Saturday, August 6, 2011

ফ্রিল্যান্সার কিভাবে একে অন্যকে সাহায্য করতে পারেন

যারা অফিসে কাজ করেন তাদের আশেপাশে অন্যরা থাকে, কোন সমস্যায় একে অন্যজনকে সাহায্য করতে পারেন খুব সহজে। ফ্রিল্যান্সার কাজ করেন একা এবং সাধারনভাবে তারা নির্জনতা পছন্দ করেন। তারক্ষেত্রে এধরনের সরাসরি সহায়তার ব্যবস্থা নেই।
পৃথকভাবে থেকে একা কাজ করলেই অন্যদের থেকে বিচ্ছিন্ন থাকতে হবে, সময়ে সাহায্য পাওয়া যাবে না এমন অবস্থা নিশ্চয়ই না। বরং ফ্রিল্যান্সার আরো সহজে একে অন্যকে সহায়তা করতে পারেন। অন্যকে সাহায্য করে সরাসরি নিজে উপকৃত হওয়া সম্ভব। এধরনের কিছু পদ্ধতি এখানে উল্লেখ করা হচ্ছে।
.          অন্যের ব্লগে কমেন্ট লিখুন
অধিকাংশ ফ্রিল্যান্সার নিজস্ব ব্লগ পরিচালনা করেন। এতে নিজের দক্ষতা বাড়ানো থেকে শুরু করে নিজের দক্ষতা এবং অভিজ্ঞতা অন্যদের সামনে তুলে ধরা যায়। অনেক ফ্রিল্যান্সারের ব্লগেই কমেন্ট লেখা হয় খুব কম। ফ্রিল্যান্সার হিসেবে আপনি কয়েক মিনিট সময় ব্যয় করে সেখানে কমেন্ট লিখতে পারেন। বিনিময়ে আপনার ব্লগেও পাবেন তাদের কমেন্ট।
.          সোস্যাল মিডিয়ার সাথে সম্পৃক্ত করুন
সোস্যাল মিডিয়ার সাথে যুক্ত করার জন্য বহু ব্যবস্থা রয়েছে। ফেসবুক, টুইটার, গুগল যাই হোক না কেন, সেখানে লিংক রয়েছে যার ওপর ক্লিক করাই যথেষ্ট। এভাবেও পরস্পর সহযোগিতা বাড়াতে পারেন।
.          তাদের হয়ে প্রশ্নের উত্তর দিন
ব্লগে অনেক ভিজিটরই প্রশ্ন করেন। যার ব্লগ তিনি হয়ত সময়মত উত্তর দেননি। আপনার চোখে পড়লে আপনি নিজেই উত্তর দিন। অথবা উত্তরের সাথে নিজস্ব কিছু যোগ করুন, অথবা নিজের মত জানান।
.          যোগাযোগে সহায়তা করুন
ব্যবসার মুলমন্ত্র হচ্ছে যোগাযোগ। আপনার যদি যোগাযোগের কোন সুত্র থাকে সেটা অন্যদের সাথে শেয়ার করুন।
.          প্রশংসা করুন
কাজ পাওয়ার জন্য প্রশংসা সবচেয়ে বড় সম্পদ। আপনি একজন ফ্রিল্যান্সারের প্রশংসা করুন, সেকারনে নিজেও প্রশংসা পাবেন। তার উপকার যতটা হবে নিজের উপকার তারথেকে কম না। জানেন নিশ্চয়ই প্রশংসা এবং নিন্দা বা গালাগালি, আপনি যততা দেবেন তারচেয়ে বেশি ফেরত পাবেন।
.          তথ্য শেয়ার করুন
আপনি ভাল কোন আর্টিকেল পড়েছেন। সেটা শেয়ার করুন অন্যদের সাথে। কোন ভাল বইয়ের খোজ পেয়েছেন, সেটার কথা অন্যদের জানান। আপনার জন্য আরেকজন ততটাই করবে।
.          হাত বাড়িয়ে রাখুন
অন্য ফ্রিল্যান্সারের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে রাখুন। সুসম্পর্ক এবং যোগাযোগ রাখুন। কখনো যদি আপনার অত্যধিক কাজের চাপ হয় অনায়াসে অপরজনকে দিয়ে কাজের চাপ কিছুটা কমাতে পারেন, বিপরীতভাবে তারহাতে বেশি কাজ থাকলে তিনি আপনাকে কাজ দেবেন।
.          ক্লায়েন্ট শেয়ার করুন
আপনি আপনার ক্লায়েন্টকে অন্য ফ্রিল্যান্সারের কাছে দেবেন কিনা সেনিয়ে মতভেদ থাকা স্বাভাবিক। মনে হতে পারে তারকাছে যাওয়ার অর্থ আপনার নিজের ক্লায়েন্ট হাতছাড়া হওয়া। বাস্তব অভিজ্ঞতা বলে, যে কাজে আপনি স্বাচ্ছন্দবোধ করেন না সেকাজ পরিচিত কাউকে দিন। একদিকে ক্লায়েন্ট একে উপকার হিসেবে মনে রাখবেন অন্যদিকে সেই ফ্রিল্যান্সার আপনার উপকারের কথা মনে রাখবেন।
ফ্রিল্যান্সার হিসেবে আপনার যদি ভিন্ন অভিজ্ঞতা থাকে অবশ্যই জানাতে পারেন অন্যদের। যোগাযোগ শুরু করুন এভাবেই।

1 comment:

  1. Md. Mahfuzul Haque(kajal bai)August 13, 2011 at 9:35 AM

    Open my eyes.Get experienced. It very helpful my carrier.
    Mahfuz(Kajal bai)

    ReplyDelete