Monday, February 11, 2013

ফ্রিল্যান্সিং কাজে কতটা সময় প্রয়োজন


হঠাত করে ফুলটাইম ফ্রিল্যান্সিং শুরু করা যায় না। অন্যকথায়, নিজের সমস্ত খরচ মেটানোর মত আয় করা যায় না। সেকারনে অন্য কাজ ঠিক রেখে, অন্য আয়ের পথ খোলা রেখে একটু একটু করে কাজ করতে হয়। যারা ফ্রিল্যান্সিং শুরু করেছেন বা করার কথা ভাবছেন তাদের স্বাভাবিক প্রশ্ন, এজন্য কতটা সময় ব্যয় করতে হবে ?
এককথায় উত্তর, একেকজনের জন্য একেক রকম। কোন কোন ফ্রিল্যান্সার নিয়মিত চাকরীর চেয়ে বেশি সময় ব্যয় করেন ফ্রিল্যান্সিং এর পেছনে। কেউ কেউ সামান্য কয়েক ঘন্টা কাজ করেই ভাল থাকেন।
বাস্তবে কোন কাজে কতটা সময় প্রয়োজন হতে পারে সেই বিষয়ে এই পোষ্ট।


অনেক ফ্রিল্যান্সার শুরুতে যে প্রত্যাশা করেন তা অনেক সময় বাস্তবতার সাথে মেলে না। অনেকে মনে করেন ফ্রিল্যান্সিং এর জন্য দিনে কয়েকঘন্টা সময় ব্যয় করা যথেষ্ট। অন্য সবকিছু করার পরও ফ্রিল্যান্সিং থেকে ভাল আয় করা যাবে।
বাস্তবে তেমন ঘটে না। কত ঘন্টা সত্যিকারে কাজ করা হচ্ছে সেই হিসেব ঠিক থাকলেও অন্যন্য নানা কারনে যে সময় প্রয়োজন হচ্ছে সেই হিসেব এখানে নেই। অথচ এগুলি ফ্রিল্যান্সিং কাজের হিসেবে থাকার কথা।
যে হিসেবগুলি করা হয় না সেগুলি এধরনের;
.        কাজের এবং আয়ের হিসেব রাখা
ফ্রিল্যান্সার হিসেবে সবধরনের তথ্য রাখা জরুরী। প্রতিটি যোগাযোগের এবং প্রতিটি আয়ের তথ্য রাখা, সেগুলি বিশ্লেষন করার মাধ্যমে ক্রমে উন্নতির দিকে যেতে হয়। চাকরীর মত শুধুমাত্র কাজ করাই যথেষ্ট না, বিল তৈরী, টাকা সংগ্রহ সব কাজ ফ্রিল্যান্সারের নিজেকেই করতে হয়।
.        ব্লগিং এবং সোস্যাল নেটওয়ার্কিং
প্রায় সমস্ত ফ্রিল্যান্সারই ব্লগ বা সোস্যাল নেটওয়ার্ক ব্যবহার করেন। বিজনেস ব্লগ একদিকে কাজ পেতে সহায়তা করে অন্যদিকে আয়ের উতস হিসেবে কাজ করে। ব্লগিং ফ্রিল্যান্সিং কাজের অংশ হোক বা না হোক, এজন্য নিয়মিত সময় ব্যয় করতে হয়। ব্লগকে আকর্ষনীয় করা, তথ্য সংগ্রহ করা, ব্লগ আপডেট করা, ভিজিটরদের সাথে যোগাযোগ রক্ষা করা এজন্য যথেষ্ট সময় প্রয়োজন হয়।
.        নতুন কিছু শেখা
ফ্রিল্যান্সিং কাজে ভাল করার জন্য ক্রমাগত নতুন কিছু শিখে নিজের দক্ষতা বাড়ানো প্রয়োজন হয়। অনেকে নিয়মিতভাবেই এজন্য পড়াশোনা করেন। অনলাইনে অথবা অন্যের কাছে সরাসরি শেখেন। এজন্য ব্যয় করা সময়কে ফ্রিল্যান্সিং কাজের অংশ ধরে নেয়াই ভাল।
.        মার্কেটিং
কাজ করতে যতটা সময় প্রয়োজন হয় অনেক সময় কাজ পাওয়ার জন্য তারচেয়ে বেশি সময় ব্যয় করতে হয়। নিজেকে দক্ষ, নির্ভরশীল হিসেবে তুলে ধরা থেকে শুরু করে কোন কাজের জন্য বিড করা এবং যোগাযোগ করা, এজন্য প্রচুর সময় ব্যয় হয়। একে অবহেলা করে ফ্রিল্যান্সার হিসেবে ভাল করার সুযোগ তেমন নেই।

আগে যেমন উল্লেখ করা হয়েছে, ফ্রিল্যান্সার হিসেবে কেউ অল্প সময়ে যথেষ্ট পরিমান আয় করতে পারেন, সবাই পারেন না। ভাল করার সাধারন সুত্র, বুদ্ধিমানের মত কাজ করা।
ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে বলা হয় ক্লায়েন্টকে কাজ বুঝিয়ে দেয়ার অর্থ কাজ শেষ করা না। যারা ভাল করেন তারা কিছু নিয়ম মেনে চলেন। সংক্ষেপে সেগুলি হচ্ছে;
.        আয়ের টাকা বুঝে পাওয়া
.        ক্রমাগত নিজের দক্ষতা বাড়ানো
.        ক্রমাগত কাজ করে কাজকে অভ্যেসে পরিনত করা

অনেক ফ্রিল্যান্সারই দুধরনের তালিকা তৈরী করে সেগুলি মেনে চলেন। একটি, যে কাজগুলি করতেই হবে। আরেকটি, যে কাজগুলি করলে ভাল হয়।
বিষয়গুলি নির্ভর করে ফ্রিল্যান্সারের কাজের ধরনের ওপর। এগুলি হিসেব করে দৈনিক কত ঘন্টা কাজ করতে হবে সেটা বের করা সম্ভব।
তারপরও, এভাবে পাওয়া সময়ের হিসেবের সাথে অতিরিক্ত কিছু সময় হিসেবে রাখা ভাল।  বাস্তবে সবসময়ই কাজ যে সময়ে হওয়ার কথা নানা কারনে তারথেকে বেশি সময় প্রয়োজন হয়।

No comments:

Post a Comment