Wednesday, February 6, 2013

যে বিষয়গুলি আপনাকে ফ্রিল্যান্সিং থেকে দুরে রাখতে পারে


ফ্রিল্যান্সিং প্রচলিত পেশা থেকে ভাল, এখানে যতটা উচুতে উঠতে চান উঠতে পারেন এসব জানার পরও কিছু বিষয় থাকে যা আপনাকে ফ্রিল্যান্সিং বিমুখ করতে পারে। অন্তত যে বিপুল সংখ্যক মানুষ ফ্রিল্যান্সিং খাতায় নাম লেখান এবং একসময় সরে যান তাতে এটা রীতিমত বড় ধরনের সমস্যা।
যেখানে সমস্যা আছে তার সমাধানও সেখানে, এটা প্রচলিত প্রবাদ। একথা মেনে কি ধরে নেয়া যায় ফ্রিল্যান্সিং এর এই সমস্যাগুলি দুর করে সফলতা সম্ভব?
বিষয়গুলি বিশ্লেষন করে দেখা যাক;


.        কাজ না পাওয়ার সমস্যা
কাজের জন্য আবেদন করে কাজ না পাওয়া সরাসরি আত্মবিশ্বাসে আঘাত করে। আপনি হয়ত দীর্ঘদিন ধরে সার্থকভাবে কোজ কাজ করছেন, যে কাজের জন্য আবেদন করেছেন সেটা সেতুলনায় সহজ কাজ। এমন কাজ না পেলে এটা স্বাভাবিক প্রতিক্রিয়া। বারবার যদি এমন ঘটনা ঘটতে থাকে তাহলে মনে হওয়া স্বাভাবিক, কোথাও কোন সমস্যা রয়েছে যা আপনার যোগ্যতাকে প্রকাশ ধরছে না।
ফ্রিল্যান্সিং কাজে এটা সাধারন ঘটনা হিসেবে ধরে নিন।  আপনার চেয়ে কম দক্ষতার ব্যক্তি কাজ পাচ্ছেন কারন কাজ পাওয়ার বিষয়টি দক্ষতা ছাড়াও আরো অনেক বিষয়ের ওপর নির্ভরশীল। কাজের মুল, বিশেষ কাজের ধরন, ক্লায়েন্টের ব্যক্তিগত পছন্দ, বিশেষ এলাকার ফ্রিল্যান্সার সবকিছুই এতে ভুমিকা রাখে। নিজের দক্ষতা নিয়ে সন্দেহ প্রকাশ না করে বরং তাকে আরো ভালভাবে প্রকাশ করতে চেষ্টা করুন।
.        ক্লায়েন্টের বিরূপ সমালোচনা
মত প্রকাশের ধরন একেক জনের একেক রকম। কোন ক্লায়েন্ট এমনভাবে সমালোচনা করতে পারেন যা সাধারন ভদ্রতার পরিপন্থি। যিনি নিজে থেকে যত্ন নিয়ে কাজ করেন তারপক্ষে এমন বিষয় মেনে নেয়া কঠিন।
কোন সমালোচনা পেলে তাকে ভালভাবে বিশ্লেষন করুন। হয়ত সেখনে আপনার যোগ্যতা-দক্ষতা ইত্যাদির প্রশ্ন তোলা হয়নি। হয়ত তিনি নিজের কাজ নিয়ে চিন্তিত, এবং সেটা তিনি হতেই পারেন। তাকে নিশ্চিত করুন তার যা প্রয়োজন সেটা আপনি মেটাবেন। সমালোচনার উত্তর দেয়া বা কাজ থেকে সরে যাবেন না।
.        ব্লগে বিরক্তিকর মন্তব্য
প্রায় সমস্ত ফ্রিল্যান্সারই কোন না কোন ধরনের ব্লগ পরিচালনা করেন। সেখানে অনেক সময় এমন মন্তব্য পেতে পারেন যা আপনাকে ব্যথিত করতে পারে।
ব্লগ সম্পর্কে একটি প্রবাদ রয়েছে, ব্লগারের চামড়া হতে হয় গন্ডারের মত। সেখানে মন্তব্য লেখার সুযোগ থাকলে কিছু মানুষ খারাপ মন্তব্য-গালাগালি এসব করবে।  অনেকে এটা করে একধরনের আনন্দলাভ করে।
এগুলোকে পুরোপুরি এড়িয়ে যান। ব্লগের সবকিছু আপনার হাতে। কেউ যদি অযাচিতভাবে গালাগালি করতে আসে তাহলে তার মন্তব্য সরাসরি মুছে দিন।
.        অন্যদের সাথে তুলনা
অন্য ফ্রিল্যান্সার খুব ভাল করছে, তার কথা সংবাদমাধ্যমে প্রচার করা হচ্ছে, অথচ আপনি সেতুলনায় সাফল্য পাচ্ছেন না।
একটা সত্য কথা জেনে রাখুন। সংবাদমাধ্যমে যে সফলতার কথা বলা হয় তার বড় একটা অংশ বানানো। শুধুমাত্র প্রচার করার জন্য এটা করা হয়। ২৫ হাজার টাকা বেতনের চাকরী করার পর কেউ হাজার ডলার চাকরী করছেন, বিশ্বাস করা কঠিন। আমি নিজে হলে চাকরী ছেড়ে দিয়ে সেই হাজার ডলারকে দ্বিগুন-তিনগুন করার চেষ্টা করতাম।
ভাল অথবা মন্দ, কোন কারনেই অন্যের সাথে তুলনা করবেন না। নিজে ঠিক থাকলে সব ঠিক এই নিয়মে চলতে চেষ্টা করুন।
.        ভয় এবং সংকোচ
ভয় এবং সংকোচ ফ্রিল্যান্সিং এর একটি বড় সমস্যা। কাজের জন্য চেষ্টা করার আগেই আপনি ভাবছেন কাজ পাবেন কি-না। কিংবা ক্লায়েন্টের কাজ পছন্দ নাও হতে পারে।
এদেরকে মাথা থেকে পুরোপুরি বাদ দিন। একটু আগেই অন্যদের সাথে তুলনা করতে নিষেধ করা হয়েছে, এবারে অন্যভাবে তুলনা করে দেখুন। অন্য যারা বিড করছে তাদের অনেকের দক্ষতা-যোগ্যতা সবকিছুই আপনার থেকে অনেক কম। এরপরও তারা কাজ করছে। তাহলে আপনি দুরে থাকবেন কেন ?
কোন কাজের জন্য বিড করে যদি কাজ না পান তাহলে আপনার অন্তত ক্ষতি নেই, একথা ভেবে যতটা সম্ভব বেশি কাজের জন্য বিড করুন।
.        অনিশ্চয়তা
ফ্রিল্যান্সারের নিশ্চিত আয় নেই একথা ভেবে কি দুরে সরে রয়েছেন।
অনিশ্চয়তা সব যায়গাতেই আছে। আগামীকাল কি হবে কেউ জানে না। বরং সেই নাবিকের গল্পটি মনে করুন। তারা বাবা, দাদা, পুর্বপুরুষ সবাই ডুবে মারা গেছেন শুনে একজন বললেন তার জাহাজে উঠতে ভয় লাগে না ?
তার উত্তর, আপনার বাবা, দাদা, তার বাবা সবাই বিছানায় শুয়ে মারা গেছেন। আপনি বিছানায় শুতে ভয় পান না!
যদি বিকল্প আয়ের ব্যবস্থা রাখা সম্ভব হয় তাহলে খুবই ভাল। সাথে এটাও সত্যি বাংলাদেশের মত দেশে সবচেয়ে বড় সমস্যা কর্মসংস্থানের অভাব। চাকরী পাওয়ার জন্য যতজনের সাথে প্রতিদ্বন্দিতা করতে হয় ফ্রিল্যাসিং কাজে প্রতিদ্বন্দি তারথেকে কম। এখানে অনিশ্চয়তাকে ভয় পাবেন কেন ?

জীবনের প্রতিটি ক্ষেত্রেই নানা ধরনের দ্বন্দ তৈরী হয়। যারা সফল (যে কোন বিষয়ে) তারা এই দ্বন্দের মধ্যে সিদ্ধান্ত নিতে পারেন। ক্রিকেটে একজন ব্যাটসম্যান যখন সিদ্ধান্দ নেন কোন বল তিনি খেলবেন, অথবা খেলবেন না তিনি টিকে থাকেন। যিনি সিদ্ধান্ত নিতে দেরী করেন তিনি আউট হন।

2 comments:

  1. বাস্তব সন্মত পোষ্ট।

    ReplyDelete
  2. This post is very much relevant with the real life experience.Many people will benefited from this kind of post.
    Banking Diploma in Bangladesh

    ReplyDelete