Wednesday, February 8, 2012

ইন্টারনেট থেকে আয়ের জন্য বিনামুল্যের ব্লগ-ওয়েবসাইট তৈরী করুন উইবলিতে

ক্লিক করে আয়ের পিটিসি ব্যবহারের সময় রেফারেল ক্লিক থেকে আয়ের জন্য প্রয়োজন লিংক প্রচার করা। তেমনি যে কোন এফিলিয়েশন ব্যবহারের সময় প্রয়োজন কোনভাবে লিংক প্রচার করা। প্রচার যত বেশি আয় তত বেশি। একাজে সবচেয়ে সহায়ক ভুমিকা পালন করতে পারে নিজস্ব ব্লগ। যথেষ্ট পরিমান ভিজিটর তৈরী করতে পারলে কিছু না করেই মাসে হাজার ডলার আয় করা যায় অনায়াসে। লক্ষ ডলার আয় করার উদাহরনও রয়েছে।
আয় করতে পারেন নিজস্ব ব্লগ ব্যবহার  টাকা খরচ করে ডোমেন ব্যবহার করে কিংবা একেবারে বিনামুল্যের ব্লগিং ব্যবস্থা ব্যবহার করে। বিনামুল্যের ব্লগিং এর জন্য ওয়ার্ডপ্রেস, ব্লগার ইত্যাদি অত্যন্ত জনপ্রিয়। ওয়ার্ডপ্রেস অত্যন্ত উচুমানের সিএমএস (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিষ্টেম)। খুব সহজে ব্যবহার করা যায়। সীমাবদ্ধতা হচ্ছে সেখানে কোড পরিবর্তণ করা যায় না। এছাড়া তারা ব্লগকে আয়ের কাজে ব্যবহারের সুযোগ দেয় না। অর্থাত এখান থেকে আয়ের কোন সুযোগ নেই।
ব্লগারে (ব্লগস্পট) কোড পরিবর্তনের সুযোগ দেয়, গুগল তাদের নিজেদের বিজ্ঞাপন নেটওয়ার্ক এডসেন্স ব্যবহারের অনুমতি দেয়। কাজেই তাকে আয়ের কাজে ব্যবহার করা যায়। অনেকে এতে স্বাচ্ছন্দবোধ করেন না কারন ব্লগার খুব আকর্ষনীয় না। যদিও পছন্দের থিম ব্যবহার করা যায় কিংবা নিজে থিম তৈরী করে নেয়া যায়।
আরেকটি ব্যবস্থা ততটা পরিচিত না হলেও তাকে আয়ের জন্য ব্যবহার করা যায়। উইবলি নামের এই ব্লগিং ব্যবস্থা একদিকে ব্যবহার সহজ, অত্যন্ত আকর্ষনীয় অন্যদিকে এর কোড পরিবর্তন করে ব্যবসায়িক কাজ করা যায়।
এই সাইটে যে পিটিসি কিংবা এফিলিয়েশনের লিংক দেয়া হয়েছে সেগুলির সদস্য হয়ে অনায়াসে তা ব্যবহার করতে পারেন উইবলিতে। সত্যি বলতে কি, সাথেসাথে ফল পাবেন। ভিজিটর সেখানে গিয়ে ক্লিক করলে সাথেসাথে আপনার নামে টাকা জমা হবে।
উইবলি সাইট কিভাবে করবেন জেনে নিন।
.          আপনার প্রয়োজন হবে নিজস্ব ইমেইল এড্রেস। ব্যক্তিগত ইমেইল ব্যবহার করতে পারেন অথবা ব্লগের জন্য পৃথক ইমেইল তৈরী করতে পারেন।
.          ব্লগের জন্য একটি বিষয় ঠিক করে নিন। এমন কিছু বিষয় যে সম্পর্কে আপনি জানেন, নিয়মিত লিখতে পারবেন এবং ভিজিটর সেই লেখা পড়ার জন্য আপনার সাইটে যাবেন। শুধুমাত্র ছবি উঠিয়ে সেগুলি রেখেও ব্লগ তৈরী করতে পারেন।
.          ব্লগের সম্ভাব্য কিছু নাম ঠিক করে নিন। একটিমাত্র নামের ওপর নির্ভর করবেন না কারন সেই নাম আগেই অন্য কেউ ব্যবহার করলে আপনি ব্যবহারের সুযোগ পাবেন না।
.          তাদের ওয়েবসাইটে যান এবং নতুন ব্লগের জন্য আবেদন করুন। সেখানকার নির্দেশগুলি পড়লে কোন সমস্যা হওয়ার কথা না।
.          আপনার তথ্য, ইমেইল ব্লগের নাম ইত্যাদি দিন। আপনার দেয়া নামের সাথে তাদের নাম সাব-ডোমেন হিসেবে যোগ হবে। যেমন আপনার সাইটের নাম  রাখলে বাস্তবে সাইটের ঠিকানা হবে
.          ব্লগপোষ্ট লিখুন।
.          বিভিন্ন আয়ের সাইটের সদস্য হোন। তাদের সাইট থেকে এফিলিয়েশন লিংক  ব্যবহার করে বিজ্ঞাপন যোগ করুন।
উইবলি নিজে থেকেই সার্চ ইঞ্জিনে তথ্য পাঠায়। এছাড়া আপনি নানাভাবে সেকাজ করতে পারেন। আপনার ব্লগ যত উন্নত হবে, ভিজিটর যত বেশি হবে আয় তত বাড়তে থাকবে।
বাংলা-টিউটর সাইটে ব্লগার এবং ওয়ার্ডপ্রেস ব্যবহারের অনেকগুলি টিউটোরিয়াল দেয়া হয়েছে। আগামীতে উইবলির বিভিন্ন কাজের টিউটোরিয়াল দেয়া হবে।
উইবলির সাবডোমেন বাদ দেয়ার জন্য টাকা দিয়ে সদস্য হতে হয়। টাকা দেয়া এবং বিনামুল্যের ব্লগিং এর মুল পার্থক্য হচ্ছে বিনামুল্যের ব্লগ থেকে এডসেন্স ব্যবহার করে আয় করলে অর্ধেক টাকা তাদের দিতে হয়। অন্য আয়ের ভাগ অবশ্য দিতে হয় না। এছাড়া অতিরিক্ত কিছু থিম এবং ফিচার ব্যবহারের সুযোগ পাওয়া যায়। বিনামুল্যে শুরু করে পরবর্তীতে প্রয়োজনে টাকা দিয়ে সদস্য হতে পারেন।
আপনাকে একবারেই খুব ভাল সাইট তৈরী করতে হবে এমন কথা নেই। একবার শুরু করে একটু একটু করে শিখে একটু একটু করে উন্নত করতে পারেন।
উইবলির ঠিকানা : www.weebly.com

No comments:

Post a Comment