Wednesday, September 7, 2011

ফ্রিল্যান্সিং বা ছোট ব্যবসা কেন পছন্দ করবেন

বিগার ইজ বেটার, প্রচলিত প্রবাদ। বড় বিষয় ভাল এতে সন্দেহ নেই। কয়েকশ কিংবা কয়েখ হাজার মানুষ যে প্রতিস্ঠঅনে কাজ করে সেখানে নানা বিষয়ে যোগ্যতাসম্পন্ন মানুষ থাকে, একের প্রয়োজনে আরেকজন সাহায্য করতে পারে, নিয়মিত ভাল বেতন পাওয়া যায়, সময়মত ছুটি পাওয়া যায়। অন্যদিকে স্বাধীন ফ্রিল্যান্সার এর কথা যদি বিবেচনায় আনা হয়, তাকে কাজ করতে হয় একা, পরিশ্রম করতে হয় অনেক বেশি, প্রয়োজনে সাহায্য করার মত কেউ নেই। দুইয়ের মধ্যে কোনটি পছন্দ করবেন ?
নিশ্চিতভাবেই আপনি এককথায় উত্তর দিতে পারেন না। বড় প্রতিস্ঠানে অন্যের ভালকাজের ভাগ যেমন পাওয়া যায় তেমনি পরের দোষে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকে। স্বাধীনভাবে ছোট ব্যবসা করার যে স্বাধীনতা সেটা সেখানে নেই।
নিজের কর্তৃত্ব বজায় রাখা এবং নতুন ব্যবসার ক্ষেত্রে ছোট হওয়ার সুবিধে অনেকগুলি। কি কি সুবিধে পেতে পারেন একবার জেনে নিন।
.          দ্রুত সিদ্ধান্ত গ্রহন
আপনি সিদ্ধান্ত নেয়ার জন্য কারো ওপর নির্ভর করছেন না, কাজেই খুব দ্রুতই সিদ্ধান্ত নিতে পারেন। বড় প্রতিস্ঠানে সিদ্ধান্তের জন্য অনেকের মতামত-সম্মতি প্রয়োজন হয়।
.          নতুন কিছু করা
একজন ফ্রিল্যান্সার নানা বিষয়ে পরীক্ষা করতে পারেন, নতুন কিছু করতে পারেন। বড় প্রতিস্ঠানে সেই সুযোগ নেই। সবার সাথে এবং সবকিছুর সাথে মিল রেখে পরিবর্তন আনতে হয়।
.          কম খরচ
একজন ফ্রিল্যান্সারকে প্রতিস্ঠানের মত খরচ করতে হয় না। ফলে তারপক্ষে কম খরচে কাজ করে দেয়া সম্ভব। প্রতিস্ঠানকে অনেক খরচ করতে হয় যা সরাসরি সেই কাজের সাথে সম্পৃক্ত না।
.          সময়ের স্বাধীনতা
ফ্রিল্যান্সারকে সময় হিসেব করে অফিস করতে হয় না। নিজের পছন্দমত সময়ে কাজ করে নিতে পারেন। ইচ্ছে করলেই কাজ কমানো বা বাড়ানো সম্ভব।
.          বেশি দায়িত্বশীলতা
একজন ফ্রিল্যান্সারের নিজের কাজের ওপর নিজের ভবিষ্যত নির্ভর করে। কাজেই তাকে বেশি দায়িত্বশীল হতে হয়। নিজের ভুলের ফল নিজেকেই ভোগ করতে হয়, তেমনি সুবিধেও নিজেরই।
.          নিজেকে প্রকাশ করা
ফ্রিল্যান্সার যেহেতু নিজেই সবকাজ করেন, তারপক্ষে নিজের পছন্দমত কাজ করে নিজেকে তুলে ধরা সম্ভব। প্রত্যেকেরই ব্যক্তিগত কিছু যোগ্যতা থাকে, সেটা প্রতিস্ঠানে সবসময় প্রকাশ পায় না।
.          স্বপ্নপুরন
প্রত্যেকেই এমন কিছু স্বপ্ন নিয়ে বাস করেন যা তিনি পুরন করতে চান। প্রতিস্ঠান যদি আপনাকে সেই বিশেষ বিষয়ে সহায়তা না করে তাহলে আপনি সেই স্বপ্নপুরন করতে পারেন না। ফ্রিল্যান্সার হিসেবে নিজের চেষ্টায় আপনি সেটা করতে পারেন।
বড় প্রতিস্ঠানে কাজ করার ভাল দিক অনেক। এটাও বাস্তবতা অনেক ক্লায়েন্ট বড় কোম্পানী পছন্দ করেন। সেইসাথে ব্যক্তিপর্যায়ে কাজ করানোর মত ক্লায়েন্ট খুব কম নেই। বরং দ্রুত বৃদ্ধি পাচ্ছে এই প্রবনতা। ইন্টারনেটে ফ্রিল্যান্সিং সাইটে হাজার হাজার কাজ সেটাই প্রকাশ করে।
নামকরা প্রতিস্ঠানে কাজ করার সময় প্রতিস্ঠানের নাম বলাই পরিচিতির জন্য যথেষ্ট। প্রতিস্ঠানের নামে আপনি পরিচিত। ফ্রিল্যান্সার পরিচিত নিজের যোগ্যতায়। ফ্রিল্যান্সার হিসেবে নামকরা প্রতিন্ঠানের কর্মীর তুলনায় নিজেকে ছোট মনে করার কোন কারন নেই। বরং এর বিপরীত ধারনা তৈরী করুন, একসময় অবশ্যই সফল হবেন।

ফ্রিল্যান্সিং এবং ইন্টারনেটে আয়


ব্লগিং এবং ইন্টারনেট


ওয়ার্ডপ্রেসে বিনামুল্যের ব্লগ তৈরী
কিভাবে ইমেইল একাউন্ট তৈরী করবেন
 ব্লগার বনাম ওয়ার্ডপ্রেস
ওয়ার্ডপ্রেসে বাংলা ব্যবহার
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও
বিনামুল্যের ওয়েব হোষ্টিং
ব্লগিং থেকে আয়ের মুলমন্ত্র
ফ্রিল্যান্স রাইটারদের সেরা ১০ ব্লগ
ব্লগ লিখুন হলিউড ষ্টাইলে
ব্লগারে কাষ্টম থিম ব্যবহার
ভাল ব্লগার হওয়ার ৭ উপায়
ভাল ব্লগার বনাম ভাল ভিজিটর
কেন নিজস্ব ব্লগ তৈরী করবেন
বিনামুল্যের ব্লগিং এর জন্য উইবলি
ব্লগারে বাংলা ব্লগ তৈরী
বেশি ভিজিটর পাওয়া এবং ভিজিটর ধরে রাখার উপায়
এডসেন্স ব্যবহার করতে চান ? গুগলের গাইডলাইন মেনে চলুন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সময় যে নিয়ম মেনে চলবেন
ব্লগার ব্লগকে ওয়ার্ডপ্রেসে ব্যবহার 
ফ্রিল্যান্সারের সাধারন কিছু নিয়ম 
ব্লগ টাইটেলের ৫ খারাপ উদাহরন
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাবমিট-ষ্টার্ট ব্যবহার করুন
টাকা আয় করুন আমাজন থেকে
ইমেইল মার্কেটিং এর জন্য অটো রেসপন্ডার ব্যবহার
এফিলিয়েট মাকেটিং এর জন্য লিংকশেয়ার 
এফিলিয়েট মার্কেটি সাফল্যের ৫ সুত্র
পেইড ব্লগ রিভিউ এর ভাল-মন্দ 
গুগলের নিষেধাজ্ঞা এড়াবেন কিভাবে  
যে ১০ কারনে গুগলে সাইট র‌্যাংকিং বাড়ানো হয় 
প্রচারের জন্য সোস্যাল মিডিয়া মার্কেটিং 

No comments:

Post a Comment