Saturday, August 20, 2011

ফ্রিল্যান্সারের নিজের পরিচিতি তুলে ধরার পদ্ধতি


ব্যবসা প্রতিস্ঠান যেভাবে প্রতিস্ঠানের এবং পন্যের/সেবার প্রচার করেন সেভাবে ফ্রিল্যান্সারকে নিজের পরিচিতি তুলে ধরতে হয়। সেখান থেকেই ক্লায়েন্ট ধারনা পান আপনাকে কাজ দিলে আপনি সেটা কতটা ভালভাবে করে দেবেন। সাধারনভাবে বায়োগ্রাফি বা জীবনবৃত্তান্ত কিভাবে তৈরী করবেন তার ওপর নির্ভর করে আরেকজন সেটা দেখে আপনার সম্পর্কে ধারনা তৈরী করে নেবেন।
সবাইকেই কখনো না কখনো বায়োগ্রাফি তৈরী করতে হয়। ফ্রিল্যান্সারের ক্ষেত্রে বিষয়টি সরাসরি প্রতিটি কাজের সাথে জড়িত, কাজেই সাবধানতা অবলম্বন করা বেশি জরুরী। কাজেই সে কি লিখবেন, কিভাবে লিখবেন, কি বাদ দেবেন বিষয়গুলি লক্ষ্য করুন।

প্রথম কথা, সেখানে কি থাকলে বায়ো ভাল হয়।
বায়োডাটা যেভাবে লেখা হয় সেভাবে ফ্রিল্যান্সার তার বায়োগ্রাফি তৈরী করেন না। আপনার জন্মতারিখ কিংবা পারিবারিক বিষয় ক্লায়েন্টের জানা প্রয়োজন নেই। এমনকি শিক্ষাগত যোগ্যতার থেকে অভিজ্ঞতার গুরুত্ব বেশি। এখানে যে নিয়ম মেনে চলতে পারেন তা সংক্ষেপে এমন;
নিজের নাম, পেশা, কোন ধরনের ক্লায়েন্টের কাজ করেন এবং ক্লায়েন্ট কি সুবিধে পায়।
বিষয়টি আরেকটু বিস্তারিত করলে এমন হতে পারে;
শিক্ষাগত যোগ্যতা : আপনি বিশেষ কাজে দক্ষ এটা জানানোর জন্য সবচেয়ে কার্যকর বিষয়। কোন বিষয়ে পড়াশোন করেছেন (যদি সরাসরি কাজের সাথে সম্পর্কিত হয় তাহলে বেশি কাজে আসবে), বিশেষ ট্রেনিং করেছেন কিনা, কতদিন কাজ করেছেন ইত্যাদি।
অর্জন : আপনার কাজের ফলে কি পরিচিতি বা পুরস্কার পেয়েছেন।
উল্লেখযোগ্য ক্লায়েন্ট : নাম শুনে অন্যে চিনতে এমন ক্লায়েন্টের নাম পরিচয়।
নিজস্বতা : আপনার মত একই কাজ যারা করেন তাদের থেকে আপনার বিশেষ বৈশিষ্ট কি সেগুলি তুলে ধরা।
সেবার ধরন : আপনি ঠিক কি কাজ করবেন সে সম্পর্কে ক্লায়েন্ট ধারনা দেয়া।
সংশ্লিষ্টতা : আপনি যদি ব্লগ-ওয়েবসাইট পরিচালনা করেন, যদি বই লেখেন, অন্য অনুষ্ঠান করেন সেগুলির উল্লেখ। কোন পেশাদারী প্রতিস্ঠানের সাথে যোগাযোগ থাকলে সেটা উল্লেখ করবেন এখানে।
ব্যক্তিগত ভালমন্দ : ফটোগ্রাফি কি আপনার শখ ? আপনি কি ছবি আকেন ? গান করেন ? বই পড়তে ভালবাসেন ? এগুলি উল্লেখ করেন। ক্লায়েন্ট নিজেও যদি সেই বিষয়ে আগ্রহি হন তিনি সমমনা কাউকে পেলে খুশি হবেন।
বর্তমান কাজ : বর্তমানে যদি উল্লেখযোগ্য কোন কাজের সাথে জড়িত থাকেন সেটা উল্লেখ করুন।
প্রশংসাপত্র : আপনার সম্পর্কে অন্য ক্লায়েন্ট যা বলেছে সেটা উল্লেখ করুন।
ফটোগ্রাফ : ক্লায়েন্ট ব্যক্তি সম্পর্কে জানতে আগ্রহি। কাজেই একটি ছবি দেয়া জরুরী। বাস্তবে যদিও এরসাথে কাজের খুব সম্পর্ক নেই। দেখতে চটপটে হওয়া আর কাজে চটপটে হওয়া এক বিষয় না, বরং সত্যিকারের ফ্রিল্যান্সার অগোছালো থাকতে পছন্দ করেন। তাহলেও ক্লায়েন্টর কারনে অনেককিছুই করতে হয়।
যোগাযোগের ব্যবস্থা : আপনার সাথে কিভাবে যোগাযোগ করবে সেটা জানান। আপনার ইমেইল, ব্লগ ইত্যাদি এমনভাবে উল্লেখ করুন যেন ইচ্ছে করলেই সেখানে যোগাযোগ করতে পারেন।
বিভিন্ন ক্লায়েন্টের জন্য কিছুটা ভিন্ন ভিন্নভাবে লেখা প্রয়োজন হতে পারে। এজন্য ভিন্ন ভিন্ন বায়োগ্রাফি তৈরী করে রাখুন, নিয়মিত সেগুলি আপডেট করুন। কোন ভুল রাখবেন না। অনেক সময়ই নিজের পক্ষে ভুল ধরা সম্ভব হয় না। প্রয়োজনে অন্যকে দেখিয়ে নিন।
আপনি এর সবকিছু অক্ষরে অক্ষরে মেনে চলবেন এমন কথা নেই। আপনার নিজস্ব পছন্দ-অপছন্দের বিষয় থাকতে পারে। সাধারনভাবে ক্লায়েন্ট এগুলি পছন্দ করেন। অনেক সময় সেকারনে নিজের পছন্দ থেকে সরে আসতে হয়। দুদিকে সমতা রেখে চলবেন এটাই স্বাভাবিক।

No comments:

Post a Comment