Friday, June 3, 2011

Flash Catalyst Webpage: কিভাবে ডিজাইন তৈরী করবেন

ফ্লাশ ক্যাটালিস্ট ব্যবহার করে ফটোশপ কিংবা ইলাষ্ট্রেটর ডিজাইন থেকে ফ্লাশ ওয়েব পেজ তৈরী করা যায় একথা বলা হয়েছে আগে। হয়ত লক্ষ্য করেছেন ফ্রিল্যান্সিং সাইটে ফটোশপ ডিজাইনের অনেক কাজ চাওয়া হয় যেখানে উল্লেখ করা থাকে কোডিং প্রয়োজন নেই। ডিজাইনকে সরাসরি ফ্লাশ ওয়েব পেজ করা যায় বলেই এটা করা হয়। অবশ্য অনেকে এই ডিজাইনের ভিত্তিতে কোড লিখে নেন।
ক্যাটালিস্টে ফ্লাশ ওয়েব সাইট তৈরীর জন্য ফটোশপ বা ইলাষ্ট্রেটরে ডিজাইন করার সময় কিছু নিয়ম মেনে ডিজাইন তৈরী করতে হয়। এখানে নিয়মগুলি  এবং ডিজাইন তৈরীর কিভাবে ক্যাটালিস্টে ইমপোর্ট করবেন উল্লেখ করা হচ্ছে।
.          ডিজাইনে নতুনত্ব আনুন
আপনি যেহেতু সরাসরি ডিজাইন ব্যবহার করবেন সেহেতু ইচ্ছেমত ইমেজ, ফটো, ড্রইং ইত্যাদি ব্যবহারের সুযোগ রয়েছে। বিভিন্ন ওয়েবসাইট দেখুন, সেখান থেকে কোন একটি মডেল হিসেবে বেছে নিন, তার অনুকরনে নিজের পছন্দমত ইমেজ-ড্রইং ইত্যাদি ব্যবহার করুন।
.          প্রতিটি অবজেক্ট আলাদাভাবে চেনার ব্যবস্থা রাখুন
ক্যাটালিস্ট যখন ডিজাইনের অবজেক্টগুলি ব্যবহার করা হবে তখন ক্যাটালিষ্টের প্রতিটি অবজেক্টকে পৃথকভাবে চেনার জন্য ব্যবস্থা রাখুন। আপনি ফটোশপে কাজ করার সময় একাধিক বাটনকে একই নামে ব্যবহার করতে পারেন অথবা নাম ছাড়াই ব্যবহার করতে পারেন। কিন্তু ক্যাটালিস্ট যেহেতু নাম ব্যবহার করে অবজেক্ট চেনে সেহেতু ডিজাইন তৈরীর সময় প্রত্যেকের পৃথক নাম দেয়া প্রয়োজন।
.          লেয়ারগুলিকে ঠিকভাবে সাজান
ওয়েবপেজে অবজেক্টগুলি যেভাবে থাকবে সেভাবে লেয়ারগুলি সাজিয়ে নিন। একাধিক পেজের ওয়েব পেজে কোন বিষয়গুলি সব পেজে থাকবে (বাটন, লোগো ইত্যাদি) সেগুলিকে একটি ফোল্ডার লেয়ার তৈরী করে সেখানে রাখুন। প্রতিটি পেজের জন্য পৃথক পৃথক লেয়ার ফোল্ডার তৈরী করে সেখানে অবজেক্টগুলি পৃথকভাবে রাখুন। এছাড়া হেডার, ফুটার, বডি ইত্যাদিকেও সহজে পৃথক করার জন্য লেয়ার ফোল্ডার ব্যবহার করুন।
.          বাটনের অবজেক্টকে পৃথক নাম দিন
মাল্টি ষ্টেট বাটন তৈরীর জন্য একাধিক ইমেজ ব্যবহার করলে পৃথকভাবে সেগুলির এমন নাম দিন যেন নাম দেখে সেগুলিকে পৃথক করা যায়।

ক্যাটালিষ্টে ডিজাইন ইমপোর্ট করা
আপনি কোন ফাইল ইমপোর্ট না করে ক্যাটালিস্টে ওয়েব সাইট তৈরী করতে পারেন। কিন্তু ক্যাটালিস্টের সত্যিকারের ক্ষমতা হচ্ছে ক্যাটালিস্ট ওপেন করার সময়ই ডিজাইন ওপেন করে তার ভিত্তিতে সাইট তৈরী করা।
.          ক্যাটালিস্ট ওপেন করুন।
.          ওয়েলকাম স্ক্রিনে Create New Project from Design File থেকে ইলাষ্ট্রেটর অথবা ফটোশপ ডিজাইন কোনটি ব্যবহার করবেন সিলেক্ট করুন।
.          ডিজাইন ফাইলটি ব্রাউজ করুন।
.          ওয়েব পেজের মাপ এবং ব্যাকগ্রাউন্ড রং ঠিক করে দিন।
.          নন-ভিজিবল লেয়ারগুলি বাদ দিতে চাইলে Import non-visible layer অংশে টিক চিহ্ন ব্যবহার করুন। ইচ্ছে করলে এডভান্সড বাটন থেকে নির্দিষ্ট লেয়ার সিলেক্ট করতে পারেন বা বাদ দিতে পারেন।
.          বাটনে ক্লিক করুন।
বেশি সংখ্যক বিটম্যাপ, ভেক্টর, পাথ ইত্যাদি অপটিমাইজ করার তথ্য দেখাতে পারে।
কোন ফন্ট না থাকলে সে বিষয়ে শতর্কতা মেসেজ দেখাতে পারে।

আপনার ডিজাইনটি ক্যাটালিস্টে পাওয়া যাবে। এতে ওয়েব পেজে পরিনত করার বিষয়টি পরবর্তি টিউটোরিয়ালে

অন্যান্য ক্যাটালিষ্ট টিউটোরিয়াল

No comments:

Post a Comment