Thursday, September 8, 2011

ইলাষ্ট্রেটর টিউটোরিয়াল : বিটম্যাপ থেকে ভেক্টর তৈরী

বিটম্যাপ হচ্ছে ফটোগ্রাফিক ইমেজ। ডিজিটাল ক্যামেরায় ছবি উঠালে বা স্ক্যান করলে পাওয়া যায়। অন্যদিকে ইলাষ্ট্রেটরের মুল কাজ ভেক্টরভিত্তিক। একে ইচ্ছেমত বড়-ছোট করলেও মানের পরিবর্তণ হয় না। সমস্যা হচ্ছে ভেক্টর ড্রইং বেশ জটিল এবং সময়সাপেক্ষ।
কেন হয় যদি বিটম্যাপ ইমেজকে ভেক্টরে পরিনত করা যায়। একজন মানুষের ছবি হয়ত আপনার পুরোপুরি একে তৈরী করা প্রয়োজন নেই। ফটোগ্রাফ থেকে মুল ড্রইঙ তৈরী করে নিন, তারপর প্রয়োজন হলে পরিবর্তন করে নিন। ইলাষ্ট্রেটরে এই কাজ করার সুযোগ আছে।
ইলাষ্ট্রেটরে একে বলা হয় লাইভ ট্রেসিং। কোন ইমেজকে ভেক্টরে পরিনত করার জন্য যেভাবে লাইভ ট্রেসিং ব্যবহার করবেন;
.          ইলাষ্ট্রেটরে নতুন ডকুমেন্ট শুরু করুন।
.          যে বিটম্যাপ ব্যবহার করতে চান সেটা ইমপোর্ট করুন।
.          ইমেজটি সিলেক্ট করুন এবং অপশন বারে (মুল মেনুবারের নিচে) লাইভ ট্রেস বাটনে ক্লিক করুন। সাথেসাথে ভেক্টর ইমেজ পাওয়া যাবে।
.          বেশকিছু প্রিসেট দেয়া আছে সেগুলি ব্যবহার করতে পারেন। অথবা Tracing Options Dialog বাটনে ক্লিক করে ডায়ালগ বক্স ওপেন করুন। সেখানে প্রিভিউ অন করে নানারকম সেটিং পরিবর্তন করে দেখুন। যেমন Threshold পরিবর্তন করে কতটা ডিটেল চান বলে দিতে পারেন।
.          সবকিছু ঠিক থাকলে ট্রেস বাটনে ক্লিক করুন।
.          ট্রেস করার পর সবগুলি অংশ একসাথে থাকে। এদেরকে পৃথক করার জন্য Expand বাটনে ক্লিক করুন। এরপর একে ভেক্টর ড্রইং এর মত সবধরনের পরিবর্তণ করা যাবে।
বিটম্যাপ ইমেজের প্রধান বৈশিষ্ট এতে নিখুতভাবে রং ব্যবহার করা যায়। ভেক্টরে পরিনত করলে ফটোগ্রাফের মত নিখুত রং পাবেন না। এছাড়া মুল ছবিতে কন্ট্রাষ্ট বেশি থাকলে ভাল ফল পাওয়া যাবে।
অবশ্যই কখনো কখনো ভেক্টরে পরিনত করার পর কিছু এডিট করা প্রয়োজন হতে পারে।

1 comment:

  1. ভাই আসঙ্ক ধন্যবাদ। খুব ভাল লাগল। riaz522@gmail.com

    ReplyDelete