Monday, July 25, 2011

এডিয়াস ভিডিও এডিটিং : বেসিক এডিটিং এবং ট্রানজিশন ব্যবহার

ভিডিও এডিটিং এর সাধারন নিয়ম হচ্ছে ভিডিও ক্লিপকে টাইমলাইনে এনে পরপর সাজানো, সামনে-পেছনে অপ্রয়োজনয়ী অংশ বাদ দেয়া, ট্রানজিশন ব্যবহার করা। এডিয়াস ব্যবহার করে কাজগুলি কিভাবে করবেন জেনে নিন।
ইন্টারফেস পরিচিতি এবং ভিডিও ইমপোর্ট পদ্ধতি জানার জন্য আগের টিউটোরিয়াল দেখে নিন।
টাইমলাইনে ভিডিও যোগ করা
.          ভিডিও ক্লিপে ডাবল-ক্লিক করে প্রিভিউ উইন্ডোতে আনুন।
প্লে-বাটন কিংবা টাইম ইন্ডিকেটর ব্যবহার করে ভিডিও দেখে নিতে পারেন।
.          ভিডিও ক্লিপ যেখান থেকে ব্যবহার করবেন সেখানে টাইম ইন্ডিকেটর এনে Set Start Point ক্লিক করুন। এর আগে অংশটুকু টাইমলাইনে ব্যবহৃত হবে না।
.          ভিডিও ক্লিপ যে পর্যন্ত ব্যবহার করবেন সেখানে টাইম ইন্ডিকেটর এনে Set End Point ক্লিক করুন। এর পরের অংশটুকু টাইমলাইনে ব্যবহৃত হবে না।
.          টাইমলাইনে টাইম ইন্ডিকেটরকে ক্লিপটি যেখানে ব্যবহার করতে চান (শুরু) সেখানে আনুন। কোন ক্লিপ ব্যবহার না করলে ইন্ডিকেটর একেবারে শুরুতে থাকার কথা।
.          টাইমলাইনে ক্লিপ আনার জন্য দুটি মোড রয়েছে। ওভাররাইট এবং ইনসার্ট। ওভাররাইট ব্যবহার করলে আগের ক্লিপের যায়গায় নতুন ক্লিপটি ব্যবহৃত হবে, ইনসার্ট ব্যবহার করলে অন্য ক্লিপগুলি সরে নতুন ক্লিপের যায়গা তৈরী করবে।
প্রিভিউ উইন্ডোতে
Overwrite to timeline আইকনে ক্লিক করুন। ভিডিওটি টাইমলাইনে চলে আসবে। ইন্ডিকেটর শুরুতে এনে (হোম কি) প্লে বাটনে ক্লিক করুন। টাইমলাইন একটিভ থাকায় টাইমলানের ভিডিও প্রিভিউ উইন্ডোতে প্লে হবে (অডিও সহ)।
.          টাইমলাইনের একেবারে বামদিকে একটি কলাম দেখা যাবে। এর নাম ম্যাপিং কলাম। আপনি কোন ট্রাকে ভিডিও বা অডিও আনতে চান সেটা সিলেক্ট করে দিতে পারেন এখান থেকে। যেমন আপনি আরেকটি ভিডিও ক্লিপ আনতে চান সেইসাথে আগের ভিডিওর অডিও রাখতে চান। ম্যাপি ট্রাকের অডিও (A) কে ড্রাগ করে অন্য ট্রাকে (1A) রাখুন এবং ইমপোর্ট করুন। ভিডিও ইমপোর্ট করুন। নতুন ভিডিও একই ট্রাকে থাকলেও অডিওটি 1A ট্রাকে পাওয়া যাবে।
এডভান্সড এটিটিং এর জন্য এটা প্রয়োজন হয়। ম্যাপিং সেটিং এ কোন পরিবর্তন হলে তাকে ডিফল্ট সেটিংএ আনার জন্য ম্যাপিং কলামে রাইট-ক্লিক করে
Reset source channel mapping সিলেক্ট করুন।
.          টাইমলাইন থেকে কোন ক্লিপ মুছে দেয়ার জন্য সেটা সিলেক্ট করে ডিলিট বাটন চাপ দিন।
.          এক ক্লিপের পর আরেক ক্লিপ যোগ করার জন্য টাইমলাইন ইন্ডিকেটরকে প্রথম ক্লিপের শেষে আনুন। কাছাকাছি আনলে সেটা নিজে থেকেই সঠিক যায়গায় যাবে (Snap to event অন করা থাকতে হবে)।
.          পরের ক্লিপটি আগের নিয়মে আনুন।
.          টাইমলাইনে কোন ক্লিপের সামনের বা পেছনের অংশ বাদ দেয়ার জন্য মাউস পয়েন্টারকে শুরুতে বা শেষে আনুন। ড্রাগ করে ক্লিপটি ছোট (অথবা বড়) করুন।

ট্রানজিশন ইফেক্ট ব্যবহার
টাইমলাইনে ভিডিও ক্লিপ যতটুকু দেখা যায় বাস্তব ক্লিপ তারথেকে বড় হলে তবেই ট্রানজিশন ব্যবহার করা যায়।
.          লাইব্রেরি উইন্ডোতে ইফেক্ট ট্যাব সিলেক্ট করুন।
.          ট্রানজিশন ফোল্ডার ওপেন করুন। এখানে কয়েকটি সাবফোল্ডার পাওয়া যাবে। কোন সাবফোল্ডার ওপেন করলে ভেতরের ইফেক্টগুলি দেয়া যাবে। যে কোনটি মাউস দিয়ে সিলেক্ট করলে সেটার প্রিভিউ দেখা যাবে।
.          ট্রানজিশন ব্যবহারের জন্য তাকে ড্রাগ করে দুটি ক্লিপ যেখানে যুক্ত হয়েছে সেখানে এনে ছেড়ে দিন।
.          কোন ট্রানজিশনের সময় কমবেশি করার জন্য সরাসরি ট্রানজিশনের ওপর ক্লিক করে সিলেক্ট করুন, মেনু থেকে Clip - Duration কমান্ড দিন এবং সময় পরিবর্তন করে দিন। মাউস হুইল ব্যবহার করে বা টাইপ করে সময় পরিবর্তন করা যাবে।
.          এক ট্রানজিশনের বদলে অন্য ট্রানজিশন ব্যবহারের জন্য নতুন ট্রানজিশন ড্রাগ করে আগেরটির ওপর ছেড়ে দিন। সব সেটিং ঠিক রেখে ট্রানজিশন পরিবর্তিত হবে।
.          ট্রানজিশন বাদ দেয়ার জন্য ট্রানজিশন সিলেক্ট করে ডিলিট কি চান দিন।
এডিয়াসের নিজস্ব ট্রানজিশন ছাড়াও পৃথকভাবে প্লাগইন ইনষ্টল করলে তাকেও এখান থেকে একইভাবে ব্যবহার করা যাবে।

No comments:

Post a Comment