Sunday, June 3, 2012

একাধিক ফ্রিল্যান্সিং ব্যবসার নানা বিষয়


ফ্রিল্যান্সিং শব্দটির সাথে স্বাধীনতার রয়েছে প্রত্যক্ষ সম্পর্ক। সময় এবং কাজ ফ্রিল্যান্সার নিজেই ঠিক করেন। ফ্রিল্যান্সার কি একটিমাত্র ব্যবসা নিয়েই পুরো সময় কাটাবেন ?
ধিকাংশ ফ্রিল্যান্সার সময় হিসেব করে চলেন। কাজ করার পর যেটুকু সময় হাতে থাকে তাকে কাজে লাগান। ফল হিসেবে আরেকটি বা একাধিক ফ্রিল্যান্সিং ব্যবসার সাথে যুক্ত হন। বিষয়টি যুক্তিসংগত কারন কখনো কোন একদিকে সমস্যা দেখা দিলে অন্যদিকে তিনি সেটা পুশিয়ে নিতে পারেন।
যারা একাধিক ফ্রিল্যান্সিং ব্যবসার সাথে জরিত তারা একাধিক ফ্রিল্যান্সিং ব্যবসা সম্পর্কে কি বলেন তুলে ধরা হচ্ছে এখানে।
.          একাধিক ফ্রিল্যান্সিং ব্যবসা কেন চালু রাখবেন
নিজের দক্ষতাকে পুরোপুরি কাজে লাগানো সম্ভব এর মাধ্যমে। আপনার দক্ষতা যে বিষয়েই হোক না কেন, এক ধরনের কাজ করে তাকে সত্যিকারভাবে তুলে ধরা যায় না। নানাদিক থেকে ব্যবহার করে সেটা সম্ভব।
.          সময় বের করবেন কিভাবে
কাজের সময় হিসেব করে ব্যবহার করলে খুব সহজেই সময় বের করা সম্ভব। কখনো কখনো অতিরিক্ত ব্যস্ততা থাকতেই পারে তারপরও অন্য কাজের সাথে মিল করে সবদিক ঠিক রাখা যায়। অন্যেরা যদি সহযোগিতা করে তাহলে আরো সফলভাবে বেশি কাজ করা যায়।
.          একাধিক ফ্রিল্যান্সিং ব্যবসা সম্পর্কে পরামর্শ কি
এমন বিষয় বেছে নিন যে বিষয় আপনি ভালবাসেন। এরফলে দ্বিতীয় ব্যবসাকে অতিরিক্ত কাজ মনে হবে না, বরং বিনোদন মনে হবে। একদিকে সমস্যা হতে পারে একথা মনে রাখলে দুটি কাজকেই সমান গুরুত্বপুর্ন মনে হবে।
.          একাধিক ব্যবসার সিদ্ধান্ত নেয়ার সময় কি কি বিষয় বিবেচনা করা প্রয়োজন
আরেকটি ব্যবসা চালূ করার মত সময় আসলেই আছে কিনা প্রথমে জেনে নিন। বর্তমান কাজের বাইরে আপনি করতে ভালবাসেন এমন কাজ আছে কিনা খোজ করুন। আরেকটি ব্যবসা চালু করার মত নিয়ম মেনে কাজ করেন কিনা যাচাই করুন। পরিচিতজনদের কাছে সে বিষয়ে সহযোগিতা পাবেন কিনা খোজ করুন। দ্বিতীয় ব্যবসা কিভাবে প্রচার করবেন পরিকল্পনা করুন।
অল্প কথায়, একাধিক ফ্রিল্যান্সিং ব্যবসা করার সিদ্ধান্ত নিজের। ফ্রিল্যান্সার খুব সহজেই নিজেকে যাচাই করতে পারেন তারপক্ষে একাধিক ব্যবসা চালু রাখা সম্ভব কি-না। অনেকেই হয়ত সেটা করেনও, শুধু তাকে পৃথক ব্যবসা মনে করেন না।
পৃথক ব্যবসা মনে করে কাজকে আরো উন্নত করা যেতে পারে।

No comments:

Post a Comment