Sunday, July 3, 2011

Wordpress: উইজেট এবং প্লাগইন ব্যবহার

ওয়ার্ডপ্রেস উইজেট ভিত্তিক সফটঅয়্যার। এর অর্থ, আপনি যদি কোন কাজ যোগ করতে চান তাহলে কোড লেখার প্রয়োজন নেই, বিনামুল্যের ব্লগের ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস ড্যাসবোর্ড থেকে সরাসরি উইজেট হিসেবে ব্যবহার করতে পারেন, নিজস্ব হোষ্টিং এর ক্ষেত্রে ডাউনলোড করে ইনষ্টল করা প্রয়োজন হতে পারে। ব্যবহারের নিয়ম একই।
উদাহরন হিসেবে, আপনি সাইডবারে একটি অপশন যোগ করতে চান যেখানে ভিজিটর নিজের ই-মেইল এড্রেস দিয়ে ব্লগের সদস্য হওয়ার সুযোগ পাবে। অর্থাত ব্লগে যে কোন পোষ্ট আপডেট করলে তিনি ইমেইলে সেটা জানার সুযোগ পাবেন। কাজটি করতে পারেন Blog Subscription উইজেট ব্যবহার করে।
.          ড্যাসবোর্ডে Setting - Widgets সিলেক্ট করুন।
.          Blog Subscription ড্রাগ করে ডানদিকের সাইডবারে নিয়ে যান। থিম অনুযায় সাইডবার একটি বা দুটি থাকতে পারে।
.          উইজেটে যে বক্তব্য লিখতে চান সেটা টাইপ করে দিন।
.          Save বাটনে ক্লিক করুন।
উইজেটটি আপনার ব্লগের সাইডবারে পাওয়া যাবে। যে কেউ সেখানে নিজের ইমেইল এড্রেস দিয়ে সদস্য হতে পারেন। তারকাছে ইমেইল পাঠানোর পুরো কাজটি করবে ওয়ার্ডপ্রেস নিজেই।
এভাবে সাইডবারে ব্লগের আর্কাইভ, পরিসংখ্যান, ইমেজ, টেক্সট/এইচটিএমএল, নতুন পোষ্টের লিষ্ট, নতুন কমেন্টগুলি ইত্যাদি বহুকিছু যোগ করতে পারেন।
বিনামুল্যের সাইটে (wordpress.com) ওয়ার্ডপ্রেসের নিজস্ব উইজেটগুলির বাইরে অন্যকিছু ব্যবহারের সুযোগ দেয়া হয় না। নিজস্ব হোষ্টিং সাইটে (wordpress.org) প্রয়োজন মত প্লাগইন ডাউনলোড করে ব্যবহার করার সুযোগ রয়েছে। এবং এজন্য রয়েছে হাজার হাজার প্লাগইন।
নিজস্ব হোষ্টি সাইটে উইজেট ব্যবহার
.          উইজেট (বা অন্য প্লাগ-ইন) ডাউনলোড করে নিন।
.          জিপ করা থাকলে আনজিপ করুন। ফোল্ডারের মধ্যে সাব-ফোল্ডার এবং ফাইলগুলি যেভাবে আছে তার পরিবর্তন করবেন না।
.          এফটিপি ব্যবহার করে ফাইলগুলি /wp-content/plugins/ ফোল্ডারে আপলোড করুন।
.          ড্যাসবোর্ড থেকে আগের পদ্ধতিতে উইজট পরিবর্তণ করা যাবে।
কোন উইজেট বাদ দেয়ার জন্য তাকে সাইডবার থেকে ড্রাগ করে আগের যায়গায় আনুন।

1 comment:

  1. Many plugin and widget are not work correctly.If you write some post about more important plugin and widget may be I helped.

    ReplyDelete