Saturday, July 30, 2011

ই-মেইল মার্কেটিং এর জন্য অটোরেসপন্ডার ব্যবহার

যারা ইমেইল মার্কেটিং এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে আয় করতে চান তাদের অনেকেরই প্রশ্ন ই-মেইল ব্যবস্থা পরিচালনা করা হয় কিভাবে।
এজন্য অটো-রেসপন্ডার নামে একটি বিশেষ সেবা ব্যবহার করা হয়। আপনি তাদের সদস্য হবেন। যখনই কেউ নিজের ইমেইল এড্রেস দেবে (যোগাযোগ করবে) তখনই তারকাছে কোন মেসেজ যাবে (প্রথম মেইল সাধারনত থ্যাংক ইউ পেজ)। কি লেখা থাকবে সেটা ঠিক করে দেবেন আপনি। নাম থেকেই যেমনটা ধারনা করতে পারেন, আপনাকে পৃথকভাবে মেইল পাঠাতে হবে না, নিজের নাম লেখানোর সাথেসাথে তারকাছে সেটা চলে যাবে এবং তার ই-মেইল এড্রেস জমা হবে পরবর্তী মেইলগুলি পাঠানোর জন্য।
এরপর আপনার মুল বিষয়, লিংক, এফিলিয়েশন/সিপিএ  ইত্যাদি সহ অন্যান্য মেইলগুলি কখন কোনটি যাবে ঠিক করে দেবেন। মেইলগুলি নির্দিষ্ট সময়ে নিজে থেকেই গ্রাহকদের কাছে যাবে।
বেশকিছু প্রতিস্ঠান এধরনের সেবা দিয়ে খ্যাতিলাভ করেছে। তাদেরকে সেবা গ্রহনের জন্য মাসিক ফি দিতে হয় (কোন কোন সেবা ৩০ দিন বিনামুল্যে ব্যবহার করে দেখতে পারেন)। এই ফি নির্ভর করে আপনি মাসে কতজন গ্রাহক ব্যবহার করবেন তার ওপর। ৫০০ জন পর্যন্ত যে ফি দিতে হয় ৫০০০ কিংবা ২৫০০০ এর জন্য ফি তারথেকে বেশি।
তাদের সদস্য হওয়ার পর আপনি যা পাবেন,
.          ইমেইল তৈরীর জন্য সহজ এডিটর ব্যবহার
.          ইমেইল টেম্পলেট এবং টিউটোরিয়াল।
.          অটোরেসপন্ডিং সুবিধে (সাধারনত লিমিটেড এবং আনলিমিটেড দুধরনের হয়, ফি ভিত্তিতে)।
.          ক্লিক ট্রাক রিপোর্ট
.          এড ট্রাকার
.          ইমেইল মার্কেটিং বিষয়ে নানারকম পরামর্শ পাওয়া যায় তাদের কাছ থেকে।
এধরনের কয়েকটি ব্যবস্থা হচ্ছে aweber, TrafficWave.net, getResponse, iContact, StreamSend ইত্যাদি। তাদের সাইটে ভিজিট করে আরো বিস্তারিত জানতে পারেন।

1 comment: