইত্যাদি যোগ করলেন। ডিজাইন এলিমেন্টকে ওয়েব সাইট এলিমেন্টে পরিনত করলেন, ইফেক্ট যোগ করলেন, এনিমেট করলেন। তারপর ওয়েব পেজে পরিনত করলেন। কোথাও কোড ব্যবহার করা প্রয়োজন নেই।
আর যদি ডাটাবেজ ব্যবহারের কারনে ওয়েবপেজে কোড ব্যবহার প্রয়োজন হয়ই, তাতেও সমস্যা নেই। ফ্লেক্স ব্যবহার করা যাবে ক্যাটালিষ্টের ভেতরে।
ক্যাটালিষ্টের কাজের ধরন এমন;
.          আপনি কি করতে চান সেটা ঠিক করুন।
.          সেজন্য যাকিছু ছবি, ভিডিও, শব্দ প্রয়োজন সেগুলি সংগ্রহ করুন। ফটোশপ, ইলাষ্ট্রেটর, ফায়ারওয়ার্কসে লেআউট তৈরী করুন।
.          ফ্লাশ ক্যাটালিষ্টে আনুন।
.          পেজ তৈরী করুন, যাকিছু পরিবর্তন করতে চান করে নিন।
.          ইন্টারএকটিভিটি যোগ করুন। ট্রানজিশন যোগ করুন।
.          টেষ্ট করুন এবং ওয়েব পেজ তৈরী করুন।
শুধু অনলাইনের জন্যই না, ডেস্কটপের জন্যও প্রেজেন্টেশন, এপ্লিকেশন ইত্যাদি তৈরী করা যাবে ফ্লাশ ক্যাটালিষ্ট ব্যবহার করে।
ফ্লাশ ক্যাটালিষ্টে কিভাবে কাজ করবেন জানানো হবে আগামীতে।

অন্যান্য ক্যাটালিষ্ট টিউটোরিয়াল

No comments:

Post a Comment