Wednesday, December 14, 2011

গুগল এডসেন্স এর প্রতিদ্বন্দি ওয়ার্ডপ্রেস ওয়ার্ড-এড

ব্লগারদের কাছে গুগলের এডসেন্স একটি লোভনীয় বিষয়। সাইটের বিষয়ের সাথে মিল রেখে সেখানে বিজ্ঞাপন দেখা যায়, ভিজিটর বিজ্ঞাপনে ক্লিক করলে টাকা পাওয়া যায়। গুগলের বিনামুল্যের ব্লগিং ব্যবস্থা ব্লগারে এই সুবিধে পাওয়া গেলেও ওয়ার্ডপ্রেসের বিনামুল্যের ব্লগে ব্যবহার করা যায় না। বাংলাদেশীদের আক্ষেপ আরো বেশি, গুগল বাংলা ওয়েবসাইটে এডসেন্স বিজ্ঞাপন ব্যবহারের সুযোগ দেয় না।
দীর্ঘদিন ধরে ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা সেখানে বিজ্ঞাপন ব্যবহারের সুযোগ আনার যে দাবী জানিয়ে আসছিলেন তাতে সারা দিয়েছে ওয়ার্ডপ্রেস। ওয়ার্ড-এড নামে বিজ্ঞাপন ব্যবস্থা চালু করেছে তারা। তাদের ভাষায় এতে ব্যবহারকারী গুগলের এডসেন্স থেকে বেশি লাভবান হবেন কারন এর পেছনের কোম্পানী নামমাত্র লাভ করবে।
ওয়ার্ডপ্রেস কাজটি করছে ফেডারেটেড মিডিয়া (এফএম) নামের প্রতিস্ঠানের সাথে। ২০০৬ সাল থেকে প্রতিস্ঠানদুটি একসাথে কাজ করে।
আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের ড্যাসবোর্ড থেকে ওয়ার্ড-এড ব্যবহারের জন্য আবেদন করার লিংক পাবেন। অবশ্য আপনার বিনামুল্যের ওয়ার্ডপ্রেস ব্লগ থাকলেই আপনি সুযোগ পাবেন একথা বলা হয়নি। এখনও কিছুটা বাধা রয়েছে। ওয়ার্ড-এডের সদস্য হওয়ার জন্য আপনার নিজস্ব ডোমেন ব্যবহার করতে হবে। ডোমেন ওয়ার্ডপ্রেস থেকে কিনতে পারেন অথবা অন্য কোথাও কিনলে সেটাও ব্যবহার করতে পারেন। মুলকথা, বিনামুল্যের ব্লগ তৈরীর সময় যে ডোমেন পেয়েছেন সেটা ব্যবহার করে সদস্য হওয়া যাবে না। বাংলাদেশে বসবাসকারীদের জন্য এটাই ভীতিকর। বছরে ২৪ ডলার হয়ত সামান্য কিন্তু সেটা পাঠানোর ব্যবস্থা অত্যন্ত জটিল। শুধুমাত্র ব্যাংক একাউন্ট করার জন্যই ব্যাংকে লক্ষ টাকা জমা রাখতে হয়। এরপর অনলাইন লেনদেনের বিধিনিষেধ তো আছেই।
তারপরও, এটা ব্লগারদের জন্য অত্যন্ত ভাল একটি খবর। একবার যখন এপথে যাত্রা শুরু হয়েছে ভবিষ্যতে আরো উন্নতি হবে। এডসেন্স এর সাথে প্রতিদ্বন্দিতা শুরু হলে লাভবান হবেন ব্লগার। চিতিকা যে প্রতিদ্বন্দিতা গড়তে পারেনি ওয়ার্ডপ্রেসের পক্ষে সেটা সম্ভব।
সেইসাথে বাংলাদেশে ব্যাংকিং এবং অনলাইন লেনদেন সহজ হওয়ার স্বপ্নও দেখতে পারেন।

No comments:

Post a Comment