Sunday, June 12, 2011

Flash Content: ফ্লাশের কোন সফটঅয়্যার ব্যবহার করবেন

এডবি ক্রিয়েটিভ স্যুইট এর সাথে অন্তত ৪টি সফটঅয়্যার দেয়া হয় ফ্লাশ কন্টেন্ট তৈরীর জন্য। এডবি ইনডিজাইন, ফ্লাশ প্রোফেশনাল, ফ্লাশ ক্যাটালিষ্ট এবং ফ্লাশ বিল্ডার। এছাড়া ইলাষ্ট্রেটর ব্যবহার করে ফ্লাশ কন্টেন্ট তৈরী করা যায়। কাজেই আপনার প্রশ্ন থাকতেই পারে কখন কোন সফটঅয়্যার ব্যবহার করবেন।
ইলাষ্ট্রেটরকে ফ্লাশের ক্ষেত্রে তার সীমিত ব্যবহারের কারনে হিসেবের বাইরে রাখতে পারেন। বাকি ৪টি সফটঅয়্যার কোন কাজের জন্য বেশি উপযোগি দেখে নেয়া যাক।
এডবি ইনডিজাইন এর মুল কাজ ডিজাইন। অর্থাত যাকিছু চোখে দেখে বিচার করা হয় এমন কিছু। প্রিন্ট অথবা অনলাইন মিডিয়া যাই হোক না কেন, টেক্সট, ইমেজ, ড্রইং ইত্যাদি ব্যবহার করে দৃষ্টিনন্দন কিছু তৈরীর জন্য ব্যবহার করবেন ইনডিজাইন। ফ্লাশ কন্টেন্ট এর কথা যেখানে বলা হচ্ছে সেখানে আপনি ডিজাইন এলিমেন্টগুলি সাজানোর কাজ করবেন এখানে। এরপর তাকে ব্যবহার করবেন ফ্লাশভিত্তিক অন্য সফটঅয়্যারে।
ফ্লাশ প্রফেশনাল ব্যবহার করবেন কিছু তৈরী করার জন্য। এনিমেশন, ইন্টারএকটিভ ভিডিও, এনিমেটেড বিজ্ঞাপন, গেমসহ যেখানে তৈরী করার বিষয় রয়েছে সেখানেই ফ্লাশ প্রফেশনাল।
ফ্লাশ ক্যাটালিষ্ট সে তুলনায় উইজার ইন্টারফেস তৈরীর কাজে বেশি উপযোগি। এই সাইটে ফটোশপ ডিজাইন থেকে ওয়েবসাইট তৈরীর টিউটোরিয়াল রয়েছে। ফটোশপ, ইলাষ্ট্রেটর বা ফায়ারওয়ার্কস এর ডিজাইন থেকে ইন্টারএকটিভ এপ্লিকেশন, ওয়েবসাইট ইত্যাদি তৈরীর জন্য ব্যবহার করবেন ফ্লাশ ক্যাটালিষ্ট।
ফ্লাশ ক্যাটালিষ্টে কোন প্রোগ্রামিং কোড ব্যবহার না করেই ইন্টারএকটিভিটি, এনিমেশন, বাটন ইত্যাদি তৈরী করা যায়। আপনি কোড না লিখলেও সফটঅয়্যার প্রতিটি কাজের জন্য কোড তৈরী করে নেয়। এই কোড ব্যবহার করে আরো সমৃদ্ধ করার জন্য ফ্লাশ বিল্ডার। ফ্লাশ বিল্ডার মুলত কোডভিত্তিক কাজের জন্য। অর্থাত আপনি ফ্লাশ ক্যাটালিষ্ট ব্যবহার করে কাজ করার পর কাজটি ডেভেলপারের কাছে দিলে তিনি তৈরী কোড পাবেন এবং তার ওপর ভিত্তি করে বাকি কাজ করবেন।
ইনডিজাইন এবং ফ্লাশ প্রফেশনাল এর পেছনে কাজ করে একশনস্ক্রিপ্ট নামের কোডিং ব্যবস্থা। আর ফ্লাশ ক্যাটালিষ্ট এবং ফ্লাশ বিল্ডারের পেছনে কাজ করে ফ্লেক্স নামের কোডিং ব্যবস্থা। কাজ করার সময় এবিষয়টিও মাথায় রাখতে পারেন।
অবশ্য কথা নেই যে একের বদলে অন্যকে ব্যবহার করা যাবে না। আপনি দক্ষ হলে এক সফটঅয়্যারের কাজ আরেক সফটঅয়্যারে করতে পারেন। তারপরও, একেক সফটঅয়্যারের সত্যিকারের ক্ষমতা একেক দিকে একথা মনে রাখলে সবচেয়ে ভাল ফল পাবেন।

No comments:

Post a Comment