Friday, April 27, 2012

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে কিওয়ার্ড ব্যবহারের ৩ নিয়ম


ওয়েবসাইট পরিচালনার সময় সঠিক কিওয়ার্ডের ব্যবহার নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। ফলে ভাল সাইট হওয়া সত্বেও সার্চ ইঞ্জিন সাইটকে ঠিকভাবে উপস্থাপন করে না, র‌্যাংকিং এর সাইট পিছিয়ে থাকে এবং ফল হিসেবে কম ভিজিটর পাওয়া যায়।
নতুন সাইট কখনোই সাথে সাথে র‌্যাংকিং এর ওপরের দিকে যায় না। এজন্য দীর্ঘদিন ধরে চেষ্টা করতে হয়। সঠিক কিওয়ার্ড ব্যবহার করে এই কাজকে এগিয়ে নেয়া যায়।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে যারা দক্ষ কিওয়ার্ড ব্যবহারে তাদের ৩টি গুরুত্বপুর্ন পরামর্শ এখানে উল্লেখ করা হচ্ছে।


.          লম্বা কিওয়ার্ড ব্যবহার
দুটি শব্দ ব্যবহার করে কিওয়ার্ড তৈরী করলে সার্চ ইঞ্জিন এত বিশাল পরিমান তথ্য খুজে বের করে যেখানে প্রতিযোগিতায় যায়গা পাওয়া কঠিন। সেকারনে নতুন ওয়েব সাইটের জন্য দুশব্দের ছোট কিওয়ার্ডের তুলনায় বড় কিওয়ার্ড বেশি উপযোগি। এরফলে সার্চ করার সময় আরো নির্দিষ্টভাবে সাইটের পরিচয় পাওয়া যায় এর লিষ্টে ওপরের দিকে নাম পাওয়ার সম্ভাবনা থাকে।


.          সাইটের সঠিক পরিচিতি প্রকাশ করা
কোন সাইটের পরিচিতি বাড়ানোর চেষ্টা করার সময় জেনে নেয়া উচিত সত্যিকার প্রতিযোগি সাইট কোনগুলি। সেই সাইট কারা ব্যবহার করেন। তাদের বয়স কেমন, অভ্যেস কি, ইন্টারনেট কি কাজে ব্যবহার করেন, কতটা নিয়মিত ব্যবহার করেন ইত্যাদি। এসব তথ্য জানা থাকলে সুনির্দিষ্টভাবে কিওয়ার্ড ব্যবহার করে ভাল ফল পাওয়া সম্ভব।


.          স্থানীয় কিওয়ার্ড ব্যবহার
যে ধরনের ওয়েবসাইট বা যে কাজের জন্যই ওয়েবসাইট হোক না কেন, সবচেয়ে ভাল ফল পাওয়া যায় স্থানীয় ভিজিটরদের কাছ থেকে। অনেক সময়ই যায়গার ভিত্তিতে কিওয়ার্ড ভিন্নভাবে ব্যবহার করা হয়। স্থানীয় কিওয়ার্ড কি সেটা জেনে সেইভাবে ব্যবহার করলে ভাল ফল পাওয়া যায়। উদাহরন হিসেবে উল্লেখ করা যেতে পারে, অনেক দেশে সেলফোন, স্মার্টফোন ইত্যাদি শব্দ প্রচলিত হলেও বাংলাদেশে মোবাইল শব্দটি বেশি ব্যবহৃত হয়।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য সাইটের মান যেমন গুরুত্বপুর্ন তেমনি সঠিক কিওয়ার্ড ব্যবহারও সমান গুরুত্বপুর্ন। সাইটকে ভালভাবে প্রচার করতে যাকিছু করা সম্ভব সব ধরনের পদ্ধতির দিকেই তাই জোর দেয়া প্রয়োজন।

No comments:

Post a Comment