Wednesday, June 29, 2011

Wordpress: টেম্পলেট (থিম) ব্যবহার

আপনি ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ ব্যবহার করুন অথবা নিজস্ব ডোমেন-হোষ্টিং ব্যবহার করুন, খুব সহজে নিজের পছন্দমত টেম্পলেট ব্যবহার করতে পারেন। বিনামুল্যের ব্লগের ক্ষেত্রে আপনি সরাসরি তাদের সাইট থেকে থিম পছন্দ করতে পারেন, তার প্রিভিউ দেখতে পারেন, এরপর একবার ক্লিক করলেই সেটা আপনার ব্লগে কাজ করবে। এর সমস্যা হচ্ছে, বিনামুল্যের ব্লগে থিমের আভ্যন্তরীন কোন পরিবর্তন করার সুযোগ দেয়া হয় না। যদি ফন্টসাইজ আপনার জন্য মানানসই না হয় তাহলে আপনি ফন্ট পরিবর্তন করতে পারেন না, বরং আপনার জন্য মানানসই ফন্টের থিম খুজে বের করতে হয়। যদিও তাদের থিমের সংখ্যা অনেক, ক্রমশই সেগুলি বাড়ানো হচ্ছে। এদের অধিকাংশেই হেডার ইমেজ পরিবর্তন করা যায়, কোনটিতে পছন্দমত রংও ব্যবহার করা যায়।  
অন্যদিকে নিজস্ব ডোমেন-হোষ্টিং ব্যবহার করা সাইটের জন্য থিম পছন্দ করে ডাউনলোড করে নিতে হয় (বিনামুল্যে অথবা কিনে)। আপনি নিজেও পছন্দমত থিম তৈরী করে নিতে পারেন। এগুলি ব্যবহারের সময়ও কোনরকম সীমাবদ্ধতা নেই। কোড পরিবর্তন করে সবকিছুই করতে পারেন।
থিম পরিবর্তনের পদ্ধতি জেনে নিন।
বিনামুল্যের (wordpress.com) ব্লগের জন্য
.          ড্যাসবোর্ডে Appearance - Themes লিংকে ক্লিক করুন।
বিভিন্ন থিমগুলি প্রিভিউ ইমেজসহ দেখা যাবে। সাথে বর্ননা রয়েছে। প্রিমিয়াম থিমগুলি টাকা দিয়ে কিনতে হয় (পাশে দাম লেখা দেখতে পাবেন)। এই মুহুর্তে মোট ১২৯টি থিম রয়েছে।
.          যে ধরনের থিম আপনার প্রয়োজন (যেমন ২ কলাম, ৩ কলাম, রাইট সাইড-বার) সেই ট্যাগ অনুযায়ী সহজে থিম খুজে বের করতে পারেন।
.          যে থিমটি আপনার পছন্দ তার প্রিভিউ দেখার জন্য থিমের প্রিভিউ এর নিচে Preview লিংকে ক্লিক করুন।
.          থিমটি ব্যবহারের জন্য Activate বাটনে ক্লিক করুন।
থিমটি আপনার সাইটে ব্যবহৃত হবে।

নিজস্ব ডোমেন-হোষ্টিং সাইটের থিম পরিবর্তন
.          আপনার পছন্দের থিমটি ডাউনলোড করে নিন।
.          সাধারনত থিম ফাইল জিপ করা থাকে। একে আনজিপ করে নিন।
.          ‘wp-content/themes’ ফোল্ডারে কপি (আপলোড) করুন।

এরপর ড্যাসবোর্ড থেকে আগের পদ্ধতিতে থিম পরিবর্তন করা যাবে।

বিনামুল্যে ইন্টারনেটে যে থিমগুলি পাওয়া যায় সেগুলিতে নির্মাতার নাম-ঠিকানা দেয়া থাকে। এগুলি পরিবর্তন করবেন না। তারা কষ্ট করে থিমটি তৈরী করেছেন এটুকু স্বিকৃতি তাদের প্রাপ্য।

No comments:

Post a Comment