Sunday, June 12, 2011

RSS কি, RSS কেন, কিভাবে ব্যবহার করবেন

অনেক সাইটেই হয়ত RSS Feed নামে একটি লিংক বা বাটন দেখেছেন। নিশ্চয়ই জানতে ইচ্ছে হয়েছে সেটা কি ? কি কাজ করে ? কিভাবে ব্যবহার করতে হয় ?
আরএসএস শব্দের অর্থ Rich Site Summary। কোন ওয়েবসাইটে প্রতিনিয়ত যে পরিবর্তনগুলি হচ্ছে সেগুলি নিয়মিত সরবরাহ করার ব্যবস্থা। খবর বিষয়ক সাইট, ব্লগ কিংবা এধরনের সাইটে প্রতিনিয়ত যে পরিবর্তনগুলি করা হয় সেগুলি সাথেসাথে আরএসএস এর মাধ্যমে চলে যায় ব্যবহারকারীর কাছে।
কাজেই আরএসএস কেন ব্যবহার করবেন এর সহজ উত্তর হচ্ছে কোন সাইটের সবশেষ তথ্য সম্পর্কে জানা। এজন্য আপনার সেই সাইটে যাওয়ার প্রয়োজন নেই। এমনকি তাদের কাছে ইমেইল এড্রেস দিয়ে সদস্য হওয়ারও প্রয়োজন নেই। নিজের পরিচয় না জানিয়ে আরএসএস ব্যবহার করা যায়। কিছুদিন দেখার পর যদি আপনার পছন্দ হয় তাহলে ইমেইল এড্রেস ব্যবহার করে তাদের সদস্য হতে পারেন। কোন সাইট সম্পর্কে ধারনা পাওয়ার জন্য এই পদ্ধতি অত্যন্ত জনপ্রিয় এবং ক্রমেই আরো জনপ্রিয় হচ্ছে। ক্রমেই আরো বেশিসংখ্যক সাইট এই পদ্ধতি ব্যবহার করছে।
আরএসএস ব্যবহারের জন্য নানাধরনের সফটঅয়্যার রয়েছে। উইন্ডোজের newsgator  আউটলুকের সাথে ব্যবহার করা যায়। এছাড়া ওয়েবভিত্তিক অত্যন্ত জনপ্রিয় কিছু রিডার রয়েছে। যেমন googlereader, bloglines, myyahoo ইত্যাদি। Atom অত্যন্ত জনপ্রিয় একটি আরএসএস ফিড। ব্লগার ডিফল্ট এটম ফিড ব্যবহার করে (পাল্টানো যায়)। এই সাইটের একেবারে নিচে বামদিকে রয়েছে এটম ফিডের লিংক।
যারা তাদের ব্লগ এর সাথে আরএসএস ফিড যোগ করতে চান তারাও আরএসএস সাইটে দিয়ে নাম লেখাতে পারেন।
আর ব্যবহারের জন্য সাইটের আরএসএস বাটনে ক্লিক করেই সদস্য হওয়া যায়। এরপর আপনার সফটঅয়্যারে তাদের সাইটে পরিবর্তনের লিষ্ট দেখার সুযোগ পাবেন।

3 comments:

  1. Nice.Visit my Blog-storymela24.blogspot.com

    ReplyDelete
  2. Very good, but একটু খুলে বললে ভালো হত।মোবাইল বা কমপিউটার দেখে চোখের problem দেখা গেছে,তাহলে ভিসিট করুন সমাধানের জন্য এই লিন্কে http://dutipata.blogspot.com

    ReplyDelete