Tuesday, June 7, 2011

Freelancing: ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ

ফ্রিল্যান্সারদের সবসময়ই নানারকম পরামর্শ, দক্ষতা বাড়ানোর কৌশল, আইডিয়া, লেখার বিষয় সম্পর্কে উপদেশ ইত্যাদি প্রয়োজন হয়। লেখার জন্য লেখনি দক্ষতা যেমন প্রয়োজন তেমনি তাকে আরো উন্নত করতে অভিজ্ঞতা বিনিময়ের তুলনা নেই। ভালভাবে লেখা আর্টিকেল থেকে শুরু করে ভাল লেখার কৌশল, এধরনের বিষয় নিয়ে ব্লগ সাহায্য করতে পারে ফ্রিল্যান্স লেখকদের।
বহু ব্লগ রয়েছে এজন্য। এরসাথে জড়িত সকলেই দক্ষ ব্লগার এবং ফ্রিল্যান্স রাইটার। সেরা ১০টি ব্লগের উল্লেখ করা হচ্ছে। আপনিও তাদের তথ্য কাজে লাগাতে পারেন।
দুটি ব্লগই পরিচালনা করেন অভিজ্ঞ লেখক এবং দক্ষ ব্লগার লিও বাবুটা। বিষয়ের দিক থেকে যেমন উন্নত তেমনি সরল ভাষা এবং লেখার ধরনের কারনেও অনুকরনযোগ্য।
ব্লগিং জগতে অত্যন্ত পরিচিত নাম। এই ব্লগ পরিচালনা করে ড্যারেন রাউস। ব্লগ কিভাবে করবেন, ব্লগ থেকে কিভাবে অর্থলাভ করা যাবে এসব তথ্য পরিবেশন করেন তিনি। সেইসাথে লেখার কৌশল এবং ভাষা থেকেও শেখার রয়েছে অনেককিছু।
জে হোয়াইট এবং আরো কিছু লেখক এখানে লেখেন। লেখার বিষয়, মান, ফললাভের কৌশল ইত্যাদি নিয়ে গুরুত্বপুর্ন আর্টিকেল রয়েছে এখানে।
ব্লগ রাইটিং এর ক্ষেত্রে ব্রায়ান ক্লার্ক নেতৃস্থানীয় ব্যক্তি। ভাল লেখক হওয়ার জন্য তার প্রতিটি লেখা পড়া প্রয়োজন।
এই সাইট এডিট করেন স্কেলি, লেখেন সেরা ফ্রিল্যান্স লেখকরা। ফ্রিল্যান্সারদের এবং ইন্টারনেট ব্যবহারকারীদের নানারকম পরামর্শ বিষয়ে লেখা হয় এখানে। গত ১ বছরে সেখানে জমা হয়েছে বিপুল পরিমান লেখা। আপনাকে নানাভাবে সাহায্য করতে পারে সেগুলি।

No comments:

Post a Comment