Saturday, August 13, 2011

ইলাষ্ট্রেটর রং করা : গ্রেডিয়েন্ট ফিল ব্যবহার

আপনি যখন ইলাষ্ট্রেটলে ফিল ব্যবহার করেন সেটা হতে পারে সলিড কালার। একটিমাত্র রং পুরো যায়গা জুড়ে থাকে। এভাবে আপনি নিশ্চয়ই একটি ফুল বা পাতা আকতে পারেন না। ফুলের পাপড়িতে এর একদিকে হাল্কা থেকে ক্রমশ ঘট হয়। বাস্তব জীবনের প্রতিটি ক্ষেত্রেই সেটা ঘটে। এভাবে টুডি ড্রইংকে ডেপথ ব্যবহার করে থ্রিডি দেখানো হয়। একে বলা হয় গ্রাডিয়েন্ট। একটি রং ক্রমশ অন্য রংয়ে পরিনত হবে। দুটি রংকেই আপনি সিলেক্ট করে দিতে পারেন, পরিবর্তন কোথায় শুরু হবে, কোথায় শেষ হবে বলে দিতে পারেন। এমনকি দুইয়ের বেশি রংকেও ব্যবহার করতে পারেন।
ইলাষ্ট্রেটরে দুধরনের গ্রেডিয়েন্ট ব্যবহার করা যায়। একটির নাম লিনিয়ার গ্রেডিয়েন্ট যেখানে একটি রং সরলরেখারমত পরিবর্তণ হয়। অপরটি রেডিয়াল যা অনেকটা বৃত্তের মত পরিবর্তিত করে।
গ্রেডিয়েন্ট ব্যবহার করে দেখা যাক।
.          কোন সেপ সিলেক্ট করুন।
.          গ্রেডিয়েন্ট প্যানেল (ট্যাব) ওপেন করুন।
.          লিনিয়ার অথবা রেডিয়াল সিলেক্ট করুন। সাথেসাথে সেপটি গ্রেডিয়েন্ট ফিল হবে (ডিফল্ট সাদা-কালো হওয়ার সম্ভাবনা)।
.          আপনি ইচ্ছে করলে রঙের পরিবর্তন কৌনিকভাবে করতে পারেন (ডিফল্ট শুন্য ডিগ্রী)। যেমন বাম থেকে ডানের বদলে নিচ থেকে ওপরে। সরাসরি কোন টাইপ করে দিন অথবা  স্লাইডার ব্যবহার করে পরিবর্তণ করে নিন।
.          গ্রেডিয়েন্ট এর কিছু প্রিসেট রয়েছে। প্যানেলে আইকনে ক্লিক করে বাকিগুলি ব্যবহার করে দেখতে পারেন।
.          প্রিসেট আইকনের ঠিক নিচে রিভার্স গ্রেডিয়েন্ট নামের একটি আইকন রয়েছে। এখানে ক্লিক করে শুরু এবং শেষের রং অদল-বদল করতে পারেন।

নির্দিষ্ট রং ব্যবহার এবং নিয়ন্ত্রন করা
.          গ্রেডিয়েন্ট এর রং নিয়ন্ত্রন করার জন্য ডিফল্ট ৩টি স্লাইডার পাওয়া যাবে, দুটি দুই কোনে একটি মাঝখানে। শুরুতে নির্দিষ্ট রং ব্যবহারের জন্য শুরু স্লাইডারে ডাবল ক্লিক করুন এবং ওপেন হওয়া প্যালেট থেকে পছন্দের রং সিলেক্ট করুন।
সোয়াচ থেকে কোন রং ড্রাগ করে এনেও ব্যবহার করতে পারেন।
.          শেষের রং পরিবর্তনের জন্য একইভাবে শেষের স্লাইডারের জন্য রং সিলেক্ট করুন।
.          শুরুর স্লাইডারকে ভেতরের দিকে সরিয়ে, শেষের স্লাইডারে ভেতরের দিকে এনে এবং মাঝের স্লাইডারে যেকোনদিকে সরিয়ে গ্রেডিয়েন্টের শুরু, মধ্যম বিন্দু, শেষ ইত্যাদি পরিবর্তণ করা যাবে।

গ্রেডিয়েন্ট সেভ করা
আপনি হয়ত অনেক সময় ব্যয় করে একটি গ্রেডিয়েন্ট তৈরী করেছেন যাকে ব্যবহার করতে চান ইলাষ্ট্রেশনের অনেকগুলি সেপে (যেমন অনেকগুলি ফুল)। একে সেভ করে রাখতে পারেন পরবর্তীতে ব্যবহারের জন্য।
.          পছন্দমত গ্রেডিয়েন্ট তৈরীর পর গ্রেডিয়েন্ট আইকন ড্রাগ করে কালার সোয়াচে নিয়ে যান।
.          ডাবল ক্লিক করে একটি নাম টাইপ করে দিন।
.          একেও প্রিসেট এর মত ব্যবহার করা যাবে

অতিরিক্ত রং যোগ করা
ইচ্ছে করলে গ্রেডিয়েন্ট হিসেবে দুটির বেশি ব্যবহার করতে পারেন।
.          শুরু এবং শেষের স্লাইডারের মধ্যবর্তী যে কোন ফাকা যায়গায় ক্লিক করুন। সেখানে নতুন স্লাইডার তৈরী হবে। যে কোন দুটি স্লাইডারের মধ্যে নতুন একটি মধ্যবিন্দু পাওয়া যাবে।
.          নতুন স্লাইডারের জন্য আগের পদ্ধতিতে রং সিলেক্ট করুন।
.          স্লাইডার সরিয়ে পছন্দমত গ্রেডিয়েন্ট তৈরী করুন।

রেডিয়েল গ্রেডিয়েন্ট ব্যবহারের সময় অতিরিক্ত একটি সেটিং রয়েছে যেখানে রংকে পুরো সেপে ব্যবহার না করে আংশিক ব্যবহার করতে পারেন। এর ডিফল্ট মান ১০০। একে কমালে সেপের ভেতরের কিছু অংশে রং ব্যবহৃত হবে, বড় করলে রং আংশিক দেখা যাবে।

No comments:

Post a Comment