Thursday, July 19, 2012

ক্লায়েন্ট কখন ফ্রিল্যান্সারের কাজ পছন্দ করেন


ফ্রিল্যান্সারের দায়িত্ব ক্লান্টেকে খুশি রাখা। খুশি ক্লায়েন্ট মানেই আরো কাজ,  খুশি ক্লায়েন্ট মানেই বেশি রেফারেল, খুশি ক্লায়েন্ট মানেই জটিল কাজ সহজে করা।
সবচেয়ে বড় কথা, ক্লায়েন্ট যখন কাজে সন্তুষ্ট হন তখন কাজ করার আনন্দ পাওয়া যায়। আত্মবিশ্বাস বাড়ে, কাজে আগ্রহ বাড়ে।
ক্লায়েন্টকে খুশি করার কাজটি খুব সহজ না। শুধুমাত্র ভাল কাজ করে অনেক সময় সুফল পাওয়া যায় না। এই পোষ্টে নির্দিস্ট কিছু বিষয় তুলে ধরা হচ্ছে যেগুলি ব্যবহার করে ক্লায়েন্টকে খুশি রাখতে পারেন।


.          ক্লায়েন্ট কি চায় বুঝুন
অধিকাংশ সময় ক্লায়েন্ট অসন্তুষ্ট হন যখন দেখেন তিনি যা চান তা পাননি।
বিষয়টি নিশ্চিত করার জন্য নির্দিস্ট কিছু প্রশ্ন তৈরী করে রাখুন। প্রতিটি কাজের সময় সেগুলি মিলিয়ে নিন। স্বাভাবিকভাবেই কাজের ধরন অনুযায়ী প্রশ্ন ভিন্ন হতে পারে। উদাহরন হিসেবে, লোগো ডিজাইনের জন্য জেনে নিতে পারেন তিনি আইকন চান নাকি টেক্সট ভিত্তিক লোগো চান, নাকি দুটিই চান, ঠিক কি রং চান, বিশেষ কি বক্তব্য তুলে ধরতে চান, পছন্দের লোগো কোনগুলি ইত্যাদি।
.          কিছু জানা প্রয়োজন হলে প্রশ্ন করুন
অনেক ফ্রিল্যান্সার ক্লায়েন্টকে প্রশ্ন করতে ইতস্তত বোধ করেন। বাস্তবতা হচ্ছে অধিকাংশ ক্লায়েন্ট প্রশ্ন পছন্দ করেন। এতে প্রকাশ পায় ফ্রিল্যান্সার কাজ করতে আগ্রহি। কায়েন্টের মনোভাব জানার জন্য যত প্রয়োজন তত প্রশ্ন করুন।
.          ক্লায়েন্টকে কাজে সম্পৃক্ত করুন
কাজ করার সময় ক্লায়েন্টের পরামর্শ নিন। যতটুকু কাজ হয়েছে সেটা দেখিয়ে তার বক্তব্য জানুন। প্রত্যেকেই নিজের মত প্রকাশ করতে পছন্দ করেন। ক্লায়েন্টের নির্দেশে কাজ হচ্ছে একথা মনে করে তারাও খুশি থাকেন।
.          ক্লায়েন্টকে কাজ উন্নত করার সুযোগ দিন
গ্রাফিক ডিজাইনাররা সাধারন একটি কাজ করেন ক্লায়েন্টকে খুশি রাখার জন্য। ইচ্ছে করে কোথাও ভুল রেখে দেন। ক্লায়েন্ট সেটা দেখিয়ে দেয়ার পর ঠিক করেন।  কাজ শেষ হলেও ক্লায়েন্টকে জিজ্ঞেস করে নিন তিনি কোন পরিবর্তন চান কি-না।
.          ক্লায়েন্টের পছন্দমত কাজ করুন, নিজের পছন্দমত না
আপনি দোকানে প্যান্ট বানাতে দিয়েছেন, টেইলর যদি আপনার কথা না শুনে নিজের পছন্দমত তৈরী করে তাহলে কি পছন্দ করবেন ? নিশ্চয়ই না। ফ্রিল্যান্সিং কাজকে সেভাবেই দেখুন। কাজটি ক্লায়েন্টের, আপনার না। তিনি যা চান সেটা করাই আপনার দায়িত্ব। কখনো কখনো সৃষ্টিশীল পেশায় বিষয়টি সমস্যা হয়ে দাড়ায়। তখন নিজেকে এই উদাহরনটি দিয়ে বুঝান।

ক্লায়েন্ট কি সবসময় ঠিক ?
এই পদ্ধতিগুলি ব্যবহারের সময় মনে হতে পারে ক্লায়েন্ট সবসময়ই ঠিক, ফ্রিল্যান্সারের কাজ জ্বি-হুজুর বলা। বিষয়টি মোটেই তেমন না। ক্লায়েন্ট অনেক সময় ভুল করেন। যদি ভুল বড় ধরনের হয়, দ্বন্দ তৈরীর সম্ভাবনা থাকে তাহলে সেকাজ না করাই ভাল। অনৈতিক, অবৈধ কিংবা এধরনের অন্য কোন বিষয় থাকলে সেকাজ থেকে দুরে থাকাই ভাল।
কাজ যদি করতেই হয় তাহলে মনে রাখা ভাল, টাকা ক্লায়েন্ট দেবেন। কাজেই তার কথাই চুড়ান্ত। ক্লায়েন্টে মনোভাব পাল্টানোর চেষ্টা করা বোকামি।
অনেক ফ্রিল্যান্সার ক্লায়েন্টের কাছে নিজের শিল্পকর্ম তুলে ধরতে না পারলে নিজেই নিজের জন্য কাজ করেন। সৃষ্টিশিলতা প্রকাশের জন্য এটা ভাল উপায়। বরং বলতে পারেন, প্রত্যেকেরই এমন কিছু করা উচিত যা একেবারেই নিজের জন্য, শুধুমাত্র আনন্দ পাওয়ার জন্য।

No comments:

Post a Comment